১৪ আগস্ট ২০২২
`

পদ্মা সেতু নিয়ে ষড়যন্ত্রকারীদের খুঁজে বের করতে সরকারকে কমিশন গঠনের নির্দেশ

পদ্মা সেতু। - ছবি : সংগৃহীত

পদ্মা সেতু প্রকল্পে ষড়যন্ত্রকারীদের খুঁজে বের করতে সরকারকে কমিশন গঠনের নির্দেশ দিয়েছেন হাই কোর্ট।

পাঁচ বছর আগে জারি করা রুলের শুনানির পর মঙ্গলবার বিচারপতি মো: নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কাজী মো: ইজারুল হক আকন্দের হাই কোর্ট বেঞ্চ এই আদেশ দেন। আদালত আগামী ৩০ দিনের মধ্যে এই কমিশন গঠন করতে বলেছেন।

আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক।

তিনি বলেন, ‘৩০ আগস্ট ২০১৭ সালের সর্বশেষ প্রোগ্রেস রির্পোট আমারা পড়ে শোনালাম। আদালত নতুন করে নির্দেশ দিয়েছে আগামী ৩০ দিনের মধ্যে একটা কমিশন গঠন করতে এবং আগামী দুই মাসের মধ্যে একটি তদন্ত রিপোর্ট আদালতে দাখিল করতে বলেছেন।’

২০১৭ সালের ১৫ ফেব্রুয়ারি স্বতঃপ্রণোদিত হয়ে রুল জারি করেছিল বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর বেঞ্চ।

ওই রুলে ষড়যন্ত্রকারীদের খুঁজে বের করতে ১৯৫৬ সালের 'ইনকোয়ারি অ্যাক্ট' এবং সংশ্লিষ্ট অন্যান্য আইন অনুযায়ী কমিটি বা কমিশন গঠনের নির্দেশ কেন দেয়া হবে না, তা সরকারের কাছে জানতে চাওয়া হয়েছিল।

সেইসাথে প্রকৃত ষড়যন্ত্রকারীদের কেন বিচারের মুখোমুখি করা হবে না, তাও জানতে চাওয়া হয়েছিল।

এছাড়া, কমিটি বা কমিশন গঠনে কী উদ্যোগ নেয়া হয়েছে, তা জানিয়ে ৩০ দিনের মধ্যে প্রতিবেদন দিতে মন্ত্রী পরিষদ সচিবকে নির্দেশ দিয়েছিলেন আদালত।

ওই রুল জারির পাঁচ বছর পর গত শনিবার পদ্মা সেতু উদ্বোধন করা হয়েছে। এরপর এ সংক্রান্ত রুলের শুনানি চেয়ে হাই কোর্টে গত রোববার বিষয়টি উপস্থাপন করেন রাষ্ট্রপক্ষের আইনজীবী আমিন উদ্দিন মানিক।

পরে সোমবার ও মঙ্গলবার রুলের বিষয়ে শুনানি করে কমিশন গঠনের আদেশ দিয়েছেন হাইকোর্ট।

মানিক বলেন, ‘এই কমিশন আইন অনুযায়ী গঠন করা হবে।’

তিনি বলেন, ‘১৯৫৬ সালের ইনকোয়ারি অ্যাক্ট এর তৃতীয় অনুচ্ছেদ অনুযায়ী কমিশন গঠন করা হবে। তবে সেই কমিশনে কারা থাকবেন সেটা বলা হয়নি।’

সূত্র : বিবিসি


আরো সংবাদ


premium cement