২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

সিঙ্গাপুরগামী বিমানের বিশেষ ফ্লাইট আজ ঢাকা ছাড়ছে

- ছবি : সংগৃহীত

বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের অনুমতি পেয়ে আটকেপড়া কর্মীদের বিমান বাংলাদেশ এয়ারলাইন্স সৌদি আরব, দোহাসহ শ্রমবান্ধব পাঁচ দেশে ১৭ এপ্রিল থেকে বিশেষ ফ্লাইট পরিচালনার সিদ্ধান্ত নেয়া হয়েছিল। কিন্তু গতকাল পর্যন্ত চার দেশে যাতায়াত শুরু হলেও ঢাকা-সিঙ্গাপুর রুটে ফ্লাইট পরিচালনা করতে পারেনি রাষ্ট্রীয় বিমান প্রতিষ্ঠানটি।

তবে গত রোববার সিঙ্গাপুর সরকারের কাছ থেকে বিশেষ ফ্লাইট পরিচালনার অনুমতি পেয়ে আজ মঙ্গলবার সকালে ১৬২ যাত্রী নিয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের (বোয়িং-৭৩৭) একটি ফ্লাইট ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক ছাড়ার কথা রয়েছে। এই ফ্লাইটটি চালু না হওয়ার কারণে অনেক প্রবাসী বাংলাদেশী শ্রমিকের ভিসা জটিলতায় পড়ে চাকরি হারানোর শঙ্কা দেখা দেয়। এর জন্য তারা রোববার বিমানবন্দরে অবস্থান করে তাদের পাঠানোর দাবি জানায়।

গতকাল বিমানের বলাকা ভবনের দায়িত্বশীল সূত্র নয়া দিগন্তকে জানায়, ১৭ এপ্রিল থেকে সৌদি আরবের জেদ্দা, দাম্মাম, রিয়াদ, দোহা, দুবাই ও মাস্কাট রুটে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স বিশেষ ফ্লাইট পরিচালনা শুরু করলেও ল্যান্ডিং অনুমতি না থাকার কারণে সিঙ্গাপুর রুটে বিমানের ফ্লাইট পরিচালনা করা সম্ভব হচ্ছিল না। শ্রমিকদের দাবির মুখে বিমান কর্তৃপক্ষ সিঙ্গাপুর থেকে বিশেষ ফ্লাইট চালানোর অনুমতি নিয়ে আসে রোববার রাতে। সেই হিসাবে আজ ২০ এপ্রিল মঙ্গলবার সকাল ৮টা ২৫ মিনিটে ১৬২ সিটের (বোয়িং-৭৩৭) উড়োজাহাজটি সিঙ্গাপুরের উদ্দেশে ঢাকা ছেড়ে যাবে। এই বিমানের সিট ক্যাপাসিটি হচ্ছে ১৬২ জনের। কিন্তু কোভিডের কারণে তিনজন যাত্রী কম যাবে।

গতকাল সকাল থেকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের সৌদি আরবের জেদ্দা, দাম্মাম, রিয়াদ ছাড়াও দুবাই, মাস্কাট, ব্যাংকক ও হংকং রুটে বিশেষ ও কার্গো ফ্লাইট ছেড়ে গেছে। এ সময় বেসরকারি বিমান সংস্থা ইউএস বাংলা এয়ারলাইন্সসহ বিদেশী অন্যান্য এয়ারলাইন্সের বিশেষ ফ্লাইট গন্তব্যের উদ্দেশে ছেড়ে গেছে। বিমানের দায়িত্বশীল কর্মকর্তা গতকাল নয়া দিগন্তকে বলেন, ঢাকা থেকে বিশেষ ফ্লাইটগুলো যাত্রী নিয়ে গেলেও ওই দেশগুলো থেকে ফেরার সময় ফ্লাইটগুলোকে যাত্রী ছাড়াই ঢাকায় ফিরে আসতে হচ্ছে। কারণ সিভিল এভিয়েশন থেকে কোভিডের যে ১৮টি কঠিন শর্ত জুড়ে দেয়া হয়েছে সেজন্য ঢাকায় আসার জন্য বিদেশ থেকে কোনো যাত্রী পাওয়া যাচ্ছে না। সেক্ষেত্রে শুধু ওয়ানওয়ে প্যাসেঞ্জার নিয়ে ফ্লাইট পরিচালনা করায় এয়ারলাইন্সগুলোকে লোকসান গুনতে হচ্ছে।

তবে সিভিল এভিয়েশনের অপর একটি সূত্র জানিয়েছে, এক দিন আগে সিভিল এভিয়েশন অথরিটি বিদেশ থেকে ফিরতি ফ্লাইটে ছোট এয়ারক্রাফটে (বোয়িং-৭৩৭) ১০০ যাত্রী এবং বোয়িং-৭৭৭সহ বড় এয়ারক্রাফটগুলোতে ১৫০ জন যাত্রী পরিবহন করা যাবে বলে এয়ারলাইন্সগুলোকে জানানো হয়েছে। এর সত্যতা জানতে গতকাল বিকেলে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম মফিদুর রহমানের সাথে বারবার যোগাযোগ করা হলেও তার মোবাইলটি ব্যস্ত পাওয়া যায়।


আরো সংবাদ



premium cement
অর্থনীতিতে চুরি : ব্যাংকে ডাকাতি পাকিস্তানে আফগান তালেবান আলেম নিহত যুক্তরাষ্ট্রের সাহায্য না করলে এ বছরই রাশিয়ার কাছে হারতে পারে ইউক্রেন : সিআইএ প্রধান রাশিয়ার সামরিক শিল্পক্ষেত্রে প্রধান যোগানদার চীন : ব্লিংকন ইরাকে সামরিক ঘাঁটিতে 'বিকট বিস্ফোরণ' শেখ হাসিনা সব প্রতিবন্ধকতা উপড়ে ফেলে দেশকে এগিয়ে নিয়ে চলেছেন: পররাষ্ট্রমন্ত্রী গাজায় ইসরাইলি গণহত্যা বন্ধে বিশ্ববাসীকে সোচ্চার সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় আহত ব্যক্তির মৃত্যু নীলফামারীতে তিন হাজার ১৭০ চাষির মাঝে বিনামূল্যে কৃষি উপকরণ বিতরণ কারাগারে কয়েদির মৃত্যু উজ্জ্বল হত্যার বিচার দাবিতে সরিষাবাড়ীতে মানববন্ধন

সকল