২৯ মে ২০২০

লিবিয়ার বৃহত্তম বিমানবন্দরে খলিফা হাফতারের ক্ষেপণাস্ত্র হামলা

ক্ষেপণাস্ত্র হামলার পর বিমানবন্দরের তেলের ডিপোতে আগুন ধরে যায় - সংগৃহীত

লিবিয়ার বিদ্রোহী সামরিক কমান্ডার খলিফা হাফতার দেশটির রাজধানী ত্রিপোলির আন্তর্জাতিক বিমানবন্দরে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছেন। ত্রিপোলির ‘মুয়াইতিকা’ আন্তর্জাতিক বিমানবন্দরে শনিবার বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে হাফতার বাহিনী।

হামলায় কয়েক ব্যক্তি হতাহত হওয়ার পাশাপাশি এতে বিমানবন্দরের তেলের ভাণ্ডারে আগুন ধরে যায়। পরে অগ্নিনির্বাপন বিভাগের কর্মীরা আগুন নিয়ন্ত্রণে আনে।

২০১১ সালে মুয়াম্মার গাদ্দাফির পতনের পর থেকেই সহিংসতা আর বিভক্তিতে জর্জরিত হয়ে আছে লিবিয়া। গত প্রায় পাঁচ বছর ধরে দেশটিতে সক্রিয় রয়েছে দুটি সরকার। এর মধ্যে রাজধানী ত্রিপোলি থেকে পরিচালিত সরকারকে সমর্থন দিয়েছে জাতিসঙ্ঘ ও আন্তর্জাতিক সম্প্রদায়ের বড় অংশ।

আর দেশটির পূর্বাঞ্চল থেকে পরিচালিত জেনারেল খলিফা হাফতারের নেতৃত্বাধীন অপর সরকারটিকে সমর্থন দিচ্ছে মিসর, সংযুক্ত আরব আমিরাত, জর্ডান, সৌদি আরব ও ফ্রান্স। রাজধানী ত্রিপোলির দখল নিতে ২০১৯ সালের এপ্রিল থেকে অভিযান জোরালো করেছে হাফতার বাহিনী।

সাবেক শাসক মুয়াম্মার গাদ্দাফির সঙ্গে মতবিরোধের জের ধরে তার পুরো শাসনামল আমেরিকায় কাটিয়ে দেন সাবেক সেনা কর্মকর্তা জেনারেল হাফতার; ২০১১ সালে গাদ্দাফি নিহত হওয়ার পর দেশে ফেরেন তিনি। সূত্র : পার্সটুডে


আরো সংবাদ

পাকিস্তান, নেপাল সীমান্তেও অতিরিক্ত সৈন্য পাঠাচ্ছে ভারত (৯৭২৯)ভারতে গেলেই গ্রেফতার! নোবেলের বিরুদ্ধে মামলা দায়ের ত্রিপুরায় (৯০৩৮)হামলা হতে পারে চীনে, সেনাবাহিনীকে ব্যাপক যুদ্ধপ্রস্তুতির নির্দেশ (৭১২৪)আমার বন্দী কবুতরটি ছেড়ে দিন, মোদী কাছে এক পাকিস্তানির আবেদন (৫৮৬৯)এবার লিবিয়ায় যুদ্ধবিমান ‘পাঠালো’ রাশিয়া (৫৭৮৪)রাতে নৌকার ছাদে জানাজা পড়ে লাশ ফেলা হতো সাগরে : খোদেজা বেগমের দুঃসাহসিক সমুদ্রযাত্রা (৫৬১৪)ভারতীয় ড্রোন ভূপাতিত করল পাকিস্তান (৫৫৮২)এশিয়ায় ভারতকে পেছনে ফেলে শীর্ষে তুরস্ক (৫০৪২)‘আপনার স্ত্রী দেশদ্রোহী, অনুষ্কাকে তালাক দিন' (৪৯৪২)দেশে এক দিনে করোনায় আক্রান্ত ২০০০ ছাড়ালো, মৃত্যু ১৫ (৪৫৫৫)