২৩ সেপ্টেম্বর ২০২৩, ০৮ আশ্বিন ১৪৩০, ০৭ রবিউল আউয়াল ১৪৪৫ হিজরি
`

মেট্রোরেলের সুরক্ষায় এমআরটি পুলিশ গঠিত


মেট্রোরেলের সার্বিক নিরাপত্তা বিধানে এরই মধ্যে মেট্রো পুলিশ ইউনিট বা এমআরটি পুলিশ গঠন চূড়ান্ত করেছে সরকার। পুলিশের এ ইউনিটটি গঠনে একজন উপমহাপরিদর্শকের নেতৃত্বে ২৩১ জনের জনবল চূড়ান্ত করা হয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ পুলিশ-৩ শাখা থেকে এক প্রজ্ঞাপন জারি করা হয়েছে। সম্প্রতি প্রজ্ঞাপনে সই করেন উপসচিব নূর-এ-মাহবুবা জয়া।

সেখানে বলা হয়, এমআরটি মেট্রোরেল সুষ্ঠুভাবে পরিচালনা ও ব্যবস্থাপনায় নিরাপত্তা নিশ্চিত করতে তিনটি ক্যাডার পদ ও ২২৮টি নন-ক্যাডার পদসহ মোট ২৩১টি পদ সৃজন এবং ১৫টি যানবাহন টিওএন্ডইভুক্তকরণ হয়েছে।

প্রজ্ঞাপন অনুযায়ী কেন্দ্রীয় প্রশাসনিক কাজের জন্য পদগুলো হলো- একজন ডিআইজি, একজন পুলিশ সুপার, দুজন পরিদর্শক, একজন ইন্সপেক্টর (নিরস্ত্র), একজন ইন্সপেক্টর (সশস্ত্র), দুজন এসআই (নিরস্ত্র), দুজন এসআই (সশস্ত্র), তিনজন এএসআই (নিরস্ত্র), চারজন এএসআই (সশস্ত্র), পাঁচজন নায়েক, ১০ জন কনস্টেবল, একজন কম্পিউটার অপারেটর, একজন হিসাব রক্ষক, একজন উচ্চমান সহকারী ও অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক দুজন।

এমআরটি লাইন-৬-এর জন্য পদগুলো হলো- একজন অতিরিক্ত পুলিশ সুপার, ছয়জন ইন্সপেক্টর (নিরস্ত্র), দুজন এসআই (নিরস্ত্র), ৩৪ জন এএসআই (নিরস্ত্র) ও ১৫৩ জন কনস্টেবল। যানবাহনের বিবরণ হিসেবে থাকছে একটি জিপ, ৪টি পিক-আপ ও ১০টি মোটরসাইকেল।

জননিরাপত্তা বিভাগ সূত্রে জানা যায়, মেট্রোরেল সুষ্ঠুভাবে পরিচালনা ও ব্যবস্থাপনায় নিরাপত্তা নিশ্চিত করতে পুলিশের স্বতন্ত্র বিশেষ এই ইউনিট গঠন করা হচ্ছে।


আরো সংবাদ



premium cement
ইউক্রেনের পূর্বাঞ্চলীয় যুদ্ধক্ষেত্রের কাছে রুশ হামলায় আহত ১৩ টঙ্গীতে গলা কেটে গর্তে পুঁতে রাখা হয় নারীর লাশ সরকারের পদত্যাগের দাবিতে বিএনপির লাগাতার কর্মসূচির চতুর্থ দিন আজ কালীগঞ্জে বাড়ছে ডেঙ্গু রোগীর সংখ্যা : জনমনে আতঙ্ক ভারতের সাথে রুপিতে লেনদেন ব্যবসায়ীদের কতটা কাজে আসছে? যুক্তরাষ্ট্র-চীন ইকোনমিক ও ফিনান্সিয়াল ওয়ার্কিং গ্রুপ চালু বৃষ্টির শঙ্কা মাথায় রেখে সিরিজে এগিয়ে যাবার মিশনে নামছে বাংলাদেশ রোনালদোর জোড়া গোলে আল নাসেরের জয় সামিয়া হত্যার ১৬ দিনেও গ্রেফতার হয়নি কেউ সম্পর্ক প্রতিষ্ঠার দ্বারপ্রান্তে রয়েছে ইসরাইল ও সৌদি আরব : নেতানিয়াহু আজ নিউজিল্যান্ডের মুখোমুখি হচ্ছে বাংলাদেশ

সকল