০৬ জুলাই ২০২২, ২২ আষাঢ় ১৪২৯, ৬ জিলহজ ১৪৪৩
`

ডায়েরি আমার বন্ধু

-

ডায়েরি! এই ডায়েরিকে একাধিক নামে অভিহিত করা হয়। যেমন- দিনলিপি, দিনপঞ্জী, পঞ্জিকা, রোজনামচা ইত্যাদি। দিনপঞ্জী বা ডায়েরি বলতে বোঝায় একটি দিন কীভাবে অতিবাহিত হলো নিজের মতো করে তার সংক্ষিপ্ত বিবরণ। অর্থাৎ বিস্মরণের বালুতটে দাঁড়িয়ে স্মরণের ডালি সাজিয়ে মানুষ নিজের আপন কথা ও আপন অভিজ্ঞতাকে স্মরণীয় করে রাখতে দিন শেষে একাকী নির্জনে খাতার ধূসর পাতায় কলমের আঁচড়ে যা ভরিয়ে তোলে, যা প্রাত্যহিক দিনচর্যার দিনলিপিরূপেই চিহ্নিত করা হয়। আর এর মধ্যে রোজনামচা শব্দটি কওমি মাদরাসার শিক্ষার্থীরা একটু বেশি ব্যবহার করে থাকে। এই রোজনামচা বা ডায়েরি লেখার অভ্যাস ছোট থেকেই হওয়া ভালো। তাই লিখে ফেলুন। হোক না সেটা দুই বা চার কথায়। আজ যদি দু’কথা দিয়ে শুরু হয়, কাল চার কথায় প্রকাশ করা কঠিন নয়। প্রতিদিন অল্প অল্প করে লিখুন। দিনের একটা সময় থাকুক না এর জন্য আলাদা করে রাখা। ভালো লিখতে পারাটা একটা বিশেষ গুণ। নিজের ভাবনাকে অন্যের কাছে পৌঁছে দেয়াটাও কিন্তু একটা শিল্প। একবার এই অভ্যাস হয়ে গেলে আস্তে আস্তে কঁচি হাতের লেখনীও সুন্দর হবে, নির্ভুল হবে, মজবুত হবে। সেটা বাংলা হোক বা ইংরেজি, লিখতে জানলে সারা জীবনই সুবিধা পাওয়া যায় এই ডায়েরি থেকে। বিশেষ করে ছাত্রছাত্রীদের যে সুবিধা হয়ই তা বলা বাহুল্য। আর আমরা জানি, আমাদের জীবনের অতিবাহিত হওয়া সময়ে ফিরে যাওয়া বা দেখাটা সম্ভব নয়। তবে জীবনের অতীতটা ফিরে দেখার সবচেয়ে ভালো ও সুন্দর উপায় হলো ডায়েরি। আমাদের জীবন চলার ক্ষেত্রে কী কী ভুল হয়েছে, সেটা একমাত্র ডায়েরির পাতা দেখে বোঝা যায়। যখন পুনঃ সেই ধরনের কোনো এক মুহূর্তের চৌকাঠে আমরা দাঁড়াব, তখন কীভাবে ক্রিয়া করলে অন্তত ভুল হবে না সেটা ফিরে দেখতে পারব সহজেই। আবার যে কথাটা আমরা আমাদের সবচেয়ে কাছের বন্ধুটিকে বলতে দ্বিধাবোধ করি, সেই কথাটি খুব সহজেই ডায়েরিতে লিখে রাখা যায়। যেকোনো গোপন বিষয় খুব সহজেই শেয়ার করা যায় ডায়েরির সাথে। কারণ এ ক্ষেত্রে গোপন কথাটি একেবারেই গোপন থাকে, কখনো প্রকাশিত হয় না। আর কোনো প্রকার সঙ্কোচবোধও হয় না।
অতএব, ডায়েরি মানে জীবনের ছোট-বড়, হাসি-কান্না আর হাজারো আনন্দ-বেদনার লাল-নীল স্মৃতিগুলোর সমষ্টি। যেখানে আমাদের জীবনের সোনালি ও নীলের অতীতটা দেখা যায়। যার ধূসর পাতাগুলো কখনো হাসায় আবার কখনো কাঁদায়। তাই এই ডায়েরি নিঃসন্দেহে আমার আপনার সবার জন্যই প্রিয় সাথী! প্রিয় বন্ধু।

 


আরো সংবাদ


premium cement
ভবিষ্যতে বাংলাদেশের প্রধান রফতানি উপার্জনকারী হবে ডিজিটাল ডিভাইস : প্রধানমন্ত্রী সিলেটে পশুর হাটে নেই ক্রেতা ওপেকের সেক্রেটারি জেনারেলের নাইজেরিয়ায় ইন্তেকাল অবশেষে স্কুল ফুটবলের শিরোপা ছমিরউদ্দিন স্কুলের নাগরপুরে বন্যার্তদের মাঝে জামায়াতের খাদ্যসামগ্রী বিতরণ বিজিবি-র‌্যাবের সোর্সকে কুপিয়ে হত্যার চেষ্টা মাদক কারবারিদের ইন্দোনেশিয়ায় ইশারা ভাষায় হাফেজ হচ্ছে তারা পদ্মা পাড়ি দিতে এখনো ভোগান্তি, মোটরসাইকেল পার করতে বিড়ম্বনা গরিবের আমানত কোরবানির পশুর চামড়া নষ্ট করা যাবে না : হেফাজত পদ্মা সেতুর সুফল : যানবাহনের চাপ নেই ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে আড়াইহাজারে হাত-পা বাঁধা নারীর লাশ উদ্ধার

সকল