২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

নতুন ভোর মানেই জীবনের নতুন আঙিনা

-

আমাদের জীবনের একটি নতুন ভোর, একটি নতুন আলো। একটি নতুন সূর্য, একটি নতুন সম্ভাবনা ও একটি আলোকিত দিগন্তের সূচনা। কেননা প্রতিটি সকালই নতুন নতুন কাজের বিপুল উৎসাহ নিয়ে উপস্থিত হয়। বিগত সময়ের ক্ষতি পূরণের সুযোগ তৈরি করে দেয়। সব অসঙ্গতি ও অপূর্ণতা কাটিয়ে ওঠার সুবর্ণ সুযোগ নিয়ে আসে প্রতিটি নতুন ভোর। আর এভাবেই দিন-রাতের এই গমনাগমন, সকাল-দুপুর-বিকেলের প্রাকৃতিক পরিবর্তন, সপ্তাহ-মাস-বছরের এই চক্রাকার আবর্তন বারবার মানুষকে জানান দেয় তার বেলা ফুরোবার কথা। আমাদের দেহ-মনের পরিবর্তন আমাদেরকে বার্তা দেয়। আমাদের প্রিয়জনদের চলে যাওয়া আমাদেরকে বার্তা দেয়। আমাদেরও বেলা ফুরোবার কথা।
এজন্য মানুষের সময়ই মূলত জীবন। এর উপর নির্ভর দুনিয়া ও আখেরাতের চিরস্থায়ী জীবন। যে সময়টা আমাদের আল্লাহর স্মরণ ও তার রাহে ব্যয় হয়, সেটাই মানুষের জীবন। তা ছাড়া অন্য সময়গুলোকে জীবনের মধ্যে গণ্য করা অর্থহীন। যে যত দীর্ঘ জীবনের অধিকারী হোক না কেন তার এই জীবন পশুর জীবন। যদি তার সময় উদাসীনতা, মনোবৃত্তি পূরণ ও মিথ্যা কামনায় কেটে যায় এবং তার জীবনের শ্রেষ্ঠ মুহূর্তগুলো ঘুম ও অর্থহীন কাজে বলি হয়ে যায়। তাই প্রতিটি নতুন ভোরে আমাদের আমলের উন্নতির চেষ্টা করা, আমাদের উত্তম আখলাকের প্রতি চেষ্টা করা। নতুন ভোরে বিগত সময়ের ঘটে যাওয়া ভুল-ভ্রান্তির জন্য মহান আল্লাহর দরবারে কান্নাকাটি করা এবং নতুন ভোরে বিগত সময়ের সেই গুনাহগুলো যেন পুনরায় না হয়, সেই ভুলগুলো যেন পুনরায় না হয় সেই চেষ্টা করা। আর কখনো যেন আমাদের প্রতিটি নতুন ভোর ঘুমের ঘোরে, অলসতায় অতিবাহিত না হয়। তাই তারুণ্যের কাছে নতুন ভোর মানে হোক, তার স্বপ্ন পূরণের আরো একটি সুযোগ। আরো একটি সোনালি ভোর। আরো একটি সোনালি দিগন্ত। আর তাই পেছনের ক্ষতিসমূহ কাটিয়ে ওঠার দৃঢ় প্রত্যয় ও প্রতিজ্ঞা নিয়ে শুরু হোক আমাদের প্রতিটি নতুন ভোর। যা একদিন আমাদের এই ক্ষতিগ্রস্ত পৃথিবীটাকে নতুন করে সাজাবে, আরেকটি নতুন পৃথিবী হিসেবে গড়ে তুলবে ও নতুন ইতিহাস গড়বে।
অতএব, আমরা প্রতিদিনের নতুন ভোরে ঘুমের ঘোরে না থেকে, জীবনের সুন্দর, উজ্জ্বল, আলোকিত অধ্যায়ের সূচনার্থে মহান সৃষ্টিকর্তার ডাকে সাড়া দেই সব মোহ-মায়া, অনুরাগ-বিরাগ, দর্পণ-অহঙ্কার পুরনো কাপড়ের মতো ছুড়ে ফেলি। মহান আল্লাহর প্রতি সমর্পিত হই। তার বাণীকে সত্য বলে মেনে নেই। তাকওয়ার নতুন লেবাসে নিজেদের সুসজ্জিত করি। নতুন উদ্দীপনায়, নতুন আঙ্গিকে নিজেদের উন্নীত করি। আর আমাদের জন্য যেন প্রতিটি নতুন ভোর হয়, জীবনের আলোকিত এক নতুন আঙিনা বা অধ্যায়। কারণ, আমরা জেগে উঠলেই পৃথিবীও জেগে উঠবে। আল্লাহ আমাদের তৌফিক দান করুন। আমিন।


আরো সংবাদ



premium cement
ফিলিপাইনে ব্রহ্মস পাঠাল ভারত, ৩৭৫ মিলিয়ন ডলারের চুক্তি চীনের মোকাবেলায় নতুন ডিভিশন ভারতীয় সেনাবাহিনীতে! আবারো চেন্নাইয়ের হার, ম্লান মোস্তাফিজ 'কেএনএফ' সন্ত্রাস : সার্বভৌম নিরাপত্তা সতর্কতা অর্থনীতিতে চুরি : ব্যাংকে ডাকাতি পাকিস্তানে আফগান তালেবান আলেম নিহত যুক্তরাষ্ট্রের সাহায্য না করলে এ বছরই রাশিয়ার কাছে হারতে পারে ইউক্রেন : সিআইএ প্রধান রাশিয়ার সামরিক শিল্পক্ষেত্রে প্রধান যোগানদার চীন : ব্লিংকন ইরাকে সামরিক ঘাঁটিতে 'বিকট বিস্ফোরণ' শেখ হাসিনা সব প্রতিবন্ধকতা উপড়ে ফেলে দেশকে এগিয়ে নিয়ে চলেছেন: পররাষ্ট্রমন্ত্রী গাজায় ইসরাইলি গণহত্যা বন্ধে বিশ্ববাসীকে সোচ্চার

সকল