০৪ ডিসেম্বর ২০২২, ১৯ অগ্রহায়ন ১৪২৯, ৯ জমাদিউল আউয়াল ১৪৪৪ হিজরি
`

কলাগাছের ভেলা

-


চলছে বর্ষাকাল। গাঁয়ের নদী-নালা ও ফসলি মাঠ এখন বর্ষা ও বৃষ্টির পানিতে ভরপুর। তাই মানুষজন এদিক-সেদিক চলাচল করার জন্য ছোট ছোট নৌকা ব্যবহার করে। সেটি কেউ কেউ ব্যক্তিগতভাবে রাখে। আবার ভাড়া দিয়েও ব্যবহার করে। এর মধ্যেও গাঁয়ের এমন কিছু মানুষ রয়েছে যারা গরিব হওয়ার কারণে অথবা কেউ অল্প সময়ের জন্য নৌকা ক্রয় করে টাকা খরচ করতে চায় না। এ জন্য ক্রয় করে না। ফলে এদিক-সেদিক যাওয়ার জন্য তারা ও গাঁয়ের ছোট ছোট ছেলেরা সমতল নৌকা বা ভেলা তৈরি করে। আমরা অনেকেই এই ভেলা দেখেছি। এতে হয়তো কেউ কেউ উঠেছি। বিশেষ করে গাঁয়ের অনেক বন্ধুই উঠেছে। এখন যারা দেখেনি ও উঠেনি তাদের বলি- ভেলা কী? ভেলা এক ধরনের সমতল নৌকা। তবে এতে কাঠের তক্তা ব্যবহার করা হয় না। এটি তৈরি করতে বেশি সময়ও লাগে না। খরচও হয় না। এর উপকরণও সহজেই পাওয়া যায়। বর্ষার সময় আমাদের দেশে কলাগাছ দিয়ে এই ভেলা তৈরি করা হয়। কয়েকটি কলাগাছ পাশাপাশি রেখে বাঁশের ফালি বা কঞ্চি দিয়ে একসাথে গাঁথা হয়। কলাগাছগুলো যাতে খুলে না যায় এ জন্য রশি বা দড়ি দিয়ে বাঁধা হয়। ব্যস, এভাবেই তৈরি করা হয় সমতল নৌকা বা ভেলা। কাঠের গুঁড়ি দিয়েও ভেলা তৈরি করা যায়। কলাগাছের ভেলার মতোই এগুলোর তৈরি পদ্ধতি। গুঁড়িগুলো পাশাপাশি রেখে গেঁথে বা বেঁধে দিলেই হলো। তবে কাঠের ভেলাগুলো আমাদের দেশের কোথাও তৈরি করা হয় না। শুনেছি বিদেশের মানুষ নাকি কাঠ দিয়ে তৈরি করে থাকে।
যাই হোক, এই সমতল নৌকা বা ভেলাগুলো বিপদের মুহূর্তে বেশ উপকার দেয়। কিন্তু দুঃখজনক হলেও সত্যি, মানুষ তা ব্যবহার করে পাড় হওয়ার পরপরই পেছন দিকে লাথি দিয়ে রেখে আসে। কখনো তো ভেলাগুলো হারিয়েও যায়। তাই তো সমাজের মধ্যে উপকারকারী মানুষকে উপকার গ্রহণকারী মানুষ যখন গুরুত্বপূর্ণ বা প্রয়োজন মনে না করে, তখন এই ভেলার সাথে মানুষ উপমা দেয়।
অতএব, উপকারকারী এই সমতল নৌকা বা ভেলাগুলো ও মানুষগুলোকে অপ্রয়োজনীয় ও গুরুত্বহীন মনে না করা। উভয় ক্ষেত্রে বা জায়গায় ও সাথে উত্তম আখলাক প্রদর্শন করা। একজন আদর্শ মানুষের আবশ্যকীয় দায়িত্ব ও কর্তব্য।


আরো সংবাদ


premium cement
এমবাপ্পের চমক ও জিরুর রেকর্ডে কোয়ার্টার ফাইনালে ফ্রান্স অনুশীলনে নেইমার সরকারের ১৪ বছরের শাসনামলে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি ভয়াবহ রূপ লাভ করেছে : ডা. শফিকুর রহমান জাপানিজ অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগ করতে আগ্রহী ৪০ কোম্পানি কিশোরগঞ্জে খেলনা দোলনা কেড়ে নিল শিশুর জীবন প্রেস ক্লাব পীরগঞ্জের নির্বাচন : সভাপতি বুলু ও সম্পাদক জাকির কি হলো লাউতারো মার্টিনেজের কুলিয়ারচরে বিএনপির ৭০ নেতাকর্মীর নামে মামলা অলিভিয়ের জিরুডের গোলে প্রথমার্ধ শেষে এগিয়ে ফ্রান্স জনদৃষ্টি ভিন্ন দিকে প্রবাহিত করার লক্ষে নেতাকর্মীকে গ্রেফতার করা হচ্ছে : এ টি এম মাছুম জাতীয় হিফজুল কোরআন প্রতিযোগিতায় রাজশাহীতে ইয়েস কার্ড পেলো ২ ক্ষুদে হাফেজ

সকল