২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

সাধারণ ছুটির মেয়াদ আর বাড়ছে না

-

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে দীর্ঘ দিন ধরে চলা সাধারণ ছুটি আর বাড়াচ্ছে না সরকার। ৬৭ দিন বন্ধ থাকার পর আগামী ৩১ মে থেকে স্বাস্থ্যবিধিসহ কিছু নিয়ম মানা সাপেক্ষে খুলে দেয়া হচ্ছে সরকারি অফিস। ১৫ জুন পর্যন্ত সবাইকে স্বাস্থ্যবিধি মেনে অফিসে কাজ করতে হবে। বয়স্ক, অসুস্থ এবং গর্ভবতী নারীরা অফিস করবেন না। গণপরিবহনও চলবে না। আপাতত স্কুল, কলেজ বন্ধ থাকবে ১৫ জুন পর্যন্ত। তবে, চালু থাকবে অনলাইন কোর্স।

এসব তথ্য নিশ্চিত করে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন জানিয়েছেন প্রধানমন্ত্রীর অনুমোদন হয়েছে, এ ধরনের নতুন নির্দেশনা দিয়ে বৃহস্পতিবার প্রজ্ঞাপন জারি করা হবে।

জনপ্রশাসন প্রতিমন্ত্রী জানান, আগের নিয়মেই রাস্তাঘাটে চলাচল নিয়ন্ত্রিত থাকবে। ১৫ জুন পর্যন্ত এক জেলা হতে আরেক জেলা যাতায়াত কঠোরভাবে নিয়ন্ত্রণ করা হবে। প্রতিটি জেলার গমন ও বহির্গমন পথে চেকপোস্টের ব্যবস্থা থাকবে। হাটবাজার, দোকানপাট স্বাস্থ্যবিধি মেনে আগের মতোই বিকেল ৪টা পর্যন্ত চালু থাকবে। সরকারি, আধা সরকারি প্রতিষ্ঠানগুলো নিজ ব্যবস্থাপনায় সীমিত আকারে চালু থাকবে। ব্যাংকগুলোর শাখা সীমিত পরিসরে খোলা থাকবে। গণপরিবহণ, যাত্রীবাহী নৌযান ও রেল বন্ধ থাকবে। ব্যক্তিগত গাড়ি চলবে। তবে, কর্মস্থলে যোগদানের জন্য প্রতিষ্ঠানের নিজস্ব পরিবহন স্বাস্থ্যবিধি মেনে চলতে পারেব। গণজমায়েত বা সভাসমাবেশ বন্ধ থাকবে।

ফরহাদ হোসেন বলেন, আমরা সব এখনই ওপেন করে দিচ্ছি না। আস্তে আস্তে করতে চাচ্ছি। সব মন্ত্রণালয় খোলা থাকবে, তবে লোকজন সীমিত পরিসরে থাকবে।

করোনাভাইরাসের সংক্রমণ রোধে গত ২৩ শে মার্চ সরকার প্রথম দফায় ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করে। পরে দ্বিতীয় দফায় ১৪ এপ্রিল পর্যন্ত, তৃতীয় দফায় ২৫ এপ্রিল পর্যন্ত ও চতুর্থ দফায় ৫ মে পর্যন্ত সাধারণ ছুটি বর্ধিত করা হয়। এরপরও পরিস্থিতির উন্নত না হওয়ায় পঞ্চম দফায় ১৬ মে এবং সর্বশেষ ৩০ মে পর্যন্ত ছুটি বৃদ্ধি করে সরকার।

২৫ এপ্রিল একটি প্রজ্ঞাপনে বলা হয়, জরুরি পরিষেবা প্রদানের সাথে জড়িত সব মন্ত্রণালয়, বিভাগ এবং তাদের অধীনস্থ অফিসগুলো বর্ধিত সাধারণ ছুটির দিনে সীমিত আকারে খোলা থাকবে।

এদিকে, দেশে গত ২৪ ঘণ্টায় নতুন করে আরো ১ হাজার ৫৪১ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে এবং ২২ জন মৃত্যুবরণ করেছেন বলে বুধবার কোভিড-১৯ সংক্রান্ত নিয়মিত অনলাইন স্বাস্থ্য বুলেটিনে জানিয়েছেন স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) (বর্তমানে মহাপরিচালকের দায়িত্বে) ডা. নাসিমা সুলতানা এ তথ্য জানান।

এ নিয়ে প্রাণঘাতী করোনাভাইরাসে দেশে মোট মৃত্যুর সংখ্যা বেড়ে ৫৪৪ জনে দাঁড়িয়েছে। এছাড়া আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৩৮ হাজার ২৯২ জন। গত ২৪ ঘণ্টায় মোট ৭ হাজার ৮৪৩টি নমুনা সংগ্রহ এবং দেশের ৪৮ কেন্দ্রে ৮ হাজার ১৫টি নমুনা পরীক্ষা করা হয়েছে। নতুন যারা মারা গেছেন তাদের মধ্যে ২০ জন পুরুষ এবং দুজন নারী। এছাড়া গত ২৪ ঘণ্টায় নতুন করে ৩৪৬ জন করোনা থেকে সুস্থ হওয়ায় মোট সুস্থ হয়েছেন ৭ হাজার ৯২৫ জন, জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

অন্যদিকে, করোনাভাইরাস মহামারিতে বুধবার সকাল পর্যন্ত বিশ্বব্যাপী মৃতের সংখ্যা বেড়ে ৩ লাখ ৫০ হাজার ৪৫৬ জনে দাঁড়িয়েছে। সেই সাথে নিশ্চিতভাবে আক্রাতের সংখ্যা ৫৫ লাখ ছাড়িয়ে গেছে।


আরো সংবাদ



premium cement
মতলব উত্তরে পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু প্রাথমিকে শিক্ষক নিয়োগের শেষ ধাপের পরীক্ষা শুক্রবার লম্বা ঈদের ছুটিতে কতজন ঢাকা ছাড়তে চান, কতজন পারবেন? সোনাহাট স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ত্যাগ করলেন ভুটানের রাজা জাতীয় দলে যোগ দিয়েছেন সাকিব, বললেন কোনো চাওয়া-পাওয়া নেই কারওয়ান বাজার থেকে সরিয়ে নেয়া হচ্ছে ডিএনসিসির আঞ্চলিক কার্যালয় এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত

সকল