২২ সেপ্টেম্বর ২০২১, ০৭ আশ্বিন ১৪২৮, ১৪ সফর ১৪৪৩ হিজরি
`

হালাল সার্টিফিকেট দেবে বিএসটিআই : যা করতে হবে

হালাল সার্টিফিকেট দেবে বিএসটিআই : যা করতে হবে - ছবি : সংগৃহীত

দেশে খাদ্য পণ্য ও কসমেটিকসের হালাল সার্টিফিকেট দেয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকারি প্রতিষ্ঠান বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)।

বাংলাদেশে কোনো পণ্য মান বজায় রেখে বাজারজাত করা হচ্ছে কিনা, মূলত সেটাই দেখে থাকে বিএসটিআই। কিন্তু প্রতিষ্ঠানটির সার্টিফিকেশন মার্কস উইংয়ের উপপরিচালক রিয়াজুল হক বিবিসিকে বলেন দেশের বাজার ও রফতানির কথা চিন্তা করে হালাল পণ্যের সার্টিফিকেটের ব্যবস্থা নেয়া হয়েছে।

কেন হালাল সার্টিফিকেট দেয়ার প্রয়োজন
বিএসটিআই বলছে, দেশের পণ্যের মান উন্নত করতে হবে, একইসাথে বিদেশে পণ্য রফতানি করতে হবে।

হক বলেন, খাদ্য-পণ্য এখন বিভিন্ন ইসলামী দেশে রফতানি হচ্ছে এবং ওইসব দেশে হালাল পণ্যের একটা চাহিদা থাকে। এ কথা মাথায় রেখেই তারা বিএসটিআই হালাল সনদ দেয়ার উদ্যোগ গ্রহণ করেছে।

তিনি বলেন, আমরা যেহেতু পণ্যের মান সনদ দিচ্ছি, পাশাপাশি আমরা যদি হালাল সনদ প্রণয়ন করি তাহলে কোনো প্রতিষ্ঠান একই জায়গা থেকেই দুটি সনদ পেয়ে যাবে, তাদের কাজটা অনেক সহজ হয়ে যাবে। এর ফলে দেশী ও আন্তর্জাতিক উভয় বাজার সুফল পাবে। একটা পণ্য হালাল কিনা সেটা বিদেশীদের দেখার যেমন অধিকার রয়েছে, আমাদেরও তেমন রয়েছে, আমরাও দেখবো‍।

কোন কোন পণ্যের হালাল সার্টিফিকেট দেয়া হবে
প্রাথমিকভাবে খাদ্য পণ্যের হালাল সার্টিফিকেট দেয়ার বিষয়টিকেই অগ্রাধিকার দেয়া হচ্ছে। পাশাপাশি কসমেটিকস পণ্যকে হালাল সনদ দেয়া হবে। সংস্থাটি বলছে, তাদের পূর্ণাঙ্গ লোকবল, অবকাঠামো রয়েছে অর্থাৎ কোনো সমস্যা নেই।

হক বলেন, 'যিনি আবেদন করবেন তাকেই আমরা দিতে পারবো, তবে আমরা খাদ্য পণ্যকে অগ্রাধিকার দেব।'

কী প্রক্রিয়ায় হালাল সনদ দেয়া হবে
বিএসটিআইতে আন্তর্জাতিক মানের ল্যাবরেটরি রয়েছে। রিয়াজুল হক বলেন, 'আমাদের ল্যাবরেটরিগুলো এক্রিডিটেড, আমরা তাদের পণ্য পরীক্ষা করব। এখানে যারা কাজ করবেন তারা উচ্চ প্রশিক্ষণপ্রাপ্ত। সুতরাং আমাদের যে সনদটা দেয়া হবে সেটা অনেকটাই অথেনটিক হবে।'

তিনি বলেন, পণ্যের মানের যেমন স্ট্যার্ন্ডাড রয়েছে সেটা অনুসরণ করেই আমরা তাদের মান সনদ দিয়ে থাকি। একই রকম হালাল পণ্যেরও বাংলাদেশে কিছু মান রয়েছে। কোনো প্রতিষ্ঠান যখন আমাদের কাছে আবেদন করবে তখন আমরা ওই স্ট্যান্ডার্ড অনুসরণ করে পরিদর্শন, পরীক্ষণ ও আনুষঙ্গিক সকল কার্যক্রম ওই স্ট্যান্ডার্ড অনুযায়ী অনুসরণ করব। সেটা আন্তর্জাতিক স্ট্যার্ন্ডার্ডের হবে।

আবেদন করতে হলে কী করতে হবে
যেসব প্রতিষ্ঠান হালাল সার্টিফিকেট নিতে চান তাদেরকে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইন্সটিটিউশন বা বিএসটিআইয়ের ওয়ান স্টপ সার্ভিস সেন্টার থেকে ফরম নিতে হবে। সেখান থেকে আনুষঙ্গিক কাজ সম্পন্ন করতে হবে।
সূত্র : বিবিসি

 



আরো সংবাদ


সাফের জন্য দল ঘোষণা করল বাফুফে বিশ্ব নেতৃত্বকে তালেবানের সাথে সম্পর্ক রাখতে বলল কাতার চীন এ বছর বিশ্বকে ২০০ কোটি ডোজ ভ্যাকসিন দেবে : শি জিনপিং ফিলিস্তিন রাষ্ট্র ইসরাইলের সাথে সংঘাত সমাধানের ‘উত্তম পন্থা’ : বাইডেন বিদায় তিকি-তাকা, বিদায় বার্সেলোনারও? হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টির পূর্বাভাস বঙ্গবন্ধুর খুনী রাশেদ চৌধুরীকে যুক্তরাষ্ট্র ফেরত দিবে বলে আশাবাদী বাংলাদেশ : পররাষ্ট্রমন্ত্রী আফগান ইস্যুতে বাতিল সার্ক বৈঠক প্রধানমন্ত্রীর সাথে দ্বি-পক্ষীয় সহযোগিতা নিয়ে রোডম্যাপ তৈরির প্রস্তাব কুয়েতের বাউল শিল্পীকে মাথা ন্যাড়া, স্কুল শিক্ষকসহ আটক ৩ সিনহা হত্যা : তৃতীয় দফায় তৃতীয় দিনের সাক্ষ্যগ্রহণ চলছে

সকল