০২ জুন ২০২০

তুরস্কের হস্তক্ষেপ : লিবিয়ার নাগরিকদের অস্ত্র হাতে নেয়ার আহ্বান হাফতারের

-

লিবিয়ার সামরিক বাহিনীর শক্তিশালী নেতা খলিফা হাফতার তুরস্কের সম্ভাব্য সামরিক হস্তক্ষেপের জবাবে অস্ত্র হাতে তুলে নিতে দেশের নাগরিকের প্রতি আহ্বান জানিয়েছেন। ত্রিপোলিতে জাতিসঙ্ঘ সমর্থিত সরকার টিকিয়ে রাখার লক্ষ্যে তুরস্ক সৈন্য মোতায়েনের অনুমোদন দেয়ার পর তিনি এ আহ্বান জানালেন। খবর এএফপি’র।

ফয়েজ আল-সরাজের নেতৃত্বাধীন অবরুদ্ধ ত্রিপোলি সরকার গত এপ্রিল মাস থেকে হাফতার বাহিনীর হামলার শিকার হয়ে আসছে। হাফতার হচ্ছেন তুরস্কের আঞ্চলিক প্রতিদ্বন্দ্বী দেশ সৌদি আরব, মিসর ও সংযুক্ত আরব-আমিরাত সমর্থিত লিবিয়ার পূর্বাঞ্চলের এক প্রতিদ্বন্দ্বী প্রশাসনের প্রধান।

সরাজের নির্বাচিত সরকারের পক্ষ থেকে সামরিক সহযোগিতার অনুরোধ পাওয়ার পর বৃহস্পতিবার তুর্কি পার্লামেন্ট লিবিয়ায় সৈন্য মোতায়েনের অনুমোদন দেয়।

শুক্রবার টেলিভিশনে প্রচার করা এক ভাষণে হাফতার বলেন, ‘আমরা চ্যালেঞ্জ গ্রহণ করেছি এবং আমি যুদ্ধ ঘোষণা করে লিবিয়ার সব নাগরিককে অস্ত্র হাতে তুলে নেয়ার আহ্বান জানাচ্ছি।’

তিনি বলেন, ‘আমাদের ভূখণ্ড ও আমাদের সম্মান রক্ষায় নারী ও পুরুষ, সৈন্য এবং বেসামরিক নাগরিকদের অস্ত্র হাতে তুলে নেয়ার আহ্বান জানাচ্ছি।’

উল্লেখ্য, ন্যাটো সমর্থিত আন্দোলনে ২০১১ সালে স্বৈরশাসক মোয়াম্মার গাদ্দাফি ক্ষমতাচ্যুত ও নিহত হওয়ার পর থেকেই লিবিয়ায় রাজনৈতিক বিশৃংখলা চলছে।


আরো সংবাদ