২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে দেশে কোভিড টিকা দেয়া শুরু হবে : স্বাস্থ্য মন্ত্রণালয়

ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে দেশে কোভিড টিকা দেয়া শুরু হবে : স্বাস্থ্য মন্ত্রণালয় - ছবি : নয়া দিগন্ত

বাংলাদেশে বহুল-আকাঙ্খিত কোভিড-১৯ মহামারীর টিকাদান ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহে শুরু হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য মন্ত্রণালয়ের মহাপরিচালক (ডিজিএইচএস) অধ্যাপক আবুল বাশার মোহাম্মদ খুরশিদ আলম।

সোমবার রাজধানীর ডিজিএইচএস কার্যালয়ে কোভিড ভ্যাকসিন বাস্তবায়ন পরিকল্পনা শীর্ষক এক সংবাদ সম্মেলনে এই ঘোষণা দেন তিনি।

অধ্যাপক আবুল বাশার মোহাম্মদ খুরশিদ আলম বলেন, ‘করোনার ভ্যাকসিন ২১-২৫ জানুয়ারির মধ্যে দেশে পৌঁছে যেতে পারে। দেশে আসার এক সপ্তাহ পরে আমরা এই টিকা দেয়া শুরু করব। তার মানে ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে দেশজুড়ে টিকাদান শুরু হবে।

খুরশিদ আরো জানান, করোনাভাইরাস বিরুদ্ধে টিকা দেয়ার জন্য নিবন্ধন ২৬ জানুয়ারি থেকে শুরু হবে।

এদিকে, দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে একদিনে আরো ২২ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃতের সংখ্যা বেড়ে ৭ হাজার ৮০৩ জনে দাঁড়িয়েছে।

এছাড়া, গত ২৪ ঘণ্টায় আরও ৮৪৯ জনের শরীরে নতুন করে করোনা শনাক্ত হয়েছে। যার ফলে মোট আক্রান্তের সংখ্যা ৫ লাখ ২৩ হাজার ৩০২ জনে পৌঁছেছে।

সোমবার স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো করোনা সংক্রান্ত নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তি অনুযায়ী, ১৯৩টি ল্যাবে নমুনা সংগ্রহ করা হয়েছে ১৪ হাজার ১৮১টি। র‌্যাপিড অ্যান্টিজেনসহ মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ১৪ হাজার ৯৭টি। নমুনা পরীক্ষা বিবেচনায় গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ৬ দশমিক ০২ শতাংশ। আর মোট পরীক্ষায় এ পর্যন্ত শনাক্ত হয়েছেন ১৫ দশমিক ৫২ শতাংশ। শনাক্ত বিবেচনায় মোট মৃত্যুর হার ১ দশমিক ৪৯ শতাংশ।

করোনা থেকে সুস্থ হয়েছেন আরও ৯১৭ জন। এ নিয়ে দেশে মোট সুস্থ ব্যক্তির সংখ্যা দাঁড়িয়েছে ৪ লাখ ৬৭ হাজার ৭১৮ জনে। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৯ দশমিক ৩৮ শতাংশ।

গত বছরের ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনা রোগী শনাক্তের পর ১৮ মার্চ প্রথম একজনের মৃত্যুর কথা জানায় স্বাস্থ্য অধিদপ্তর।


আরো সংবাদ



premium cement
নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত ‘আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠার জন্য ল’ ইয়ার্স কাউন্সিল কাজ করে যাচ্ছে’ পুকুরে পাওয়া গেল ১০০ ইলিশ অবন্তিকার আত্মহত্যা : জবির সহকারী প্রক্টর দ্বীন ইসলামের জামিন আবারো নামঞ্জুর পাথরঘাটায় বদর দিবস পালনে দেড় হাজার মানুষের ইফতারি আদমদীঘিতে ৭২ হাজার টাকার জাল নোটসহ যুবক গ্রেফতার সকলকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান মির্জা ফখরুলের জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : মন্ত্রী গাজীপুরে গাঁজার বড় চালানসহ আটক ২ দুই ঘণ্টায় বিক্রি হয়ে গেল ২৫০০ তরমুজ ড. ইউনূসের ইউনেস্কো পুরস্কার নিয়ে যা বললেন তার আইনজীবী

সকল