১৮ জানুয়ারি ২০২১
`

নাইজারে স্মরণকালের ভয়াবহ প্রাণঘাতী হামলা. ৭১ সৈন্য নিহত


নাইজারে উগ্রবাদীদের হামলায় ৭১ জন সৈন্য নিহত হয়েছে। বুধবার মালির সীমান্তের কাছে একটি প্রত্যন্ত সামরিক ক্যাম্পে এ হামলা চালানো হয় বলে জানিয়েছে নাইজারের সামরিক বাহিনী।

এ হামলাটি স্মরণকালে নাইজারের সামরিক বাহিনীর ওপর চালানো সবচেয়ে প্রাণঘাতী হামলা বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

রাষ্ট্রীয় টেলিভিশনে সেনাবাহিনীর মুখপাত্র কর্নেল বৌবকর হাসান জানান, মঙ্গলবার সন্ধ্যায় নাইজারের পশ্চিমাঞ্চলীয় শহর ইনাতেসের একটি সামরিক ঘাঁটিতে কয়েকশত উগ্রবাদী হামলা চালায়, এরপর তিন ঘণ্টা ধরে দু’পক্ষের মধ্যে লড়াই চলে।

“লড়াইটি অত্যন্ত সহিংস ছিল। শত্রুরা কামিকাজে যান ব্যবহারের পাশাপাশি মর্টারও ব্যবহার করেছে, বলেন তিনি।

এ হামলায় আরও ১২ জন সৈন্য আহত হয়েছে এবং অজ্ঞাত সংখ্যক সৈন্য নিখোঁজ রয়েছে বলে জানিয়েছেন তিনি। লড়াইয়ে ‘উল্লেখযোগ্য সংখ্যক’ উগ্রবাদীও নিহত হয়েছে বলে তিনি দাবি করেছেন।

নিরাপত্তা বাহিনীর দুটি সূত্র নাম প্রকাশ না করার শর্তে রয়টার্সকে জানিয়েছে, ৩০ জন সৈন্য এখনো নিখোঁজ রয়েছে।

এর আগে মে ও জুলাই মাসে একই এলাকায় ইসলামিক স্টেটের (আইএস) পশ্চিম আফ্রিকা শাখার উগ্রবাদীদের দুটি হামলায় নাইজারের প্রায় ৫০ জন সৈন্য নিহত হয়েছিল।

এ ঘটনার সময় নাইজারের প্রেসিডেন্ট মাহামাদু ইউসুফু মিশর সফরে ছিলেন। ঘটনার খবর পেয়ে সফর সংক্ষিপ্ত করে বুধবার সন্ধ্যায় তিনি দেশে ফিরে যান বলে এক টুইটে জানিয়েছে তার দপ্তর।

রাজধানী নিয়ামে থেকে ২০০ কিলোমিটার উত্তরে নাইজার নদী তীরের ইনাতেস প্রধানত পশুপালকদের শহর। চলতি বছর এই শহরটিতে ধারাবাহিক সহিংসতার ঘটনা ঘটেছে আর বছরের শেষ দিকে এ হামলাটি হলো।

জুলাই থেকে এ এলাকাটির কয়েকশত বাসিন্দা রাজধানী নিয়ামেতে বা নিকটবর্তী শহরগুলোতে পালিয়ে গেছে বলে সূত্রগুলো জানিয়েছে। নিজেদের ঘরবাড়ি ও গবাদিপশু অরক্ষিত অবস্থায় রেখে জান নিয়ে পালায় তারা।



আরো সংবাদ