০২ এপ্রিল ২০২০

আরও স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত করুন, পিএসসিকে রাষ্ট্রপতি

আরও স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত করুন, পিএসসিকে রাষ্ট্রপতি - ছবি : সংগৃহীত

বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের (পিএসসি) সার্বিক কার্যক্রমে আরও স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিতের তাগিদ দিয়েছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ। মঙ্গলবার বিকালে পিএসসির একটি প্রতিনিধিদল বঙ্গভবনে তাদের বার্ষিক প্রতিবেদন-২০১৯ হস্তান্তর করতে গেলে তিনি এ তাগিদ দেন।

রাষ্ট্রপতি বলেন, ‘সার্বিক কার্যক্রমে আরও স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত করুন। সেই সাথে যথাসম্ভব কম সময়ে পিএসসির নিয়োগ পরীক্ষাগুলো আয়োজনে প্রয়োজনীয় পদক্ষেপ নিন।’

সাক্ষাত শেষে রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদীন সাংবাদিকদের এ তথ্য জানান।

পিএসসি চেয়ারম্যান ড. মোহাম্মাদ সাদিকের নেতৃত্বে প্রতিনিধিদলটি বিভিন্ন উন্নয়ন পরিকল্পনাসহ কমিশনের সার্বিক কার্যক্রমের পাশাপাশি প্রতিবেদনের বিভিন্ন দিক সম্পর্কে রাষ্ট্রপতিকে অবহিত করেন।

পিএসসি চেয়ারম্যান রাষ্ট্রপতিকে জানান যে কমিশন বিসিএস নিয়োগ পরীক্ষায় প্রতিবন্ধী পরীক্ষার্থীদের লেখক হিসেবে সাহায্যের জন্য প্রশিক্ষিত রোবার স্কাউটদের ব্যবস্থা করেছে। এ বিষয়ে কমিশন প্রয়োজনীয় আইনি কাঠামো, অবকাঠামো ও জনবলসহ একটি প্রস্তাব জনপ্রশাসন মন্ত্রণালয়ে পাঠিয়েছে।

সাদিক রাষ্ট্রপতিকে জানান যে ২০০৯ থেকে ২০১৯ সালের মধ্যে পিএসসির বিভিন্ন ধরনের প্রতিযোগিতামূলক পরীক্ষায় সফল হওয়া ৩১ হাজার ৪৩৭ জন ক্যাডার ও ৩৬ হাজার ৩৪ জন নন-ক্যাডারকে চাকরির জন্য সুপারিশ করা হয়েছে।

এছাড়া, পিএসসি লিখিত পরীক্ষায় স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধের ইতিহাসের ওপর ৫০ নম্বর চালু করেছে বলে জানান তিনি। রাষ্ট্রপতি কমিশনের সার্বিক কার্যক্রম নিয়ে সন্তুষ্টি প্রকাশ করেন। রাষ্ট্রপতির সংশ্লিষ্ট সচিবরা এ সময় উপস্থিত ছিলেন। সূত্র : ইউএনবি


আরো সংবাদ