২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

বিমানে পাইলটদের ওভারসিজসহ স্থায়ী ভাতা না দেয়ার সিদ্ধান্ত

বিমানে পাইলটদের ওভারসিজসহ স্থায়ী ভাতা না দেয়ার সিদ্ধান্ত - সংগৃহীত

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের কর্মকর্তা-কর্মচারী, কেবিন ও ককপিট ক্রুদের (পাইলট) অস্থায়ী ভাতা এবং সরাসরি ফ্লাইট পরিচালনার সাথে সম্পৃক্ত (ওভারসিজ) যেসব ভাতা রয়েছে, সেগুলো না দেয়ার ব্যাপারে সিদ্ধান্ত নিয়েছে পরিচালনা পর্ষদ। অন্যান্য স্থায়ী ভাতাগুলোও না দেয়ার ব্যাপারে নীতিগতভাবে সিদ্ধান্ত নেয়া হয়েছে।
করোনাভাইরাসের প্রাদুর্ভাব এবং বিস্তারে বিমানের ব্যবসায়িক কার্যক্রম সঙ্কুচিত হওয়ায় উদ্ভূত পরিস্থিতি মোকাবেলায় গত ২৮ এপ্রিল পরিচালনা পর্ষদের ২৩৮তম সভায় এসব সিদ্ধান্ত গ্রহণ করা হয়। গত মঙ্গলবার পরিচালক (প্রশাসন) জিয়া উদ্দিন আহমেদ স্বাক্ষরিত প্রশাসনিক আদেশে এসব সিদ্ধান্ত বলাকা ভবন সংশ্লিষ্টদের জানিয়ে দেয়া হয়।

বৈঠকে নেয়া সিদ্ধান্তের প্রশাসনিক আদেশে (মিনিটস) বলা হয়েছে, সাধারণ ছুটির পরিপ্রেক্ষিতে এপ্রিল মাসে বিমানের সব ধরনের (অভ্যন্তরীণ এবং আন্তর্জাতিক) ফ্লাইট পরিচালনা বন্ধ থাকে। এর ফলে কর্মকর্তা-কর্মচারীদের (কেবিন ও ককপিট ক্রুসহ) বেতনের অন্তর্ভুক্ত অস্থায়ী সব ভাতা এবং যে সব ভাতা সরাসরি ফ্লাইটের সাথে সম্পর্কিত যেমন ওভারসিজ ভাতা প্রদান না করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। অন্যান্য স্থায়ী ভাতাগুলো যেমন ফুড সাবসিডি, মিল অ্যালাউন্স, মিল্ক অ্যালাউন্স ইত্যাদিও প্রদান না করার সিদ্ধান্ত নেয়া হয়। এ ছাড়া এপ্রিল মাসে এয়ারলাইন্স হিসাবে বিমান তার স্বাভাবিক কার্যক্রম পরিচালনা করতে না পারায় ওভারটাইম, প্রোডাকটিভিটি, অ্যালাউন্স, ফ্লাইং অ্যালাউন্স, ফ্লাইং ওভারটাইম, রিফিউজড ডেজ অফ, শিফট অ্যালাউন্স ইত্যাদি প্রদান না করার বিষয়ে সিদ্ধান্ত হয়। এতে আরো উল্লেখ রয়েছে, ক্যাজুয়েল কর্মচারীদের বেতন এবং সংশ্লিষ্ট পরিবর্তনশীল ভাতাগুলোর ক্ষেত্রে ২২ দিনের হিসাবে মোট প্রদান করতে হবে।

উল্লিখিত অ্যালাউন্স ছাড়া গ্রস স্যালারি হারে কর্তনক্রমে বেতনবাবদ কর্মকর্তা কর্মচারীদের (কেবিন ও ককপিট ক্রুসহ) প্রদান করার সিদ্ধান্ত হয়। এর মধ্যে যেসব কর্মকর্তা-কর্মচারী (ককপিট ক্রু ছাড়া) বেতনক্রম এক থেকে ৩(২) গ্রেডের গ্রস স্যালারি থেকে ১০ শতাংশ, বেতনক্রম ৪ থেকে ৫ এ যারা রয়েছেন তাদের ১৫ শতাংশ, বেতনক্রম ৬ থেকে ৮ যাদের তাদের ২০ শতাংশ এবং বেতনক্রম ৯ থেকে তদূর্ধ্ব যারা তাদের গ্রস স্যালারি থেকে ২৫ শতাংশ বেতন কেটে রাখা হবে। অপর দিকে ককপিট ক্রুদের মধ্যে যাদের চাকরির বয়স ০-৫ বছর, তাদের গ্রস স্যালারি থেকে ২৫ শতাংশ কর্তন করা হবে। একইভাবে ৫-১০ বছরের ঊর্ধ্ব পর্যন্ত ৩০ শতাংশ আর ১০ বছর থেকে তদূর্ধ্ব পাইলটদের গ্রস স্যালারির ৫০ শতাংশ হারে কর্তন করার কথা প্রশাসনিক আদেশে বলা হয়েছে।

এ ছাড়া বিএফসিসি, বিপিসি এবং বহিঃস্টেশনে কর্মরত হোম বেইজড কর্মকর্তা-কর্মচারীদের বেতনের ক্ষেত্রে একই নীতি অনুসরণ করা হবে। তবে বিমানে প্রেষণে কর্মরত সরকারি কর্মকর্তাদের ক্ষেত্রে কোনো ধরনের বেতন থেকে কর্তন করা যাবে না। তবে অন্যান্য অ্যালাউন্স হিসাবে বিমান যে বিশেষ ভাতা প্রদান করে তার শতকরা ২৫ ভাগ কর্তন করে প্রেষণে কর্মরতদের বেতন প্রদান করা হবে। আদেশটি অবিলম্বে কার্যকর হবে বলে উল্লেখ করা হয়েছে।

গতকাল বিমানের একজন কর্মকর্তা নয়া দিগন্তকে আক্ষেপ করে বলেন, নতুন এমডি যোগ দেয়ার পর মিডিয়াতে ফলাও করে প্রচার করা হলো এবার বিমান লাভের মুখ দেখতে শুরু করেছে। অথচ এক মাস লকডাউনেই বিমানের অবস্থা করুণ হয়ে গেছে। সামনে কী হয় কে জানে। মে মাসের বেতন নিয়ে আবার কোন নাটক তৈরি হয় সেটি দেখার অপেক্ষায় আছি বলে তিনি ক্ষোভ প্রকাশ করেন। গতকাল বিকেলে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের মুখপাত্র ও জনসংযোগ বিভাগের প্রধান তাহেরা খন্দকারের কাছে এ ব্যাপারে জানতে যোগাযোগ করা হলে তিনি টেলিফোন ধরেননি।


আরো সংবাদ



premium cement
হোচট খেল লিভারপুল, পিছিয়ে গেল শিরোপা দৌড়ে যোদ্ধাদের দেখতে প্রকাশ্যে এলেন হামাস নেতা সিনওয়ার! ফের পন্থ ঝড়, ঘরের মাঠে গুজরাটকে হারাল দিল্লি ইউক্রেনকে গোপনে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিয়েছে যুক্তরাষ্ট্র গ্রেফতারের পর যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোতে ফিলিস্তিনপন্থীদের বিক্ষোভ আরো বেড়েছে ইউক্রেন যুদ্ধে দুর্নীতি, পুতিনের নির্দেশে গ্রেফতার রুশ উপ-প্রতিরক্ষামন্ত্রী!  আমেরিকানরা কি ধর্ম থেকে সরে যাচ্ছে? গাজায় রিজার্ভ ব্রিগেড মোতায়েন ইসরাইলের উপজেলা নির্বাচন জটিলতা ভোটাধিকারের প্রতি মর্যাদা ইসরাইলি সেনাবাহিনীর বিরুদ্ধে ‘যুদ্ধাপরাধের ধারাবাহিক ধারা’ অনুসরণের অভিযোগ

সকল