১৭ আগস্ট ২০২২
`

পদ্মা সেতু পার হতে কোন বাহনে কত টোল

পদ্মা সেতু পার হতে কোন বাহনে কত টোল - ছবি : সংগৃহীত

দীর্ঘ প্রতীক্ষার অবসানে উন্মোচিত হলো যোগাযোগের নতুন দিগন্ত। বহুল কাঙ্ক্ষিত পদ্মা সেতুর শুভ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রোববার থেকে পদ্মার বুক চিরে দুরন্ত গতিতে ছুটবে গাড়ি। চার লেনের পদ্মা সেতুতে ৮০ কিলোমিটার বেগে ছুটবে যানবাহন। এর মধ্য দিয়েই দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলার মানুষের বহু বছরের দুর্ভোগের অবসান ঘটবে।

এর আগে গত ১৭ মে পদ্মা সেতুতে যান-বাহন চলাচলে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় টোল হার নির্ধারণ করে প্রজ্ঞাপন জারি করে।

মোটরসাইকেল নিয়ে পদ্মা সেতু পার হতে চাইলে টোল দিতে হবে ১০০ টাকা। কার ও জিপের জন্য ৭৫০ টাকা আর পিকআপের জন্য ১২০০ টাকা দিতে হবে। মাইক্রোবাসে লাগবে ১৩০০ টাকা।

বাসের জন্য আসনের ভিত্তিতে তিন ধরনের টোল নির্ধারণ করা হয়েছে। ছোট বাসে (৩১ আসন বা এর কম) ১৪০০ টাকা, মাঝারি বাসে (৩২ আসন বা এর বেশি) ২০০০ টাকা এবং বড় বাসে (৩ এক্সেল) ২৪০০ টাকা টোল দিতে হবে।

পণ্যবাহী বাহনের ক্ষেত্রে ছোট ট্রাক (৫ টন পর্যন্ত) ১৬০০ টাকা, মাঝারি ট্রাক (৫ থেকে ৮ টন) ২১০০ টাকা, মাঝারি ট্রাক (৮ থেকে ১১ টন) ২৮০০ টাকা, ট্রাক (৩ এক্সেল পর্যন্ত) ৫৫০০ টাকা ও ট্রেইলার (৪ এক্সেল পর্যন্ত) পার হতে ৬০০০ টাকা টোল দিতে হবে। চার এক্সেলের বেশি হলে ট্রেইলারে ছয় হাজার টাকার সাথে প্রতি এক্সেলে বাড়তি ১৫০০ টাকা দিতে হবে টোল বাবদ।


আরো সংবাদ


premium cement