১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

সাইবার অপরাধ প্রতিরোধে পারস্পরিক সহযোগিতা দরকার : আইজিপি

বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদ - ফাইল ছবি

কোনো একক দেশের পক্ষে সাইবার অপরাধ প্রতিরোধ সম্ভব নয় উল্লেখ করে বিভিন্ন দেশের পুলিশ বাহিনীর মধ্যে জোট গঠন ও সহযোগিতা বাড়ানোর ওপর গুরুত্বারোপ করেছেন বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদ।

বুধবার রাজধানীর একটি হোটেলে তিন দিনব্যাপী ১১তম ‘ইন্টারপা’ বার্ষিক সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে আইজিপি এ মন্তব্য করেন।

এর আগে সোমবার ঢাকায় বিভিন্ন দেশের পুলিশ প্রশিক্ষণ প্রতিষ্ঠানের আন্তর্জাতিক সংস্থা ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন অব পুলিশ একাডেমি (ইন্টারপা) শুরু হয়েছে।

আইজিপি বলেন, বর্তমান বিশ্বে ডিজিটাল ডিভাইস ও প্লাটফর্ম ব্যবহারের মাধ্যমে যেভাবে অপরাধ বাড়ছে, তা ইন্টারনেট ব্যবহারকারীদের জন্য হুমকি হয়ে উঠছে। তাই আইন-শৃঙ্খলা রক্ষা, অপরাধ নিয়ন্ত্রণ এবং ইন্টারনেট ব্যবহারকারীদের সুরক্ষায় পুলিশের ডিজিটাল প্রযুক্তির ব্যবহার বাড়াতে হবে।

আইজিপি আরো বলেন, সফলভাবে অপরাধ প্রতিরোধে পুলিশ বাহিনীতে ডিজিটাল প্রযুক্তি ব্যবহারের কোনো বিকল্প নেই।

তিন দিনব্যাপী ‘ইন্টারপা’ সম্মেলন সফল উল্লেখ করে আইজিপি বলেন, সম্মেলনে সদস্য দেশগুলোতে পুলিশের সক্ষমতা বৃদ্ধির সম্ভাব্য ক্ষেত্রগুলো চিহ্নিত করা হয়েছে।

সম্মেলনে যোগদানকারী বিভিন্ন দেশের প্রতিনিধিদের মধ্যে জ্ঞান ও অভিজ্ঞতা বিনিময়ের সুযোগ ছিল, যা সাইবার জগতের ভবিষ্যৎ চ্যালেঞ্জ মোকাবেলায় পুলিশের সক্ষমতা বাড়াতে সাহায্য করবে, তিনি যোগ করেন।

অনুষ্ঠানে আরো বক্তব্য দেন ইন্টারপা’র সভাপতি ও তুরস্কের ন্যাশনাল পুলিশ একাডেমির রেক্টর প্রফেসর ইলমাজ কোলাক এবং পুলিশ স্টাফ কলেজ বাংলাদেশের রেক্টর (অতিরিক্ত আইজি) খন্দকার গোলাম ফারুক।

তিন দিনব্যাপী ‘ইন্টারপা’ বার্ষিক সম্মেলনের মূল বিষয় ছিল 'পুলিশিংয়ের ডিজিটালাইজেশন'।

সম্মেলনের বিভিন্ন কার্য অধিবেশনে বাংলাদেশসহ অন্যান্য দেশের প্রতিনিধিরা ১৩টি প্রবন্ধ উপস্থাপন করেন। সম্মেলনে বিশ্বের ৪৪টি দেশের ১২৭ জন প্রতিনিধি অংশগ্রহণ করেন।

ভারতে ২০২৩ সালে পরের সম্মেলন অনুষ্ঠিত হবে।
সূত্র : ইউএনবি


আরো সংবাদ



premium cement
তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার পাঁয়তারা চালাচ্ছে বিএনপি : কাদের রৌমারীতে বড়াইবাড়ী সীমান্তযুদ্ধ দিবস পালিত

সকল