১৫ আগস্ট ২০২০

বিভাগ হলেই ফরিদপুর সিটি করপোরেশন : নিকার

মোহাম্মদ শফিউল আলম (ফাইল ছবি) -
24tkt

শর্ত সাপেক্ষে ফরিদপুরকে সিটি করপোরেশন করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। বিভাগ হলেই সেখানে সিটি করপোরেশন করা হবে- এই শর্তে ফরিদপুরকে সিটি করপোরেশন করার সিদ্ধান্ত নিয়েছে প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটি (নিকার)। এটি হবে দেশের ১৩তম সিটি করপোরেশন। এখন থেকে বিভাগীয় শহর ছাড়া আর নতুন করে সিটি করপোরেশন হবে না।

সোমবার রাজধানীর তেজগাঁওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত নিকারের সভায় এই সিদ্ধান্ত হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিকারের এ সভায় সভাপতিত্ব করেন। এরআগে সেখানে মন্ত্রীসভার বৈঠক অনুষ্ঠিত হয়।

পরে সচিবালয়ে সংবাদ সম্মেলনে মন্ত্রিসভা ও নিকারের সভার সিদ্ধান্তের কথা জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম বলেন, মন্ত্রিসভার বৈঠকে মন্ত্রণালয় ও বিভাগগুলোর ২০১৮-১৯ অর্থবছরে কার্যাবলি–সম্পর্কিত বার্ষিক প্রতিবেদন উপস্থাপন করা হয়েছে।

মোহাম্মদ শফিউল আলম বলেন, ফরিদপুর সিটি করপোরেশন করার প্রস্তাব অনুমোদন করা হয়েছে। তবে শর্ত হচ্ছে, ফরিদপুর বিভাগীয় কার্যক্রম শুরুর পর এটি হবে। নীতিগত সিদ্ধান্ত হলো বিভাগীয় সদর দফতরই হবে সিটি কর্পোরেশন। ফরিদপুর এখনও বিভাগীয় শহর হয়নি। যখন বিভাগীয় শহর হবে তখন থেকেই ফরিদপুর সিটি কর্পোরেশন কার্যকর হবে।

কুমিল্লা, নারায়ণগঞ্জ ও গাজীপুর তো বিভাগ হয়নি তবুও সেখানে সিটি কর্পোরেশন আছে- এমন প্রশ্নে জবাবে মন্ত্রিপরিষদ সচিব বলেন, এটা অতীতে হয়ে গেছে, ভবিষ্যতে হবে না। অতীতে যা হয়েছে তা রেফারেন্স হিসেবে আনা যাবে না। ভবিষ্যতে এই দৃষ্টান্ত অনুকরণীয় হবে। গাইডলাইন হলো বিভাগীয় সদর হলে ওখানে সিটি কর্পোরেশন হবে। এটা ভবিষ্যতের জন্য অনুসরণীয়। এছাড়া সভায় এই প্রস্তাবসহ মোট ১৫টি প্রস্তাব অনুমোদন করেছে নিকার।


আরো সংবাদ