২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

উড়োজাহাজ ভ্রমণে আজ থেকে বাড়তি ফি

উড়োজাহাজ ভ্রমণে আজ থেকে বাড়তি ফি - প্রতীকী ছবি

করোনার মধ্যে এবার বিমানবন্দর ব্যবহার করে অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক রুটে চলাচলকারী ফ্লাইটের যাত্রীদের নিরাপত্তা ও বিমানবন্দর উন্নয়ন ফি পরিশোধ করতে হবে। বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের জারি করা প্রজ্ঞাপনটি আজ রোববার থেকে কার্যকর হচ্ছে। গত ২২ জুলাই বেবিচক থেকে এ আদেশটি জারি করা হয়েছিল।
বিমানবন্দরের উন্নয়ন ও নিরাপত্তা শক্তিশালী করার জন্য ১৬ আগস্ট থেকে নতুন ফি আরোপ করার সিদ্ধান্ত নেয়া হলেও বাড়তি এ ফি উড়োজাহাজ ভ্রমণে যাত্রীদের কিছুটা নিরুৎসাহিত করতে পারে বলে সংশ্লিষ্টরা মনে করছেন।

গতকাল রাতে ফি বাড়ানোর বিষয়টি জানতে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম মফিদুর রহমানের সাথে যোগাযোগ করা হলে তিনি নয়া দিগন্তকে বিষয়টি নিশ্চিত করেন। 

এর আগে সিভিল অ্যাভিয়েশন অথরিটির দায়িত্বশীল কর্মকর্তা জানান, আদেশ অনুযায়ী রোববার (আজ) থেকে সার্কভুক্ত দেশ ভ্রমণের ক্ষেত্রে বিমানবন্দর উন্নয়ন ফি দিতে হবে পাঁচ মার্কিন ডলার (প্রায় ৪২০ টাকা)। যাত্রী নিরাপত্তা ফি দিতে হবে ছয় মার্কিন ডলার (প্রায় ৫০০ টাকা)। সার্কভুক্ত দেশ ছাড়া অন্য দেশের ক্ষেত্রে বিমানবন্দর উন্নয়ন ফি দিতে হবে ১০ ডলার (প্রায় ৮৫০ টাকা) এবং যাত্রী নিরাপত্তা ফি দিতে হবে ১০ ডলার। এ ছাড়া অভ্যন্তরীণ রুটের যাত্রীদের প্রতিবার ভ্রমণের জন্য বিমানবন্দর উন্নয়ন ফি দিতে হবে ১০০ টাকা এবং যাত্রী নিরাপত্তা ফি দিতে হবে ৭০ টাকা।

যাত্রীকে উড়োজাহাজের টিকিট কেনার সময় ভ্যাট বাবদ এ ফি কেটে নেয়া হবে। ভ্রমণকারীর গন্তব্যের ওপর ভিত্তি করে টিকিটের মূল্য ভিন্ন হবে। যারা ইতোমধ্যে ১৬ আগস্টের টিকিট কেটেছেন তাদের বর্ধিত ফি পরিশোধ করতে হয়েছে। আজ রোববার থেকে ভ্রমণ করলে বর্ধিত ফি নেবে সবগুলো এয়ারলাইন্স। বেবিচকের প্রজ্ঞাপনে বলা হয়েছে যাত্রীদের শতকরা ১৫ ভাগ ভ্যাট দিতে হবে।


আরো সংবাদ



premium cement