১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

ডায়েরি আমার বন্ধু

-

ডায়েরি! এই ডায়েরিকে একাধিক নামে অভিহিত করা হয়। যেমন- দিনলিপি, দিনপঞ্জী, পঞ্জিকা, রোজনামচা ইত্যাদি। দিনপঞ্জী বা ডায়েরি বলতে বোঝায় একটি দিন কীভাবে অতিবাহিত হলো নিজের মতো করে তার সংক্ষিপ্ত বিবরণ। অর্থাৎ বিস্মরণের বালুতটে দাঁড়িয়ে স্মরণের ডালি সাজিয়ে মানুষ নিজের আপন কথা ও আপন অভিজ্ঞতাকে স্মরণীয় করে রাখতে দিন শেষে একাকী নির্জনে খাতার ধূসর পাতায় কলমের আঁচড়ে যা ভরিয়ে তোলে, যা প্রাত্যহিক দিনচর্যার দিনলিপিরূপেই চিহ্নিত করা হয়। আর এর মধ্যে রোজনামচা শব্দটি কওমি মাদরাসার শিক্ষার্থীরা একটু বেশি ব্যবহার করে থাকে। এই রোজনামচা বা ডায়েরি লেখার অভ্যাস ছোট থেকেই হওয়া ভালো। তাই লিখে ফেলুন। হোক না সেটা দুই বা চার কথায়। আজ যদি দু’কথা দিয়ে শুরু হয়, কাল চার কথায় প্রকাশ করা কঠিন নয়। প্রতিদিন অল্প অল্প করে লিখুন। দিনের একটা সময় থাকুক না এর জন্য আলাদা করে রাখা। ভালো লিখতে পারাটা একটা বিশেষ গুণ। নিজের ভাবনাকে অন্যের কাছে পৌঁছে দেয়াটাও কিন্তু একটা শিল্প। একবার এই অভ্যাস হয়ে গেলে আস্তে আস্তে কঁচি হাতের লেখনীও সুন্দর হবে, নির্ভুল হবে, মজবুত হবে। সেটা বাংলা হোক বা ইংরেজি, লিখতে জানলে সারা জীবনই সুবিধা পাওয়া যায় এই ডায়েরি থেকে। বিশেষ করে ছাত্রছাত্রীদের যে সুবিধা হয়ই তা বলা বাহুল্য। আর আমরা জানি, আমাদের জীবনের অতিবাহিত হওয়া সময়ে ফিরে যাওয়া বা দেখাটা সম্ভব নয়। তবে জীবনের অতীতটা ফিরে দেখার সবচেয়ে ভালো ও সুন্দর উপায় হলো ডায়েরি। আমাদের জীবন চলার ক্ষেত্রে কী কী ভুল হয়েছে, সেটা একমাত্র ডায়েরির পাতা দেখে বোঝা যায়। যখন পুনঃ সেই ধরনের কোনো এক মুহূর্তের চৌকাঠে আমরা দাঁড়াব, তখন কীভাবে ক্রিয়া করলে অন্তত ভুল হবে না সেটা ফিরে দেখতে পারব সহজেই। আবার যে কথাটা আমরা আমাদের সবচেয়ে কাছের বন্ধুটিকে বলতে দ্বিধাবোধ করি, সেই কথাটি খুব সহজেই ডায়েরিতে লিখে রাখা যায়। যেকোনো গোপন বিষয় খুব সহজেই শেয়ার করা যায় ডায়েরির সাথে। কারণ এ ক্ষেত্রে গোপন কথাটি একেবারেই গোপন থাকে, কখনো প্রকাশিত হয় না। আর কোনো প্রকার সঙ্কোচবোধও হয় না।
অতএব, ডায়েরি মানে জীবনের ছোট-বড়, হাসি-কান্না আর হাজারো আনন্দ-বেদনার লাল-নীল স্মৃতিগুলোর সমষ্টি। যেখানে আমাদের জীবনের সোনালি ও নীলের অতীতটা দেখা যায়। যার ধূসর পাতাগুলো কখনো হাসায় আবার কখনো কাঁদায়। তাই এই ডায়েরি নিঃসন্দেহে আমার আপনার সবার জন্যই প্রিয় সাথী! প্রিয় বন্ধু।

 


আরো সংবাদ



premium cement
তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার পাঁয়তারা চালাচ্ছে বিএনপি : কাদের রৌমারীতে বড়াইবাড়ী সীমান্তযুদ্ধ দিবস পালিত

সকল