০৪ এপ্রিল ২০২০

শক্তিশালীকরণ প্রকল্পেই দুর্বলতা

কৃষি তথ্য সার্ভিস আধুনিকায়ন ও ডিজিটাল কৃষি তথ্য-যোগাযোগ শক্তিশালীকরণ প্রকল্পটি বাস্তবায়নেই দুর্বলতা দেখা দিয়েছে। ফলে আড়াই বছরের প্রকল্পটির ৫২ শতাংশ কাজ বাস্তবায়নেই দুই বছর শেষ হয়ে গেছে। বিভিন্ন জটিলতার জাল এই প্রকল্পটিকে ঘিরে রেখেছে।

নির্ধারিত সময়ে প্রকল্পটি সমাপ্ত হবে না বিধায় এখন ব্যয় ৩০ কোটি টাকা বাড়ানোর পাশাপাশি মেয়াদ আরো দুই বছর বৃদ্ধির প্রস্তাব দিয়েছে কৃষি মন্ত্রণালয়। পরিকল্পনা কমিশনে সম্প্রতি এই প্রস্তাবনা অনুমোদনের জন্য পাঠানো হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

প্রস্তাবনা ও সংশ্লিষ্ট সূত্র থেকে জানা গেছে, কৃষি তথ্য সার্ভিসের ভৌত অবকাঠামোগত সুবিধা সম্প্রসারণের জন্য ৯টি আঞ্চলিক অফিস ভবন নির্মাণ, একটি প্রেস ভবন, একটি কমিউনিটি রেডিও ভবন নির্মাণ, সংস্থার মুদ্রণ শাখায় পাঁচ ধরনের মুদ্রণ ও মুদ্রণসংশ্লিষ্ট আধুনিক যন্ত্রপাতি সংযোজনের মাধ্যমে মুদ্রণ শাখার সক্ষমতা বৃদ্ধি, ইলেকট্রনিক মিডিয়া শাখার সক্ষমতা বৃদ্ধির জন্য স্টুডিওতে আধুনিক সুযোগ-সুবিধা বৃদ্ধিসহ বিভিন্ন উন্নয়নে একটি প্রকল্প প্রস্তাব করা হয়, যার খরচ ৬৮ কোটি ৭০ লাখ টাকা।

৯০ হাজার টাকা ব্যয়ের ওই কৃষি তথ্য সার্ভিস আধুনিকায়ন ও ডিজিটাল কৃষি তথ্য-যোগাযোগ শক্তিশালীকরণ প্রকল্পটি চলতি ২০২০ সালের জুনে সমাপ্ত হওয়ার কথা। ২০১৮ সালের মার্চে প্রকল্পটি একনেক সভা থেকে অনুমোদন দেয়া হয়। দেশের ১২টি জেলায় এই প্রকল্পটি বাস্তবায়ন করা হচ্ছে।

কৃষি মন্ত্রণালয়ে ওই প্রকল্পটি পর্যালোচনা করে দেখা যায়, ওই সভার তথ্যানুযায়ী, গত ডিসেম্বর পর্যন্ত প্রকল্পের আর্থিক অগ্রগতি মাত্র ২৭ শতাংশ এবং ভৌত বা বাস্তব অগ্রগতি ৫২ শতাংশ। অথচ মেয়াদ বাকি মাত্র ছয় মাস। বলা হয়েছে, ৯টি অফিস ভবণের মধ্যে ছয়টির ঢালাই কাজ সম্পন্ন হয়েছে। গাড়ি, মিনিবাস কেনা হয়েছে। কৃষক ও কর্মকর্তাদের প্রশিক্ষণ দেয়া হয়েছে। ১৯ জন কর্মকর্তা বিদেশ ভ্রমণও করেছেন।

প্রকল্প পরিচালক জানান, ঢাকা আঞ্চলিক অফিস ভবন তুলা উন্নয়ন বোর্ডের নির্মিতব্য ভবনে নির্মাণ করার প্রস্তাব থাকলেও জায়গা প্রাপ্তিতে জটিলতা দেখা দেয়। ফলে ওই অফিস নির্মাণ করা সম্ভব হয়নি। পিএসসি সভার সিদ্ধান্ত অনুযায়ী প্রেস ভবনের ঊর্ধ্বমুখী সম্প্রসারণের মাধ্যমে ঢাকা আঞ্চলিক অফিস নির্মাণের প্রক্রিয়া চলমান আছে। প্রেস ভবনের যন্ত্রপাতি সংরক্ষণের জন্য একটি অস্থায়ী শেড নির্মাণ করা হয়েছে। প্রেস যন্ত্রপাতি স্থানান্তর শেষ হলেই সেখানকার পুরাতন ভবন ভেঙে নির্মাণকাজ শুরু করা হবে।

এ ছাড়া বিএডিসির পরিত্যক্ত গুদাম থাকায় এবং তা অপসারণে জটিলতা দেখা দেয়ায় ভবন নির্মাণকাজ শুরু করতে বিলম্ব হয়েছে। প্রকল্পটি অনুমোদনের সময় ২০১৫ সালের গণপূর্ত অধিদফতরের রেট শিডিউল অনুসরণ করে ব্যয় প্রাক্কলন করা হয়। এখন নতুন রেট হলো ২০১৮ সালের। ফলে সে অনুযায়ী ব্যয় নির্ধারণ করতে হবে। ঢাকা ও ময়মনসিংহ আঞ্চলিক অফিস ভবন বাদে বাকি সাতটি ভবন ডিএই ও এসআরডিআইর বিদ্যমান ভবণের ঊর্ধ্বমুখী সম্প্রসারণের মাধ্যমে নির্মাণ করা হচ্ছে।

জানা গেছে, ওই সব অফিসের জন্য ডিপিপিতে কোনো গ্যারেজ ও পানি সরবরাহ করার নলকূপ স্থাপনের সংস্থান রাখা হয়নি। এখন এগুলো অন্তর্ভুক্ত করার জন্য প্রকল্প পরিচালক প্রস্তাব করেছেন। এ ছাড়া আধুনিক প্রেস নির্মাণের জন্য অতিরিক্ত ৩৬ কোটি ২৭ লাখ টাকার প্রয়োজন হবে। পাশাপাশি কৃষি তথ্য সার্ভিসের বিদ্যমান ৪৯৯টি কৃষি তথ্য ও যোগাযোগ কেন্দ্র এর কার্যক্রম জোরদার করার নিমিত্তে আরো ৩০ কোটি ৫৭ লাখ টাকাসহ প্রকল্পের মেয়াদ দুই বছর বৃদ্ধি এবং প্রাক্কলিক ব্যয় ৮৩ কোটি ৮৬ লাখ টাকায় বৃদ্ধি করার জন্য প্রস্তাব দেয়া হয়েছে পরিচালকের পক্ষ থেকে।

কৃষি সচিব স্বাক্ষরিত কার্যপত্রে বলা হয়েছে, আধুনিক প্রেস ভবন নির্মাণে প্রয়োজনীয় ন্যূনতম যন্ত্রপাতি ক্রয়ের সংস্থান রেখে প্রকল্পের মেয়াদ এক বছর বাড়ানোর ব্যাপারে সম্মত হয়েছে মন্ত্রণালয় কমিটি। তবে এই অর্থবছরে প্রকল্পের জন্য ২০ কোটি টাকা বরাদ্দ দেয়ার ব্যাপারে সম্মত হয়েছে। প্রকল্পটির বাস্তবায়ন পিপিআর-২০০৮ অনুসরণের জন্য সচিবের পক্ষ থেকে তাগিদ দেয়া হয়েছে। পণ্য ক্রয়ের ক্ষেত্রে গুণগত মান রক্ষা করতে হবে।


আরো সংবাদ

টিভিতে ক্লাসের সম্প্রচার নিয়ে অভিভাবকদের অসন্তোষ করোনার বিরুদ্ধে যক্ষ্মার টিকা কি কার্যকর? আত্মপ্রচারে ব্যস্ত কিছু সরকারি কর্মকর্তা লকডাউনে গৃহবন্দি! বারান্দা থেকে খাবার ঝুলিয়ে দুঃস্থদের খিদে মেটাচ্ছে ইতালি করোনাভাইরাস দুর্যোগে গার্মেন্টস কতদিন চালিয়ে যেতে পারবেন মালিকরা? করোনার চিকিৎসা সরঞ্জাম ছিনিয়ে নেয়ার গোপন অভিযানে মোসাদ করোনাভাইরাস : রমেকে পরীক্ষা করা ৪২ নমুনার ফলাফল ঢাকায় যুক্তরাষ্ট্রে একদিনে মৃত্যুর সর্বোচ্চ রেকর্ড ‘বিনামূল্যে খাদ্য সহায়তা পাওয়ার মতো ভাগ্য সবার নেই’ মার্কিন সাংবাদিক হত্যা মামলায় দেয়া মৃত্যুদণ্ড বাতিল করল পাক আদালত করোনাভাইরাসে বিশ্বব্যাপী প্রাণহানির সংখ্যা বেড়ে ৫৯,১৬০

সকল

আত্মহত্যার আগে মায়ের কাছে স্কুলছাত্রীর আবেগঘন চিঠি (১৩৫৩০)সিসিকের খাদ্য ফান্ডে খালেদা জিয়ার অনুদান (১২৬০৬)করোনা নিয়ে উদ্বিগ্ন খালেদা জিয়া, শারীরিক অবস্থা স্থিতিশীল (৯৩১৫)ভারতে তাবলিগিদের 'মানবতার শত্রু ' অভিহিত করে জাতীয় নিরাপত্তা আইন প্রয়োগ (৮৪৯০)করোনায় নিশ্চিহ্ন হয়ে গেল ইতালির একটি পরিবার (৭৮৬৪)করোনার মধ্যেও ইরান-যুক্তরাষ্ট্র আরেক যুদ্ধ (৭১৪০)করোনায় আটকে গেছে সাড়ে চার লাখ শিক্ষকের বেতন (৬৯৩১)ইসরাইলে গোঁড়া ইহুদির শহরে সবচেয়ে বেশি করোনার সংক্রমণ (৬৮৯০)ঢাকায় টিভি সাংবাদিক আক্রান্ত, একই চ্যানেলের ৪৭ জন কোয়ারান্টাইনে (৬৭৬১)করোনাভাইরাস ভয় : ইতালিতে প্রেমিকাকে হত্যা করল প্রেমিক (৬২৯৬)