২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

কেনিয়ার সবচেয়ে বেশি দিনের শাসকের মৃত্যু

ডেনিয়েল আরাপ মোই - ছবি : বিবিসি

কেনিয়ার সবচেয়ে বেশি দিনের শাসক ডেনিয়েল আরাপ মোই ৯৫ বছর বয়সে মারা গেছেন। বর্তমান প্রেসিডেন্ট উহুরু কেনিয়াত্তা তার মৃত্যু ঘোষণা করে বলেন, ‘জাতি একজন মহান ব্যক্তিকে হারালো’।

মোই ২৪ বছর কেনিয়ার প্রেসিডেন্ট ছিলেন। তীব্র আন্দোলনের মুখে ২০০২ সালে তিনি ক্ষমতা ছাড়েন।

তার সমালোচকরা তাকে একজন স্বৈরশাসক হিসেবে দেখেন। বিরোধীরা তাকে ব্যাপক দুর্নীতির জন্য দায়ী করলেও তার মিত্ররা দেশটিতে দীর্ঘদিনের স্থিতিশীলতার কৃতিত্ব তাকে দিয়ে থাকেন।

২০০৪ সালে মোই তার ‘কৃতকর্মের’ জন্য ক্ষমা চান।

তিনি ১৯৭৮ সাল থেকে ১৯৯১ সাল পর্যন্ত দেশে একদলীয় শাসন চালান। পরে বিক্ষোভ ও পশ্চিমা শক্তিগুলোর চাপে বহুদলীয় ব্যবস্থা চালু করতে বাধ্য হন।

তিনি পরপর দুটি নির্বাচনে জয়লাভ করেন। কিন্তু এ নির্বাচনগুলো হয়েছিল ব্যাপক অনিয়মের মাধ্যমে।

সাংবিধানিকভাবে তৃতীয়বার প্রেসিডেন্ট হওয়ার সুযোগ না থাকায় তিনি ২০০২ সালে কেনিয়ার তৃতীয় প্রেসিডেন্ট মাউয়াই কিবাকির কাছে শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তরে সম্মত হন।

মানবাধিকার লঙ্ঘনের দায়েও তাকে অভিযুক্ত করা হয়।

মোই ছিলেন কেনিয়ার প্রথম প্রেসিডেন্ট জোমো কেনিয়াত্তার চেয়ে অধিক জনপ্রিয় একজন রাজনীতিবিদ। তবে তার শাসনামলে ছিল অর্থনৈতিক স্থবিরতা ও ছিল দুর্নীতির অভিযোগ।

সূত্র : বিবিসি


আরো সংবাদ



premium cement
মোদি কি হিন্দু-মুসলমান মেরুকরণের চেনা রাজনীতিতে ফিরছেন? টাঙ্গাইলে বৃষ্টির জন্য ইসতেসকার নামাজ ফুলগাজীতে ছাদ থেকে পড়ে স্কুলছাত্রের মৃত্যু দোয়ারাবাজারে শিশু হত্যা মামলার আসামিসহ গ্রেফতার ২ কাউখালীতে পানিতে ডুবে শিশুর মৃত্যু চুয়েট শিক্ষার্থীদের সড়কে অবস্থান অব্যাহত, ঘাতক বাসচালক গ্রেফতার তামাক পণ্যে সুনির্দিষ্ট করারোপের দাবিতে এনবিআর চেয়ারম্যানের কাছে ২৫ সংসদ সদস্যের চিঠি প্রাণিসম্পদ প্রদর্শনীতে মহিষের আক্রমণে বাবা-ছেলেসহ আহত ৪ গফরগাঁওয়ে গৃহবধূর ঝুলন্ত লাশ উদ্ধার তীব্র মাত্রায় হিংস্র হয়ে উঠেছে সরকার : মির্জা ফখরুল মিরসরাইয়ে মৃত্যুর ১৫ দিন পর ব্যাংক কর্মকর্তার কবর থেকে লাশ উত্তোলন

সকল