২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

মালয়েশিয়া থেকে ফিরছেন রায়হান কবির

রায়হান কবির - ছবি : সংগৃহীত

মালয়েশিয়ায় গ্রেফতার নারায়ণগঞ্জের তরুণ রায়হান কবির অবশেষে দেশে ফিরছেন।

শুক্রবার (২৩ আগস্ট) স্থানীয় সময় রাত ১১টায় মালয়েশিয়ান এয়ারলাইনসের একটি ফ্লাইটে রওনা হন তিনি। বাংলাদেশ সময় রাত ১২টা ৪৩ মিনিটে তাকে বহনকারী ফ্লাইটটি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছায়। এসময় তাকে বিমানবন্দরে রিসিভ করেন তার বাবা ও আত্মীয়রা।

বিকেলে রায়হান কবিরের বাবা পোশাক শ্রমিক শাহ্ আলম নয়াদিগন্তকে জানান, আমরা এয়ারপোর্টের দিকে রওয়ানা দিয়েছি। রাতের ফ্লাইটে আসবে। আমরা এয়ারপোর্টে যাচ্ছি তাকে নিতে আসতে। এ আনন্দ ভাষায় প্রকাশ করতে পারবো না। বাবা হিসেবে সন্তানকে কাছে পাওয়া কত আনন্দের তা একমাত্র বাবাই বলতে পারবে।

গত কয়েকটা দিন আতঙ্কে ছিল পুরো পরিবার। ছেলে ফিরছেন, এমন খবরে বাবার অনুভূতি জানতে চাইলে শাহ্ আলম বলেন, ‘আমাদের সন্তান আমাদের বুকে ফিরতেছে এর চেয়ে আনন্দের কিছু নাই। অনেক ভালো লাগতেছে।’

গত ৩ জুলাই আল-জাজিরার ইংরেজি অফিসিয়াল ইউটিউব চ্যানেলে ‘লকডআপ ইন মালয়েশিয়ান লকডাউন-১০১ ইস্ট’ শীর্ষক একটি অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশিত হয়। ২৫ মিনিট ৫০ সেকেন্ডের ওই প্রতিবেদনে করোনাভাইরাস মহামারীতে মালয়েশিয়ায় অবৈধ অভিবাসীদের সঙ্গে সরকারের আচরণ নিয়ে কথা বলেছিলেন রায়হান কবির। এরপর গত ২৪ জুলাই তাকে গ্রেফতার করে দেশটির পুলিশ। ১৪ দিন জিজ্ঞাসাবাদ শেষে তাকে ১৩ দিনের রিমান্ডে নেয়া হয়। রিমান্ড শেষে তার বিরুদ্ধে কোনো অভিযোগ আনতে পারেনি দেশটির পুলিশ। পরে তাকে ছেড়ে দেয়া হয়।

রিমান্ডের আগে একবার আইনজীবীর মাধ্যমে মোবাইল ফোনে রায়হানের সাথে কথা হয়েছিল বলে জানালেন বাবা শাহ্ আলম। তিনি বলেন, ‘তখন সে বলেছিল, চিন্তা কইরো না। ভালো আছি। দোয়া করো।’

রায়হান কবিরের বাড়ি নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের বন্দর ২১ নম্বর ওয়ার্ডের শাহী মসজিদ এলাকায়। বাবা শাহ্ আলম ফতুল্লার বিসিক শিল্পনগরীর এবিএফ নিটওয়্যার নামে একটি রপ্তানিমুখী পোশাক কারখানায় চাকরি করেন। ২০১৪ সালে নারায়ণগঞ্জের সরকারি তোলারাম কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাস করে রায়হান। পরে মালয়েশিয়া গিয়ে পার্টটাইম চাকরির পাশাপাশি পড়াশোনা করছিল সে। সেখানে বিএ পাস করার পর গত ঈদুল ফিতরের আগে একটি কোম্পানিতে স্থায়ী চাকরি হয় তার। কিন্তু কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরায় সাক্ষাৎকার দেওয়ার পর বিপত্তিতে পড়েন রায়হান কবির। গ্রেফতার হতে হয় তাকে। গ্রেফতারের মাসখানেক পর ছাড়া পেয়ে দেশে ফিরলেন রায়হান।


আরো সংবাদ



premium cement