১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

কিডনি রোগ প্রতিরোধে জনসচেতনতা সৃষ্টি খুব জরুরি : রাষ্ট্রপতি

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ - ছবি : সংগৃহীত

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, প্রতিকারের পাশাপাশি কিডনি রোগ প্রতিরোধে জনসচেতনতা সৃষ্টি খুবই জরুরি। ১১ মার্চ ‘বিশ্ব কিডনি দিবস ২০২১’ উপলক্ষ্যে বুধবার দেয়া এক বাণীতে রাষ্ট্রপতি এ কথা বলেন। এবারের বিশ্ব কিডনি দিবসের প্রতিপাদ্য `কিডনি রোগে সুস্থ থাকুন'।

আর্থিকভাবে অসচ্ছল কিডনি রোগীদের সহায়তায় এগিয়ে আসতে সংশ্লিষ্ট সকলের প্রতি আহ্বান জানিয়ে আবদুল হামিদ বলেন, `বাংলাদেশে প্রায় দুই কোটি লোক কোনো না কোনো কিডনি রোগে আক্রান্ত। এর মধ্যে প্রায় ৪০-৫০ হাজার লোক ডায়ালাইসিস এর মাধ্যমে জীবন ধারণ করছে। দেশের অনেক হাসপাতালে এ রোগের উন্নত চিকিৎসার ব্যবস্থা থাকলেও ক্ষেত্রবিশেষে তা অত্যন্ত ব্যয়বহুল ও জটিল।'

তিনি বলেন, `কিডনি রোগ একটি নীরব ঘাতক। বর্তমানে বাংলাদেশে কিডনি রোগের প্রকোপ দ্রুত বৃদ্ধি পাচ্ছে। বিশেষজ্ঞদের মতে অনিয়ন্ত্রিত ও অস্বাস্থ্যকর জীবনযাপন, ব্যথানাশক ও এন্টিবায়োটিক ওষুধের যথেচ্ছ ব্যবহার, ভেজাল খাদ্য গ্রহণ, স্থুলতা ইত্যাদি কিডনি রোগের প্রকোপ বৃদ্ধির অন্যতম প্রধান কারণ।'

রাষ্ট্রপতি বলেন, কিডনি মানবদেহের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ। শিশু, যুবক ও বৃদ্ধ সবার ক্ষেত্রেই সুস্থ কিডনির গুরুত্ব অপরিসীম।

বাণীতে তিনি বাংলাদেশ রেনাল এসোসিয়েশন, কিডনি ফাউন্ডেশন বাংলাদেশ ও ক্যাম্পস কর্তৃক ‘বিশ্ব কিডনি দিবস ২০২১’ পালনের উদ্যোগকে স্বাগত জানান এবং দিবসটি উপলক্ষে আয়োজিত সকল কর্মসূচির সাফল্য কামনা করেন।

সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement