২৯ মে ২০২০
আফ্রিকায় করোনা

এক ব্যক্তি থেকেই করোনা আক্রান্ত ৫৩৩ জন

করোনাভাইরাসের সংক্রমণের বিষয়ে সারাবিশ্ব ইতোমধ্যে অবগত। তবে মহামারি এই ভাইরাস যে কত দ্রুত ছড়িয়ে পরতে পারে তারই এক উদাহরণ পাওয়া গেছে আফ্রিকার দেশ ঘানায়।  আটলান্টিক মহাসাগরের তীরে অবস্থিত তেমা শহরের একটি মাছের আড়তে এক ব্যক্তি থেকে সংক্রমিত হয়েছে ৫৩৩ জন বলে জানিয়েছেন দেশটির রাষ্ট্রপতি নানা আকুফো-আদ্দো।

তিনি রোববার এক সংবাদ সম্প্রচারে বলেছেন, মাছ প্রক্রিয়াজাত করার কারখানায় একজন ব্যক্তি ৫৩৩ জনকে আক্রান্ত করেছেন। নতুন আক্রান্তরা দেশের আক্রান্তকে ১১ দশমিক তিন শতাংশ বাড়িয়ে দিয়েছে। তবে ওই লোকের মাধ্যমে সবাই কিভাবে আক্রান্ত হয়েছে সে ব্যাপারে বিস্তারিত জানা যায়নি।

আফ্রিকার দেশ ঘানায় এ পর্যন্ত চার হাজার ৭০০ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। ২২ জন মারা গেছে। সুস্থ হয়েছে ৪৯৪ জন।

অবশ্য দেশটি ইতোমধ্যে ১ লাখ ৬০ হাজার ৫০১ জনের করোনা টেস্ট করিয়েছে। যা আফ্রিকা মহাদেশের দেশগুলোর মধ্যে সবচেয়ে বেশি।

নানা আকুফো-আদ্দো বলেছেন, ‘করোনা ক্ষেত্রে আমাদের কৌশল হলো আক্রান্তদের খুঁজে বের করা। টেস্ট করানো ও তাদের চিকিৎসা দেয়া। যাতে এই ভাইরাসের হাত থেকে আমরা মুক্তি পেতে পারি।’

সংক্রমণ রোধে দেশটিতে মে মাসের শেষ পর্যন্ত স্কুল-কলেজ ও জন সমাবেশ নিষিদ্ধ করা হয়েছে।

সূত্র : ফ্রান্স২৪


আরো সংবাদ

পাকিস্তান, নেপাল সীমান্তেও অতিরিক্ত সৈন্য পাঠাচ্ছে ভারত (৯৭২৯)ভারতে গেলেই গ্রেফতার! নোবেলের বিরুদ্ধে মামলা দায়ের ত্রিপুরায় (৯০৩৮)হামলা হতে পারে চীনে, সেনাবাহিনীকে ব্যাপক যুদ্ধপ্রস্তুতির নির্দেশ (৭১২৪)আমার বন্দী কবুতরটি ছেড়ে দিন, মোদী কাছে এক পাকিস্তানির আবেদন (৫৮৬৯)এবার লিবিয়ায় যুদ্ধবিমান ‘পাঠালো’ রাশিয়া (৫৭৮৪)রাতে নৌকার ছাদে জানাজা পড়ে লাশ ফেলা হতো সাগরে : খোদেজা বেগমের দুঃসাহসিক সমুদ্রযাত্রা (৫৬১৪)ভারতীয় ড্রোন ভূপাতিত করল পাকিস্তান (৫৫৮২)এশিয়ায় ভারতকে পেছনে ফেলে শীর্ষে তুরস্ক (৫০৪২)‘আপনার স্ত্রী দেশদ্রোহী, অনুষ্কাকে তালাক দিন' (৪৯৪২)দেশে এক দিনে করোনায় আক্রান্ত ২০০০ ছাড়ালো, মৃত্যু ১৫ (৪৫৫৫)