২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

সরকার গৃহহীন পরিবারের জন্য ৯ লাখ বাড়ি নির্মান করছে : ত্রাণ প্রতিমন্ত্রী

সরকার গৃহহীন পরিবারের জন্য ৯ লাখ বাড়ি নির্মান করছে : ত্রাণ প্রতিমন্ত্রী - ছবি : সংগৃহীত

দুর্যোগ ব্যবস্থাাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান এমপি বলেছেন, সরকার সারাদেশে গৃহহীন পরিবারের জন্য ৯ লাখ বাড়ি নির্মাণ করছে। মুজিব বর্ষ এবং স্বাধীনতা অর্জনের ৫০ বছর পূর্তি উপলক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষনা অনুযায়ী দেশের কেউ গৃহহীন এবং ভুমিহীন খাকবে না বলেও জানান তিনি।
সেই লক্ষ্যে সারাদেশে সরকার দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রনালয়ের মাধ্যমে ৯ লাখ বাড়ি নির্মান করে গৃহহীন পরিবারের মধ্যে বরাদ্দ দেয়ার কার্যক্রম চলমান রয়েছে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের আমলে এ দেশের কোন মানুষ গৃহহীন ও ঠিকানাহীন খাকবে না। প্রতিমন্ত্রী বৃহষ্পতিবার বিকেলে নওগাঁ জেলা ত্রান গুদাম কাম দুর্যোগ ব্যবস্থাপনা তথ্য কেন্দ্র নির্মান কাজের ভিত্তিপ্রস্তর স্থাপনকালে এ কথা বলেন।

দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রনালয়ের সচিব মো. মোহসীন, নওগাঁ’র জেলা প্রশাসক মো. হারুন-অর-রশীদসহ ত্রান মন্ত্রনালয় ও অধিদপ্তর, জেলা প্রশাসন, স্থানীয় ত্রান বিভাগের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।

ত্রান প্রতিমন্ত্রী বলেন, দেশে দুর্যোগ মুহুর্তে জরুরী ভিত্তিতে সারাদেশে দ্রুত ত্রান সহযোগিতা পৌঁছে দেয়ার জন্য মোট ৬৬টি এ ধরনের গুদাম কাম তথ্য কেন্দ্র নির্মান করা হচ্ছে। তারই অংশ হিসে নওগাঁয় এই ত্রান গুদাম কাম তথ্য কেন্দ্রটি নির্মানের কার্যক্রম হাতে নেয়া হয়েছে। তিনি বলেন, জেলা পর্যায়ের এসব গুদামে ত্রান সামগ্রী মজুদ থাকলে দ্রুত সময়ের মধ্যে ওই জেলার সকল উপজেলায় জরুরী ত্রান সহায়তা পৌঁছে দেয়া সম্ভব হবে।

একই প্রকল্পের আওতায় আরো ৫শ’টি উপজেলায় এমন ত্রান গুদাম কাম তথ্য কেন্দ্র নির্মানের পরিকল্পনা সরকারের রয়েছে। শীঘ্রই এই পরিকল্পনা বাস্তবায়নের উদ্যোগ নেয়া হবে বলেও জানান তিনি।

তিনি আরও বলেন, দুর্যোগ মেকাবেলা ও যোগাযোগ সচল রাখতে বর্তমানে এ মন্ত্রনালয়ের ৩শ কোটি টাকার কার্যক্রম চলমান রয়েছে যা দৃষ্টান্তমূলক।

জেলা ত্রান গুদাম কাম দুর্যোগ ব্যবস্থাপনা তথ্য কেন্দ্র নির্মাণ প্রকল্পে ব্যয় ধরা হয়েছে ১ কোটি ৫৫ লাখ ৬৬ হাজার ৩৯২ টাকা।

সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement
থাইল্যান্ডের রাজা-রাণীর সাথেপ্রধানমন্ত্রীর সৌজন্য সাক্ষাৎ গ্যাস বিতরণে সিস্টেম লস ২২ শতাংশ থেকে সাড়ে ৭ শতাংশে নেমে এসেছে : নসরুল হামিদ গণকবরে প্রিয়জনদের খোঁজ কক্সবাজারে ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যু, স্বজনদের হাসপাতাল ঘেরাও বঙ্গোপসাগরে ১২ নাবিকসহ কার্গো জাহাজডুবি ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বাংলাদেশকে ‘নেট সিকিউরিটি প্রোভাইডার’ হিসেবে দেখতে চায় যুক্তরাষ্ট্র রাজশাহীতে তাপমাত্রা ৪১ দশমিক ৮ ডিগ্রি রাজশাহীতে টানা তাপদাহ থেকে বাঁচতে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা শরীয়তপুরে তৃষ্ণার্ত মানুষের মাঝে পানি ও খাবার স্যালাইন বিতরণ জামায়াতের এক শ্রেণিতে ৫৫ জনের বেশি শিক্ষার্থী নয় : শিক্ষা প্রতিমন্ত্রী নজিরবিহীন দুর্নীতির মহারাজার আত্মকথা

সকল