২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

মিসরে গ্যাস পাইপলাইনে সন্ত্রাসী হামলা

-

মিসরের গোলযোগপূর্ণ সিনাই উপদ্বীপে সন্ত্রাসীরা রোববার একটি গ্যাস পাইপলাইন উড়িয়ে দিয়েছে। নিরাপত্তা সূত্র একথা জানিয়েছেন। খবর এএফপি’র।

সূত্র আরো জানায়, প্রাদেশিক রাজধানী আল-আরিশের প্রায় ৮০ কিলোমিটার পশ্চিমে মুখোশ পরা বন্দুকধারীরা একটি গাড়িতে করে এসে এ হামলা চালায়। সেখানে তারা শক্তিশালী বিস্ফোরণ ঘটিয়ে পাইপলাইন উড়িয়ে দেয়।

এ হামলার ঘটনায় তাৎক্ষণিকভাবে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি এবং কোনো গ্রুপ হামলার দায়িত্ব স্বীকার করেনি।

সূত্র জানায়, এটি একটি আভ্যন্তরীণ গ্যাস পাইপলাইন, যা সিনাইয়ের মধ্যাঞ্চলে বাসাবাড়ি ও বিভিন্ন কারখানায় বিদ্যুৎ সরবরাহ করার কাজে ব্যবহৃত হয়। যা আল-আরিশের একটি বিদ্যুৎ কেন্দ্রের সাথে যুক্ত রয়েছে।

এদিকে মিসর ও ইসরাইলের কিছু সংবাদমাধ্যমের খবরে বলা হয়, সন্ত্রাসীরা যে গ্যাস পাইপলাইনে হামলা চালিয়েছে তা দুই দেশকে যুক্ত করা ইসরাইলের সমুদ্র তীরবর্তী গ্যাসক্ষেত্র লাভিয়াথানের অংশ ছিল। তবে লাভিয়াথান কনসোর্টিয়াম এএফপি’র কাছে এমন হামলার দাবি প্রত্যাখান করেছে।

ইসরাইল ১৫ বছরের জন্য করা যুগান্তকারী এক চুক্তির আওতায় এ মাসের গোড়ার দিকে এই প্রথমবারের মতো মিসরের প্রাকৃতিক গ্যাস উত্তোলন শুরু করে। উত্তোলিত তেল পরিশোধিত করে তা ইউরোপের দেশগুলোতে রফতানি করতে তারা এক হাজার পাঁচ শ’ কোটি ডলারের এ চুক্তি করে।

গত সপ্তাহে ইসলামিক স্টেট গ্রুপ তাদের যোদ্ধাদের নতুন করে হামলা চালাতে উৎসাহিত করে এবং তারা ইসরাইলের বিরুদ্ধে বড় ধরনের হামলা চলানোর অঙ্গীকার ব্যক্ত করে।

মিসরের জ্বালানি মন্ত্রণালয় এ হামলার ব্যাপারে কোনো মন্তব্য করেনি।


আরো সংবাদ



premium cement
পাবনায় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড, হিট স্ট্রোকে মৃত্যু ১ দাগনভুঞায় বঙ্গবন্ধুকে নিয়ে কটুক্তির ঘটনায় আ’লীগ নেতাকে শোকজ দখলে থাকা ৪ গ্রাম আজারবাইজানকে ফিরিয়ে দেবে আর্মেনিয়া স্বামীর পুরুষাঙ্গ কেটে স্ত্রীর আত্মহত্যা! কুলাউড়ায় ট্রেনে কাটা পড়ে নারীর মৃত্যু যেসব এলাকায় রোববার ১২ ঘণ্টা গ্যাস সরবরাহ বন্ধ থাকবে পলাশ প্রেসক্লাবের সভাপতি মনা, সম্পাদক রনি তীব্র গরমে আইনজীবীদের গাউন পরতে হবে না বগুড়া পশ্চিম সাংগঠনিক জেলা জামায়াতের উদ্যোগে ভার্চুয়ালি রুকন সম্মেলন অনুষ্ঠিত তেঁতুলিয়া নদীর তীরে অজ্ঞাত ব্যক্তির লাশ উদ্ধার নওগাঁ সীমান্তে বিজিবি-বিএসএফ পতাকা বৈঠক অনুষ্ঠিত

সকল