২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

কেনিয়ার সবচেয়ে বেশি দিনের শাসকের মৃত্যু

ডেনিয়েল আরাপ মোই - ছবি : বিবিসি

কেনিয়ার সবচেয়ে বেশি দিনের শাসক ডেনিয়েল আরাপ মোই ৯৫ বছর বয়সে মারা গেছেন। বর্তমান প্রেসিডেন্ট উহুরু কেনিয়াত্তা তার মৃত্যু ঘোষণা করে বলেন, ‘জাতি একজন মহান ব্যক্তিকে হারালো’।

মোই ২৪ বছর কেনিয়ার প্রেসিডেন্ট ছিলেন। তীব্র আন্দোলনের মুখে ২০০২ সালে তিনি ক্ষমতা ছাড়েন।

তার সমালোচকরা তাকে একজন স্বৈরশাসক হিসেবে দেখেন। বিরোধীরা তাকে ব্যাপক দুর্নীতির জন্য দায়ী করলেও তার মিত্ররা দেশটিতে দীর্ঘদিনের স্থিতিশীলতার কৃতিত্ব তাকে দিয়ে থাকেন।

২০০৪ সালে মোই তার ‘কৃতকর্মের’ জন্য ক্ষমা চান।

তিনি ১৯৭৮ সাল থেকে ১৯৯১ সাল পর্যন্ত দেশে একদলীয় শাসন চালান। পরে বিক্ষোভ ও পশ্চিমা শক্তিগুলোর চাপে বহুদলীয় ব্যবস্থা চালু করতে বাধ্য হন।

তিনি পরপর দুটি নির্বাচনে জয়লাভ করেন। কিন্তু এ নির্বাচনগুলো হয়েছিল ব্যাপক অনিয়মের মাধ্যমে।

সাংবিধানিকভাবে তৃতীয়বার প্রেসিডেন্ট হওয়ার সুযোগ না থাকায় তিনি ২০০২ সালে কেনিয়ার তৃতীয় প্রেসিডেন্ট মাউয়াই কিবাকির কাছে শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তরে সম্মত হন।

মানবাধিকার লঙ্ঘনের দায়েও তাকে অভিযুক্ত করা হয়।

মোই ছিলেন কেনিয়ার প্রথম প্রেসিডেন্ট জোমো কেনিয়াত্তার চেয়ে অধিক জনপ্রিয় একজন রাজনীতিবিদ। তবে তার শাসনামলে ছিল অর্থনৈতিক স্থবিরতা ও ছিল দুর্নীতির অভিযোগ।

সূত্র : বিবিসি


আরো সংবাদ



premium cement
কলিং ভিসায় প্রতারণার শিকার হয়ে দেশে ফেরার সময় মারা গেল মালয়েশিয়া প্রবাসী নারায়ণগঞ্জ যুবদলের সদস্য সচিবকে আটকের অভিযোগ হাতিয়া-সন্দ্বীপ চ্যানেলে কার্গো জাহাজডুবি : একজন নিখোঁজ, ১১ জন উদ্ধার হঠাৎ অবসরের ঘোষণা পাকিস্তানের সাবেক অধিনায়কের বগুড়ায় গ্যাসের চুলার আগুনে বৃদ্ধা নিহত বগুড়ায় ধানের জমিতে পানি সেচ দেয়া নিয়ে খুন জিআই স্বীকৃতির সাথে গুণগত মানের দিকেও নজর দিতে হবে : শিল্পমন্ত্রী অনির্দিষ্টকালের জন্য বন্ধ চুয়েট, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ সখীপুরে সাবেক ও বর্তমান এমপির সমর্থকদের মধ্যে ব্যাপক সংঘর্ষ তীব্র গরমের জন্য আওয়ামী লীগ সরকার অন্যতম দায়ী : মির্জা আব্বাস সৈয়দপুরে জামায়াতের উদ্যোগে সালাতুল ইসতিসকার নামাজ আদায়

সকল