০১ অক্টোবর ২০২০

জ্যাকব জুমার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

জ্যাকব জুমার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা - ছবি : সংগৃহীত

দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট জ্যাকব জুমার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে দেশটির একটি আদালত। দুর্নীতির মামলায় আগামী ৬ মে তারিখে জুমার বিচার শুরু না হওয়া পর্যন্ত এ গ্রেপ্তারি পরোয়ানা জারি থাকবে।

সিএনএন জানায়, মঙ্গলবার দুর্নীতিসহ একাধিক অপরাধে অভিযুক্ত জুমার বিচার-পূর্ব শুনানির জন্য আদালতে হাজির হওয়ার কথা ছিল। কিন্তু অসুস্থতার কারণে আদালতে উপস্থিত হতে পারেননি বলে জানায় তার আইনজীবীরা।

আইনজীবীরা সামরিক হাসপাতাল থেকে জুমার অসুস্থতাজনিত একটি প্রতিবেদনও দাখিল করেছিল। কিন্তু বিচারকরা প্রতিবেদনের কার্যকারিতা এবং তা আদৌ চিকিৎসকদের কিনা তা নিয়ে প্রশ্ন তোলেন।

এরপরই আদালত তার বিরুদ্ধে পরোয়ানা জারি করল। তবে এ পরোয়ানা তখনই কার্যকর হবে যদি আদালতে এটি প্রমাণ হয় যে জুমা তার স্বাস্থ্য নিয়ে ভুয়া প্রমাণ হাজির করেছেন কিংবা ৬ মে তে যদি তিনি আদালতে হাজির না হন তাহলে।

২০০৯ সাল থেকে ক্ষমতায় থাকা জুমার বিরুদ্ধে দুর্নীতির বিস্তর অভিযোগ ওঠার পর তার ওপর পদত্যাগের চাপ বাড়ছিল। নিজ দল আফ্রিকান ন্যাশনাল কংগ্রেস (এএনসি)-র ভেতরেই প্রচণ্ড চাপে পড়ে গত বছর ফেব্রুয়ারিতে তিনি পদত্যাগ করেন।

জুমার বিরুদ্ধে প্রধান অভিযোগ, তিনি রাষ্ট্রীয় অর্থ লোপাট করেছেন।ব্যবসায়ীদের রাজনীতিতে নাক গলানোর সুযোগ করে দিয়েছেন। বিশেষত,জুমার কারণেই ভারতীয় বংশোদ্ভূত ‘গুপ্ত পরিবার’ নামে একটি সুপরিচিত ব্যবসায়ী পরিবার রাজনীতিতে বেপরোয়া হস্তক্ষেপ করছে।


আরো সংবাদ

বাংলাদেশ কখনই জঙ্গিবাদকে প্রশ্রয় দেয়নি, দেবেও না : স্বরাষ্ট্রমন্ত্রী কুয়েতের আমিরের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক অভাবের তাড়নায় সন্তান বিক্রি করে মায়ের আত্মহত্যার চেষ্টা বিএনপি নেতা লুৎফর রহমান মিন্টুর জানাজা ও দাফন সম্পন্ন করোনায় টিএমএসএসের নির্বাহী পরিচালক হোসনে আরার মায়ের মৃত্যু ইবতেদায়ি মাদরাসা জাতীয়করণের দাবিতে মানববন্ধন আবুল হাসানাত আব্দুল্লাহ আইসিইউতে চিকিৎসাধীন সংগ্রাম সম্পাদক আবুল আসাদকে মুক্তি দিন : অ্যামনেস্টি নারী নির্যাতনের অভিযোগে চট্টগ্রামে ওয়ার্ড যুবলীগের সভাপতি গ্রেফতার জাহালমকে ১৫ লাখ টাকা ক্ষতিপূরণ দিতে নির্দেশ আজ থেকে ও লেভেল-এ লেভেল পরীক্ষায় কোনো বাধা নেই

সকল

সুবিধাজনক অবস্থায় আজারবাইজান, ব্যাপক ক্ষয়ক্ষতির শিকার আর্মেনিয়রা (১৯২৯১)আর্মেনিয়ান রেজিমেন্ট ধ্বংস করলো আজারবাইজান, শীর্ষ কমান্ডারের মৃত্যু (১৪১০৪)আর্মেনিয়া-আজারবাইজান তুমুল যুদ্ধ, নিহত বেড়ে ৯৫ (১৩০২৮)আজারবাইজানের সাথে যুদ্ধ : ইরান দিয়ে আর্মেনিয়ার অস্ত্র বহনের অভিযোগ সম্পর্কে যা বলছে তেহরান (৭৪২৯)স্বামীকে খুঁজতে এসে সন্তানের সামনে ধর্ষণের শিকার মা (৭২৯২)আজারবাইজান-আর্মেনিয়ার যুদ্ধের মর্টার এসে পড়লো ইরানে (৭২১৭)এমসি কলেজে গণধর্ষণ : স্বামীর কাছে ৫০ হাজার টাকা দাবি করে ধর্ষকরা (৬৪১৯)এমসি কলেজে গণধর্ষণ : সাইফুরের যত অপকর্ম (৫৯৮৯)‘তুরস্ককে আবার আর্মেনীয়দের ওপর গণহত্যা চালাতে দেয়া হবে না’ (৫৬২১)আর্মেনিয়া এবং আজারবাইজান দ্বন্দ্ব: কোন দেশের সামরিক শক্তি কেমন? (৫৪৩৫)