২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`
১৩১ বাড়িতে এডিস মশার লার্ভা

মশা নিয়ন্ত্রণে ডিএনসিসির চিরুনি অভিযান শুরু

মশা নিয়ন্ত্রণে ডিএনসিসির চিরুনি অভিযান। ফাইল ছবি -

নগরবাসীকে ডেঙ্গু থেকে সুরক্ষা দিতে এডিস মশা নিয়ন্ত্রণে আজ শনিবার থেকে চিরুনি অভিযান শুরু করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। অভিযানের প্রথম দিনে ৫৪টি ওয়ার্ডে মোট ১১ হাজার ৯৬৯টি বাড়ি, স্থাপনা ও নির্মাণাধীন ভবন পরিদর্শন করে মোট ১৩১টিতে এডিস মশার লার্ভা পাওয়া যায়। এছাড়া ৮ হাজার ৩৮০টি বাড়ি ও স্থাপনায় এডিস মশা বংশবিস্তার উপযোগী পরিবেশ পাওয়া যায়। এডিস মশার লার্ভা পাওয়ায় ৮টি বাড়ি, নির্মাণাধীন ভবনের মালিকের কাছ থেকে মোবাইল কোর্টের মাধ্যমে মোট ৫৯ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। অন্যান্য বাড়ি ও স্থাপনার মালিককে সতর্ক করা হয়।

এদিকে, মশা নিয়ন্ত্রণে আগামীকাল রোববার থেকে মাঠে নামছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনও (ডিএসসিসি)। ‘বছরব্যাপী সমন্বিত মশক নিয়ন্ত্রণ ব্যবস্থাপনা কার্যক্রম’ নামে এ কর্মসূচীর উদ্বোধন করবেন মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

ডিএনসিসি: ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) সব ওয়ার্ডে (৫৪টি) একযোগে বিশেষ পরিচ্ছন্নতা অভিযান (চিরুনি অভিযান) শুরু হয়েছে। চিরুনি অভিযানে উত্তরা অঞ্চলে মোট ৫৯২টি বাড়ি ও স্থাপনা পরিদর্শন করে ৯টিতে এডিস মশার লার্ভা পাওয়া যায়। মিরপুর-২ অঞ্চলে মোট ২ হাজার ৩৯৮টি বাড়ি, স্থাপনা পরিদর্শন করে ৪টিতে এডিস মশার লার্ভা পাওয়া যায়। ৯টির মালিককে মোট ৯ হাজার টাকা জরিমানা করা হয়। মহাখালী অঞ্চলে মোট ১ হাজার ৫৭৪টি বাড়ি, স্থাপনা পরিদর্শন করে ২৭টিতে এডিস মশার লার্ভা পাওয়া যায়। নির্বাহী ম্যাজিস্ট্রেট শরিফুল ইসলাম এ সময়ে ৫টি মামলায় মোট ৫০ হাজার টাকা জরিমানা আদায় করেন। মিরপুর-১০ অঞ্চলে মোট ১ হাজার ১৪৭টি বাড়ি, স্থাপনা পরিদর্শন করে ৪টিতে এডিস মশার লার্ভা পাওয়া গেলে বাড়ির মালিকদেরকে সতর্ক করে লার্ভা ধ্বংস করা হয়েছে। কাওরান বাজার অঞ্চলে মোট ২ হাজার ৯৯টি বাড়ি, স্থাপনা পরিদর্শন করে ১৫টিতে এডিস মশার লার্ভা পাওয়া গেলে বাড়ির মালিকদেরকে সতর্ক করে লার্ভা ধ্বংস করা হয়। হরিরামপুর অঞ্চলে মোট ১ হাজার ৬৮৩টি বাড়ি, স্থাপনা পরিদর্শন করে ২৫টিতে এডিস মশার লার্ভা পাওয়া যায়। বাড়ির মালিকদেরকে সতর্ক করে লার্ভা ধ্বংস করা হয়েছে। দক্ষিণখান অঞ্চলে মোট ১ হাজার ২৩৬টি বাড়ি, স্থাপনা পরিদর্শন করে ১৫টিতে এডিস মশার লার্ভা পাওয়া যায়। বাড়ির মালিকদেরকে সতর্ক করে লার্ভা ধ্বংস করা হয়েছে। উত্তরখান অঞ্চলে ৯০০টি বাড়ি, স্থাপনা পরিদর্শন করে ১৫টিতে এডিস মশার লার্ভা পাওয়া যায়। বাড়ির মালিকদেরকে সতর্ক করে লার্ভা ধ্বংস করা হয়েছে। ভাটারা অঞ্চলে মোট ৩২২টি বাড়ি, স্থাপনা পরিদর্শন করে ১৭টিতে এডিস মশার লার্ভা পাওয়া যায়। বাড়ির মালিকদেরকে সতর্ক করে লার্ভা ধ্বংস করা হয়েছে। সাতারকুল অঞ্চলে ১৮টি বাড়ি, স্থাপনা পরিদর্শন করে কোন এডিস মশার লার্ভা পাওয়া যায়নি। তবে সম্ভাব্য বিভিন্ন স্থানে কীটনাশক ছিটানো হয়েছে।

ডিএনসিসির কর্মকর্তারা জানান, এ অভিযান শুক্রবার ছাড়া মোট ১০ দিন সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত পরিচালিত হবে। চিরুনি অভিযান পরিচালনার উদ্দেশে প্রতিটি ওয়ার্ডকে ১০টি সেক্টরে ভাগ করা হয়েছে। আবার প্রতিটি সেক্টরকে ১০টি সাবসেক্টরে ভাগ করা হয়। প্রতিদিন প্রতিটি ওয়ার্ডের ১টি সেক্টরে অর্থাৎ ১০টি সাবসেক্টরে চিরুনি অভিযান পরিচালনা করা হবে। এভাবে আগামী ১০দিনে পুরো ডিএনসিসিতে চিরুনি অভিযান সম্পন্ন করা হবে।

ডিএসসিসি: নগরীকে মশকমুক্ত করার লক্ষ্যে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) গৃহীত বিশদ কর্মপরিকল্পনার অংশ হিসেবে ‘বছরব্যাপী সমন্বিত মশক নিয়ন্ত্রণ ব্যবস্থাপনা কার্যক্রম’ শুরু হচ্ছে আগামীকাল রোববার থেকে। সকাল ১০টায় লালবাগের নবাবগঞ্জ পার্কে এ উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে উপস্থিত থেকে ডিএসসিসি মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস কার্যক্রমের উদ্বোধন করবেন। মেয়র সকালে লার্ভিসাইডিং কার্যক্রমের উদ্বোধনের পর বিকেলে আরমানীটোলা মাঠসংলগ্ন সামসাবাদ মাঠ থেকে ফগিং কার্যক্রমেরও উদ্বোধন করবেন।


আরো সংবাদ



premium cement