২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে দেশে কোভিড টিকা দেয়া শুরু হবে : স্বাস্থ্য মন্ত্রণালয়

ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে দেশে কোভিড টিকা দেয়া শুরু হবে : স্বাস্থ্য মন্ত্রণালয় - ছবি : নয়া দিগন্ত

বাংলাদেশে বহুল-আকাঙ্খিত কোভিড-১৯ মহামারীর টিকাদান ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহে শুরু হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য মন্ত্রণালয়ের মহাপরিচালক (ডিজিএইচএস) অধ্যাপক আবুল বাশার মোহাম্মদ খুরশিদ আলম।

সোমবার রাজধানীর ডিজিএইচএস কার্যালয়ে কোভিড ভ্যাকসিন বাস্তবায়ন পরিকল্পনা শীর্ষক এক সংবাদ সম্মেলনে এই ঘোষণা দেন তিনি।

অধ্যাপক আবুল বাশার মোহাম্মদ খুরশিদ আলম বলেন, ‘করোনার ভ্যাকসিন ২১-২৫ জানুয়ারির মধ্যে দেশে পৌঁছে যেতে পারে। দেশে আসার এক সপ্তাহ পরে আমরা এই টিকা দেয়া শুরু করব। তার মানে ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে দেশজুড়ে টিকাদান শুরু হবে।

খুরশিদ আরো জানান, করোনাভাইরাস বিরুদ্ধে টিকা দেয়ার জন্য নিবন্ধন ২৬ জানুয়ারি থেকে শুরু হবে।

এদিকে, দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে একদিনে আরো ২২ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃতের সংখ্যা বেড়ে ৭ হাজার ৮০৩ জনে দাঁড়িয়েছে।

এছাড়া, গত ২৪ ঘণ্টায় আরও ৮৪৯ জনের শরীরে নতুন করে করোনা শনাক্ত হয়েছে। যার ফলে মোট আক্রান্তের সংখ্যা ৫ লাখ ২৩ হাজার ৩০২ জনে পৌঁছেছে।

সোমবার স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো করোনা সংক্রান্ত নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তি অনুযায়ী, ১৯৩টি ল্যাবে নমুনা সংগ্রহ করা হয়েছে ১৪ হাজার ১৮১টি। র‌্যাপিড অ্যান্টিজেনসহ মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ১৪ হাজার ৯৭টি। নমুনা পরীক্ষা বিবেচনায় গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ৬ দশমিক ০২ শতাংশ। আর মোট পরীক্ষায় এ পর্যন্ত শনাক্ত হয়েছেন ১৫ দশমিক ৫২ শতাংশ। শনাক্ত বিবেচনায় মোট মৃত্যুর হার ১ দশমিক ৪৯ শতাংশ।

করোনা থেকে সুস্থ হয়েছেন আরও ৯১৭ জন। এ নিয়ে দেশে মোট সুস্থ ব্যক্তির সংখ্যা দাঁড়িয়েছে ৪ লাখ ৬৭ হাজার ৭১৮ জনে। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৯ দশমিক ৩৮ শতাংশ।

গত বছরের ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনা রোগী শনাক্তের পর ১৮ মার্চ প্রথম একজনের মৃত্যুর কথা জানায় স্বাস্থ্য অধিদপ্তর।


আরো সংবাদ



premium cement
গফরগাঁওয়ে পানিতে ডুবে শিশুর মৃত্যু দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষ দিশেহারা : আমিনুল লিবিয়ায় নিয়ে সালথার যুবককে নির্যাতনের ঘটনায় মামলা, গ্রেফতার ১ মনুষ্য চামড়ায় তৈরি বইয়ের মলাট সরানো হলো হার্ভাড বিশ্ববিদ্যালয় থেকে আওয়ামী লীগকে বর্জন করতে হবে : ডা: ইরান আমরা একটা পরাধীন জাতিতে পরিণত হয়েছি : মেজর হাফিজ তরুণীর লাশ উদ্ধারের পর প্রেমিকসহ ৪ জনের বিরুদ্ধে মামলা ভিয়েনায় মুসলিম বিশ্বের রাষ্ট্রদূতদের ইফতারে ইসলামিক রিলিজিয়াস অথোরিটি আমন্ত্রিত এবার বাজারে এলো শাওমির তৈরি বৈদ্যুতিক গাড়ি সকল কাজের জন্য আল্লাহর কাছে জবাবদিহিতার অনুভূতি থাকতে হবে : মাওলানা হালিম বিএনপি জনগণের ভাগ্য পরিবর্তনের জন্য রাজনীতি করে : ড. মঈন খান

সকল