২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

আরো ৪৪ দেশের দ্বৈত নাগরিকত্ব নিতে পারবেন বাংলাদেশীরা

বাংলাদেশের পাসপোর্ট - ছবি : সংগৃহীত

বিশ্বের আরো ৪৪ দেশের নাগরিকত্ব পেলেও বাংলাদেশীরা দেশেও নাগরিকত্ব হারাবেন না। অর্থাৎ তারা দ্বৈত নাগরিক হওয়ার সুযোগ পাবেন।

সোমবার (২৭ ফেব্রুয়ারি) মন্ত্রিসভার বৈঠকে প্রধানমন্ত্রী এই নির্দেশ দেন। প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পরে বিকেলে সচিবালয়ে সংবাদ সম্মেলন করে প্রধানমন্ত্রীর ওই নির্দেশসহ মন্ত্রিসভার সিদ্ধান্ত জানান মন্ত্রিপরিষদ সচিব মো: মাহবুব হোসেন।

মাহবুব হোসেন বলেন, মন্ত্রিসভার বৈঠকে বিভিন্ন দেশের নাগরিকত্ব পাওয়া বাংলাদেশীদের দ্বৈত নাগরিকত্ব সুবিধা প্রদানের বিষয়ে এসআরও জারির প্রস্তাব অনুমোদন করা হয়েছে।

তিনি বলেন, বাংলাদেশীদের জন্য দ্বৈত নাগরিকত্বের সুযোগ আরো বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। নতুন সিদ্ধান্ত হলো, বিশ্বের আরো ৪৪ দেশের নাগরিকত্ব পেলেও বাংলাদেশীরা দেশেও নাগরিত্ব হারাবেন না। অর্থাৎ তারা দ্বৈত নাগরিক হওয়ার সুযোগ পাবেন। বর্তমানে শুধু আমেরিকা ও ইউরোপের দেশগুলোসহ ৫৭টি দেশের নাগরিক হলে, দ্বৈত নাগরিত্বের সুযোগ পান বাংলাদেশীরা।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, বিদ্যমান ৫৭টি দেশের বাইরেও বিভিন্ন দেশে গিয়ে সেখানকার নাগরিকত্ব নিয়েছেন, এমন বাংলাদেশীরা দেশের নাগরিকত্বও অব্যাহত রাখতে চান। এই বিষয়টি বিবেচনায় রেখে আরো ৪৪টি দেশকে অন্তভুর্ক্ত করা হয়েছে। সব মিলিয়ে এখন এই সুবিধার আওতায় আসছে ১০১টি দেশ। অর্থাৎ এই ১০১টি দেশে নাগরিত্ব গ্রহণ করলেও কোনো বাংলাদেশী চাইলে দেশেও নাগরিকত্ব পাবেন।

নতুন ৪৪টি দেশের মধ্যে রয়েছে
আফ্রিকা মহাদেশের ১৯টি দেশ- মিসর, দক্ষিণ আফ্রিকা, কেনিয়া, আলজেরিয়া, সুদান, মরক্কো, ঘানা, রুয়ান্ডা, বুরুন্ডি, তিউনিশিয়া, সিয়েরা লিয়ন, লিবিয়া, কঙ্গো, লাইবেরিয়া, মধ্য আফ্রিকান প্রজাতন্ত্র, ইরিত্রিয়া, গাম্বিয়া, বতসোয়ানা ও মরিশাস; দক্ষিণ আমেরিকা মহাদেশের ১২টি দেশ- ব্রাজিল, বলিভিয়া, কলম্বিয়া, ভেনিজুয়েলা, সুরনাম, আর্জেন্টিনা, পেরু, ইকুয়েডর, চিলি, উরুগুয়ে ও গায়ানা; ক্যারিবীয় অঞ্চলের ১২টি দেশ- কিউবা, ডোমিনিকান প্রজাতন্ত্র, হাইতি, বাহামা, জ্যামাইকা, ত্রিনিদাদ ও টোবাগো, ডমিনিকা, সেন্ট লুসিয়া, বার্বাডোস, সেন্ট ভিনসেন্ট, গ্রানাডাইন, গ্রেনাডা, সেন্ট কিটস ও নেভিস এবং ওশেনিয়া মহাদেশের দেশ ফিজি।

সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement