১৩ আগস্ট ২০২২
`

পথ

-

ধরুন, আপনি কোথাও যাবেন। এখন আপনি যদি সে স্থানে পৌঁছাতে চান বা গন্তব্যে পৌঁছাতে চান তাহলে আপনাকে একাধিক রাস্তা থেকে একটি পথ বেছে সে পথ দিয়েই আসতে হবে। একের অধিক রাস্তা দিয়ে আপনার আসা সম্ভব নয়।
ঠিক একইভাবে পৃথিবীতে চলতে হলে আমাদের যেকোনো একটি পথ দিয়ে চলতে হবে। আমাদের সামনে রয়েছে দু’টি পথ। একটি হলো ভালো পথ। এই পথকে আল্লøাহ ও রাসূলের পথও বলা যায়। এই পথেই চলে গিয়েছেন নবী-রাসূলগণ। এই পথেই রয়েছে চিরমুক্তি; প্রশান্তি ছাড়া নেই অশান্তি। এই পথেই পাওয়া যায় রবকে। পাওয়া যায় চিরসুখের মনোরম জান্নাত; যার নিম্নদেশ দিয়ে ঝর্ণাধারা প্রবাহিত।
আর দ্বিতীয় পথটি হলো মন্দ পথ। যে পথে পা দিয়েছে অভিশপ্ত ইবলিশ ও তার অভিশপ্ত অনুসারীরা। এ পথে নেই মুক্তি; আছে শুধু অশান্তি। এ পথে পা বাড়ালে নিকৃষ্টতম স্থান জাহান্নামের সন্ধান মিলবে। যার ইন্ধন হবে মানুষ ও পাথর।
একটু ভেবে দেখুন, আপনি কোন রাস্তায় আছেন? যদি এমন হয় যে আপনি ণিকের সুখের খোঁজে রবের নিষেধ করা পথে চলেছেন এতদিন, তাহলে শিগগিরই সে আঁধার পথ পরিবর্তন করুন। আলোকিত এ পথ হতে পারে বন্ধুর-কণ্টকাকীর্ণ। তবে সে বন্ধুরতা স্থায়ী নয়; অস্থায়ী।
অনেকেই আছে যারা বোকার মতো অস্থায়ী সুখ দেখে ভুল পথ বেছে নেয়; বিপথে গমন করে। আমাদের সবারই উচিত বুদ্ধিমানের মতো চিন্তা করে একটি পথ বেছে নেয়া; চিরসুখময় যে পথ। আর চিরসুখময় পথ একটিই, তা হলো- আল্লøাহ ও রাসূলের পথ।
এবার আপনিই চিন্তাভাবনা করে দুটো পথ থেকে একটি পথ বেছে নিন। যে পথে চলে গেছেন আল্লাহর সৈনিকরা।

 


আরো সংবাদ


premium cement