২০ আগস্ট ২০২২
`

পারিবারিক আদালত আইনের খসড়া-২০২২ মন্ত্রিপরিষদে অনুমোদন

পারিবারিক আদালত আইনের খসড়া-২০২২ অনুমোদন করেছে মন্ত্রিপরিষদ - ছবি : বাসস

সামরিক সরকারের আমলের (১৯৮৫) একটি অধ্যাদেশ সামান্য পরিবর্তন করে, এর স্থলে পারিবারিক আদালত আইন, ২০২২-এর খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিপরিষদ।

রোববার (৩ জুলাই) মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এই অনুমোদন দেয়া হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার সরকারি বাসভবন গণভবন থেকে ভার্চুয়ালি বৈঠকে সভাপতিত্ব করেন।

মন্ত্রিপরিষদ সদস্য ও সংশ্লিষ্ট কর্মকর্তাগণ সচিবালয় থেকে সভায় উপস্থিত ছিলেন।

বৈঠকের পর সাংবাদিকদের ব্রিফিংকালে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, উচ্চ আদালতের নির্দেশনায় পরিবারিক আদালত অধ্যাদেশ, ১৯৮৫-এর স্থলে খসড়া আইনটি উত্থাপন করা হয়েছে।

তিনি বলেন, প্রস্তাবিত আইনে এ ধরনের মামলায় আপিল আদালতে সরকার শুধু জেলা বিচারকদের আদালতকেই নয়, বরং জেলা আদালতের সমমানের অন্যান্য জেলা বিচারকদের আদালতকেও বিবেচনা করতে পারবে।

এছাড়াও সভায়, পশুদের উন্নত মানের খাবারের যথাযথ সংরক্ষণের জন্য কৃষকদের কারিগরি সহায়তা ও কুলিং স্টোরেজ সুবিধার মাধ্যমে মানসম্মত গবাদি পশুর দুধ নিশ্চিতে বাংলাদেশ ডেইরি ডেভেলপমেন্ট বোর্ড অ্যাক্ট, ২০২২ খসড়া উত্থাপন করা হয়েছে।

তবে আনোয়ারুল ইসলাম বলেন, এই আইনে অন্যান্য সংশ্লিষ্ট আইনের একই কথার দ্বিরুক্তি হয়ে যাচ্ছে কিনা- আগামী দুই মাসের মধ্যে সংশ্লিষ্ট স্টেকহোল্ডারদের পরামর্শের মাধ্যমে তা নিরূপণের জন্য কিছু পর্যবেক্ষণসহ খসড়াটি ফেরত পাঠানো হয়েছে।

তিনি আরো বলেন, মন্ত্রিসভা বাংলাদেশ ও ব্রাজিলের মধ্যে অবিলম্বে প্রস্তাবিত একটি চুক্তি স্বাক্ষরের অনুমোদন দিয়েছে, যাতে করে দু’দেশের কূটনীতিক ও কর্মকর্তারা অন-অ্যারাইভাল ভিসায় একে অপরের দেশে সফর করতে পারেন।

সূত্র : বাসস


আরো সংবাদ


premium cement