২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

ডায়েরি আমার বন্ধু

-

ডায়েরি! এই ডায়েরিকে একাধিক নামে অভিহিত করা হয়। যেমন- দিনলিপি, দিনপঞ্জী, পঞ্জিকা, রোজনামচা ইত্যাদি। দিনপঞ্জী বা ডায়েরি বলতে বোঝায় একটি দিন কীভাবে অতিবাহিত হলো নিজের মতো করে তার সংক্ষিপ্ত বিবরণ। অর্থাৎ বিস্মরণের বালুতটে দাঁড়িয়ে স্মরণের ডালি সাজিয়ে মানুষ নিজের আপন কথা ও আপন অভিজ্ঞতাকে স্মরণীয় করে রাখতে দিন শেষে একাকী নির্জনে খাতার ধূসর পাতায় কলমের আঁচড়ে যা ভরিয়ে তোলে, যা প্রাত্যহিক দিনচর্যার দিনলিপিরূপেই চিহ্নিত করা হয়। আর এর মধ্যে রোজনামচা শব্দটি কওমি মাদরাসার শিক্ষার্থীরা একটু বেশি ব্যবহার করে থাকে। এই রোজনামচা বা ডায়েরি লেখার অভ্যাস ছোট থেকেই হওয়া ভালো। তাই লিখে ফেলুন। হোক না সেটা দুই বা চার কথায়। আজ যদি দু’কথা দিয়ে শুরু হয়, কাল চার কথায় প্রকাশ করা কঠিন নয়। প্রতিদিন অল্প অল্প করে লিখুন। দিনের একটা সময় থাকুক না এর জন্য আলাদা করে রাখা। ভালো লিখতে পারাটা একটা বিশেষ গুণ। নিজের ভাবনাকে অন্যের কাছে পৌঁছে দেয়াটাও কিন্তু একটা শিল্প। একবার এই অভ্যাস হয়ে গেলে আস্তে আস্তে কঁচি হাতের লেখনীও সুন্দর হবে, নির্ভুল হবে, মজবুত হবে। সেটা বাংলা হোক বা ইংরেজি, লিখতে জানলে সারা জীবনই সুবিধা পাওয়া যায় এই ডায়েরি থেকে। বিশেষ করে ছাত্রছাত্রীদের যে সুবিধা হয়ই তা বলা বাহুল্য। আর আমরা জানি, আমাদের জীবনের অতিবাহিত হওয়া সময়ে ফিরে যাওয়া বা দেখাটা সম্ভব নয়। তবে জীবনের অতীতটা ফিরে দেখার সবচেয়ে ভালো ও সুন্দর উপায় হলো ডায়েরি। আমাদের জীবন চলার ক্ষেত্রে কী কী ভুল হয়েছে, সেটা একমাত্র ডায়েরির পাতা দেখে বোঝা যায়। যখন পুনঃ সেই ধরনের কোনো এক মুহূর্তের চৌকাঠে আমরা দাঁড়াব, তখন কীভাবে ক্রিয়া করলে অন্তত ভুল হবে না সেটা ফিরে দেখতে পারব সহজেই। আবার যে কথাটা আমরা আমাদের সবচেয়ে কাছের বন্ধুটিকে বলতে দ্বিধাবোধ করি, সেই কথাটি খুব সহজেই ডায়েরিতে লিখে রাখা যায়। যেকোনো গোপন বিষয় খুব সহজেই শেয়ার করা যায় ডায়েরির সাথে। কারণ এ ক্ষেত্রে গোপন কথাটি একেবারেই গোপন থাকে, কখনো প্রকাশিত হয় না। আর কোনো প্রকার সঙ্কোচবোধও হয় না।
অতএব, ডায়েরি মানে জীবনের ছোট-বড়, হাসি-কান্না আর হাজারো আনন্দ-বেদনার লাল-নীল স্মৃতিগুলোর সমষ্টি। যেখানে আমাদের জীবনের সোনালি ও নীলের অতীতটা দেখা যায়। যার ধূসর পাতাগুলো কখনো হাসায় আবার কখনো কাঁদায়। তাই এই ডায়েরি নিঃসন্দেহে আমার আপনার সবার জন্যই প্রিয় সাথী! প্রিয় বন্ধু।

 


আরো সংবাদ



premium cement
ফিলিপাইনে ব্রহ্মস পাঠাল ভারত, ৩৭৫ মিলিয়ন ডলারের চুক্তি চীনের মোকাবেলায় নতুন ডিভিশন ভারতীয় সেনাবাহিনীতে! আবারো চেন্নাইয়ের হার, ম্লান মোস্তাফিজ 'কেএনএফ' সন্ত্রাস : সার্বভৌম নিরাপত্তা সতর্কতা অর্থনীতিতে চুরি : ব্যাংকে ডাকাতি পাকিস্তানে আফগান তালেবান আলেম নিহত যুক্তরাষ্ট্রের সাহায্য না করলে এ বছরই রাশিয়ার কাছে হারতে পারে ইউক্রেন : সিআইএ প্রধান রাশিয়ার সামরিক শিল্পক্ষেত্রে প্রধান যোগানদার চীন : ব্লিংকন ইরাকে সামরিক ঘাঁটিতে 'বিকট বিস্ফোরণ' শেখ হাসিনা সব প্রতিবন্ধকতা উপড়ে ফেলে দেশকে এগিয়ে নিয়ে চলেছেন: পররাষ্ট্রমন্ত্রী গাজায় ইসরাইলি গণহত্যা বন্ধে বিশ্ববাসীকে সোচ্চার

সকল