২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

পড়ন্ত বিকেল!

পড়ন্ত বিকেল! -

বিদায়ের আগ মুহূর্ত শান্ত হয়ে আপন রঙের পসরা সাজিয়ে বসেছে কান্ত সূর্যটা। তার রক্তিম আভা ছড়িয়ে পড়েছে দিগন্ত থেকে দিগন্তে। সাদা মেঘের ভেলারা ছুটে চলেছে অচিন রাজ্যে। আর পাখিরাও ফিরছে তাদের আপন আপন নীড়ে। এমনই এক গোধূলি লগ্ন উপভোগ করছিলাম চিলেকোঠার বাতায়নের পাশে বসে। আর তাকিয়ে ছিলাম ওই অস্তগামী কান্ত সূর্যটার দিকে! কিভাবে ধীরে ধীরে হারিয়ে যাচ্ছে।
তখনই মনে পড়ে গেল আমার জীবনের কথা। আমার জীবনের শেষ পরিণতির কথা! যা এভাবেই আস্তে আস্তে ডুবে যাচ্ছে জীবনতরী থেকে। এই যে আজকের শেষ বিকেলের কান্ত সূর্যটা তো অন্যকে আলো দান করে আস্তে আস্তে ডুবে যাচ্ছে। কিন্তু আমি কি পেরেছি কারো জীবন আলোকিত করতে! এমনকি নিজের জীবনও (?) সত্যি কি আমার দ্বারা কারো জীবনে তেমন কোনো উপকার হয়েছে...! কিন্তু আমার জীবনের সময়ও তো ঘনিয়ে আসছে, তা হলে কী পেলাম আমার এই জীবনে, জীবনকেইবা কী দিলাম একরাশ হতাশা আর ব্যর্থতার গ্লানি ছাড়া(!) আদৌ কি কিছু দিতে পেরেছি জীবনকে, জীবনের সাথে সংশ্লিষ্ট অন্যদের! আজকের এই বিদায়ী সূর্যটা তো বিদায় নিচ্ছে মিষ্টি হেসে। আহা! আমার বিদায়টাও কি হবে এমন হাস্যোজ্জ্বল! হবে?
প্রশ্নটা রয়েই গেল! তবে আজকের সূর্যটা রইল না আমাদের মাঝে হারিয়ে গেল অতল...।


আরো সংবাদ



premium cement
‘কাম না করলে তো ভাত জুটবো না, তাই রোইদের মধ্যেই কাম করি’ গাজা ইস্যুতে ইউরোপের নীতির সমালোচনায় অ্যামনেস্টি রানা প্লাজা ধসের ১১ বছর গাজা যুদ্ধ নিয়ে প্রতিবাদ : নিউইয়র্ক বিশ্ববিদ্যালয় থেকে ১৩৩ জন গ্রেফতার বিপজ্জনক মাত্রার অতিবেগুনি রশ্মির ক্ষতি থেকে বাঁচবেন কিভাবে বিয়ের বাজার শেষে বাড়ি ফেরা হলো না চাচা-ভাতিজির প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড সফরে যাচ্ছেন ভারতীয় ৩ সংস্থার মশলায় ক্যান্সার সৃষ্টিকারী উপাদান সাবেক শিবির নেতা সুমনের পিতার মৃত্যুতে অধ্যাপক মিয়া গোলাম পরওয়ারের শোক গণকবরে লাশ খুঁজছেন শত শত ফিলিস্তিনি মা ভারতের লোকসভা নির্বাচনে আলোচনায় নেতাদের ভাই-বোন ও সন্তান সংখ্যা

সকল