০৫ ডিসেম্বর ২০২২, ২০ অগ্রহায়ন ১৪২৯, ১০ জমাদিউল আউয়াল ১৪৪৪ হিজরি
`

জীবনের রঙ্গমঞ্চে

-

আজকাল সব কিছুতেই কেমন অগোছালো হয়ে গেছি। অনেকটা পথহারা উদ্ভান্তের ান্তের মতো। কথাবার্তায় আগ-পাছ কিছু ভাবি না। যখন যেটা মনে চায় অকপটে বলে ফেলি যাকে তাকে। টাকাপয়সার ক্ষেত্রেও হয়ে উঠেছি ভীষণ স্বেচ্ছাচারী। খরচ করার সময় পকেটের কোনো খবরই থাকে না। দিন ফুরালে কী হাল হবে সেটিও ভাবি না। পরে ঠিকই এ জন্য পস্তাতে হয়। এক কথায়- সব কিছুতেই আজকাল লাগামহীন হয়ে পড়েছি যেন। লাগামহীনতার এ রশি যে কেউ টেনে ধরবে তেমনও কেউ নেই। জীবনে এমনতর অবস্থার মুখোমুখি আমাকে হতে হবে আদৌও কি ভেবেছিলাম!
তবে হ্যাঁ, জীবন থেমে নেই। আপন গতিতেই চলছে জীবনের চাকা বিচিত্র সব অভিজ্ঞতার মধ্য দিয়ে। কতরকম পরিস্থিতির মোকাবেলা করতে হয় জীবনের রঙ্গমঞ্চে! আগে যারা অন্তরঙ্গ বন্ধু ছিল; যাদের কাছে খুলে বলতাম সুখ-দুঃখের হাজার কথা আজকের এই একাকিত্ব আর দুঃসময়ের দিনে তাদের মনে পড়ে খুব। আসলে জীবনে আপনজনদের ছাড়া স্বভাবতই কেউ পাশে থাকে না। আমরা যাদের বন্ধু বলি বেশির ভাগ ক্ষেত্রেই তারা একটি নির্দিষ্ট সময় ও সীমানায় আবদ্ধ। সে সময় কেটে গেলে, সে সীমানা থেকে বেরিয়ে এলে বন্ধুর যে ছায়া ও ভরসার হাতটি ছিল মাথার ওপর সেটিও সরে যায়। দিনকাল পেরিয়ে একটা সময় পুরোপুরিই আমরা ভুলে যাই আমাদের বন্ধুত্বের কথা। দিন শেষে আমরা হয়ে পড়ি একা। নিঃসঙ্গ পাখিটির মতো; সঙ্গীহারার বিয়োগব্যথায় যে পাখিটি কাতরাতে থাকে রাতভর।


আরো সংবাদ


premium cement
মুন্সীগঞ্জে বিএনপির নেতাকর্মীদের বাড়িতে বাড়িতে অভিযান, ১৩ জন গ্রেফতার এমবাপ্পের জোড়া গোলে কোয়ার্টার ফাইনালে ফ্রান্স লবিস্টের কথায় বিএনপি ১০ ডিসেম্বর সমাবেশের সিদ্ধান্ত নিয়েছে : পররাষ্ট্র প্রতিমন্ত্রী সমাবেশের আগে বিএনপি নেতাকর্মীরা জড়ো হতে পারবে না : ডিবিপ্রধান বিএনপি নেতা ইশরাকের গাড়ি ভাঙচুর বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানির ৪৬ শতাংশ নগদ লভ্যাংশ অনুমোদন গণসমাবেশ সফলে ঢাকা বারে আইনজীবীদের মধ্যে লিফলেট বিতরণ মুন্সী মেহেরউল্লাহ ছিলেন ব্রিটিশ বাংলার শ্রেষ্ঠ ইসলাম প্রচারক গুজবে কান দেবেন না তিন ব্যাংকের ঋণ কেলেঙ্কারি অনুসন্ধানের নির্দেশ হাইকোর্টের ভারতকে হারিয়ে অবিশ্বাস্য জয় টাইগারদের

সকল