১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

লিবিয়ার বৃহত্তম বিমানবন্দরে খলিফা হাফতারের ক্ষেপণাস্ত্র হামলা

ক্ষেপণাস্ত্র হামলার পর বিমানবন্দরের তেলের ডিপোতে আগুন ধরে যায় - সংগৃহীত

লিবিয়ার বিদ্রোহী সামরিক কমান্ডার খলিফা হাফতার দেশটির রাজধানী ত্রিপোলির আন্তর্জাতিক বিমানবন্দরে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছেন। ত্রিপোলির ‘মুয়াইতিকা’ আন্তর্জাতিক বিমানবন্দরে শনিবার বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে হাফতার বাহিনী।

হামলায় কয়েক ব্যক্তি হতাহত হওয়ার পাশাপাশি এতে বিমানবন্দরের তেলের ভাণ্ডারে আগুন ধরে যায়। পরে অগ্নিনির্বাপন বিভাগের কর্মীরা আগুন নিয়ন্ত্রণে আনে।

২০১১ সালে মুয়াম্মার গাদ্দাফির পতনের পর থেকেই সহিংসতা আর বিভক্তিতে জর্জরিত হয়ে আছে লিবিয়া। গত প্রায় পাঁচ বছর ধরে দেশটিতে সক্রিয় রয়েছে দুটি সরকার। এর মধ্যে রাজধানী ত্রিপোলি থেকে পরিচালিত সরকারকে সমর্থন দিয়েছে জাতিসঙ্ঘ ও আন্তর্জাতিক সম্প্রদায়ের বড় অংশ।

আর দেশটির পূর্বাঞ্চল থেকে পরিচালিত জেনারেল খলিফা হাফতারের নেতৃত্বাধীন অপর সরকারটিকে সমর্থন দিচ্ছে মিসর, সংযুক্ত আরব আমিরাত, জর্ডান, সৌদি আরব ও ফ্রান্স। রাজধানী ত্রিপোলির দখল নিতে ২০১৯ সালের এপ্রিল থেকে অভিযান জোরালো করেছে হাফতার বাহিনী।

সাবেক শাসক মুয়াম্মার গাদ্দাফির সঙ্গে মতবিরোধের জের ধরে তার পুরো শাসনামল আমেরিকায় কাটিয়ে দেন সাবেক সেনা কর্মকর্তা জেনারেল হাফতার; ২০১১ সালে গাদ্দাফি নিহত হওয়ার পর দেশে ফেরেন তিনি। সূত্র : পার্সটুডে


আরো সংবাদ



premium cement
তেহরানের প্রধান বিমানবন্দরে পুনরায় ফ্লাইট চালু হামলায় কোনো ক্ষতি হয়নি : ইরানি কমান্ডার ইরানের পরমাণু কর্মসূচির ‘কেন্দ্র’ ইস্ফাহান : সাবেক মার্কিন কর্মকর্তা মিয়ানমারের বিজিপির আরো ১৩ সদস্য বাংলাদেশে রুমায় অপহৃত সোনালী ব্যাংকের সেই ম্যানেজারকে চট্টগ্রামে বদলি দুবাইয়ে বন্যা অব্য়াহত, বিমানবন্দর আংশিক খোলা ভারতে লোকসভা নির্বাচনে ভোটগ্রহণ শুরু শুক্রবার সকালে ঢাকার বাতাস ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ শুক্রবার সকালে ঢাকার বাতাস ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ ১৪ বছরেও হত্যাকাণ্ডের বিচার পায়নি এসআই গৌতম রায়ের পবিবার মিলান-লিভারপুলের বিদায়, সেমিফাইনালে আটলন্টা-রোমা

সকল