২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

সুদানে গ্যাস ট্যাঙ্কার বিস্ফোরণ, আগুনে ১৮ ভারতীয়সহ নিহত ২৩

বিস্ফোরণের পর চলছে উদ্ধারকাজ - ছবি : এএফপি

সুদানের একটি সিরামিক কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ডে ১৮ ভারতীয়ের মৃত্যু হয়েছে। বিস্ফোরণে মোট মৃতের সংখ্যা ২৩। আহত অন্তত ১৩০ জন। এ ছাড়া এই ঘটনার পর থেকেই নিখোঁজ বেশ কয়েকজন ভারতীয়। তবে লাশগুলো কার্যত ভস্মীভূত হয়ে যাওয়ায় চিহ্নিত করা যায়নি। সুদানে ভারতীয় দূতাবাসের পক্ষ থেকে জানানো হয়েছে, গ্যাস ট্যাঙ্কারে বিস্ফোরণের জেরে আগুন লেগেছিল।

সুদানের রাজধানী খার্তুমের বাহরি এলাকায় সিলা সিরামিক কারখানায় একটি গ্যাস ট্যাঙ্কার ফেটে যায়। ভারতীয় দূতাবাস সূত্রে খবর, অল্প কিছু ক্ষণের মধ্যেই আগুন গোটা কারখানা গ্রাস করে। কারখানায় কর্মরত শ্রমিকদের অধিকাংশই বাইরে বেরোতে পারেননি। কার্যত সেখানে আটকে পুড়ে মৃত্যু হয় তাঁদের।

বুধবার ভারতীয় দূতাবাসের পক্ষ থেকে একটি বিবৃতি জারি করে জানানো হয়েছে, রিপোর্ট অনুযায়ী ১৮ জনের মৃত্যু হয়েছে। যদিও তা সরকারিভাবে এখনই জানানো সম্ভব নয়। কারণ লাশগুলো চিহ্নিত করা যায়নি। দুর্ঘটনার পর থেকেই কারখানায় কাজ করতেন এমন অন্তত ১৬ জন ভারতীয় নিখোঁজ। দূতাবাসের পক্ষ থেকে জানানো হয়েছে, মৃতদের মধ্যেও নিখোঁজরা থাকতে পারেন।

তবে দুর্ঘটনার কবলে পড়েও বেঁচে যাওয়া ও নিখোঁজ শ্রমিকদের একটি তালিকাও প্রকাশ করেছে ভারতীয় দূতাবাস। সেই তথ্য অনুযায়ী ৭ জন হাসপাতালে চিকিৎসাধীন। তাদের মধ্যে ৪ জনের অবস্থা আশঙ্কাজনক। বেঁচে যাওয়া ৩৪ জনকে ওই কারখানার লাগোয়া সালুমি সিরামিক কারখানার আবাসনে থাকার বন্দোবস্ত করা হয়েছে।

খার্তুম প্রশাসন জানিয়েছে, কারখানায় যত্রতত্র প্রচুর দাহ্য পদার্থ মজুত করে রাখা ছিল। অগ্নি নির্বাপণ ব্যবস্থাও ঠিকঠাক ছিল না। ঘটনার তদন্ত শুরু হয়েছে।
সূত্র : আনন্দবাজার পত্রিকা

 


আরো সংবাদ



premium cement