১৯ অক্টোবর ২০২১, ৩ কার্তিক ১৪২৮, ১১ রবিউল আউয়াল ১৪৪৩ হিজরি
`

আমাদের স্বপ্নই আমাদের জীবন

-

একজন মানুষ বেঁচে থাকে জীবন পেয়ে, আর সে জীবনটাকে সাজায় স্বপ্ন দিয়ে। যে স্বপ্ন সে হৃদয়ের গভীরে লালন করে, আর দিনের পর দিন; বছরের পর বছর পথ চলে। মানুষ তার স্বপ্নের সমানই বড় হতে পারে। এ জন্য স্বপ্ন দেখাটাও গুরুত্বপূর্ণ। আমরা যদি একটু চিন্তা করে দেখি, যে মানুষটি আজ বেঁচে আছে, সে কোনো না কোনোভাবে এক বা একাধিক স্বপ্নকে সামনে রেখেই বেঁচে আছে। তার কারণ, স্বপ্ন দেখতে হয়, স্বপ্ন লালন করতে হয়, স্বপ্ন দিয়ে নিজেকে জাগিয়ে রাখতে হয়। যে স্বপ্ন দেখে না সে মৃত মানুষতুল্য! তার সুন্দর এই পৃথিবীতে আনন্দময় জীবন-যাপন করার জন্য নয়! আর স্বপ্ন পূরণ হয়, যদি কেউ তা হৃদয়ে লালন করে। আর স্বপ্ন তো বড় করেই দেখতে হয়। বড় স্বপ্ন দেখলে ছোট ছোট স্বপ্নগুলো এমনিতেই বাস্তবায়ন হয়ে যায়। আর বড় স্বপ্ন দেখার মজা অন্যরকম। একটি বিষয় হচ্ছে, স্বপ্নের কথাগুলো মানুষকে বলতে হয়, জানাতে হয়। স্বপ্নের কথা মানুষকে বললে তার বাস্তবায়ন সহজ হয়। আমরা যখন আমাদের স্বপ্নের কথা কাউকে বলব, তখন আমাদের জীবনে দুটি ঘটনা অবশ্যই ঘটবে। এক, কেউ আমাদেরকে ও আমাদের সেই স্বপ্নকে নিয়ে ঠাট্টা-মশকরা করবে না। তারা আমাদেরকে এটাও বলতে পারে, এটি তোমাদের দ্বারা সম্ভব নয়! তাতে ভয় পেয়ে পিছু হটার কিছু নেই। কেননা, হয়তো তার কাছে এটা অসম্ভব বলেই সে এটা বলছে। মনে রাখতে হবে, সবার স্বপ্ন ও মানসিক শক্তি সমান নয়। অন্যের কথায় দমে যাওয়াই বোকামি। দুই, আবার কেউ আমাদের স্বপ্ন পূরণে আমাদেরকে উৎসাহ দেবে। আর অন্যের দেয়া উৎসাহ আমাদের সামনের পথ চলতে অনেক বেশি অনুপ্রেরণা জোগাবে। আর তখন আমাদের স্বপ্ন আমাদের থামতে দেবে না, বিশ্রাম গ্রহণ করতে দেবে না, এমনকি আমাদের ঘুমাতেও দেবে না। কারণ, স্বপ্ন তা নয়, যা আমরা ঘুমিয়ে দেখি। স্বপ্ন তা, যা আমাদের ঘুমাতে দেয় না।
আবার অন্যদিকে যারা জীবনে কখনো বড়, সুন্দর স্বপ্ন দেখেনি বা কখনো সমাজে কোনো ভালো কাজ করে দেখাতে পারেনি, সমাজে কারো উপকারে আসতে পারেনি। তারা আমাদেরকে তখন ভয় দেখাবে, নিরুৎসাহিত করবে। অনেক ক্ষেত্রে এরাই আমাদেরকে পাগল বলতেও কুণ্ঠাবোধ করবে না। মজার বিষয় হচ্ছে, বড় স্বপ্ন দেখে কাউকে বললে স্বপ্ন দেখা মানুষটি সবচেয়ে বেশি নিরুৎসাহিত বা সমালোচনার শিকার হয়। তা আবার বেশির ভাগ ক্ষেত্রে তার রক্তের সম্পর্কের প্রিয় কিছু মানুষের দ্বারাই! আমরা যদি সাহসী হই, বিবেকবান হই এবং আমাদের মনে যদি বড় ও সফল হওয়ার দৃঢ় প্রত্যয় থাকে। আর তা আমরা চ্যালেঞ্জ হিসেবে গ্রহণ করতে পারি, তাহলে এমন কোনো অপশক্তি নেই যা আমাদেরকে থামাতে পারে আর লক্ষ্যবস্তু থেকে বিচ্যুত করতে পারে।
বড়দের একটি কথা খুব ভালো করে মনে রাখতে হবে যে, পরীক্ষায় ভালো ফলাফল করার জন্য যেমন ভালো ছাত্রকে অনুসরণ করতে হয়, ঠিক তেমনি সফল বা বড় হওয়ার জন্য সফল মানুষকেই অনুসরণ করতে হয়। সফল হওয়ার জন্য আমাদের দেখা স্বপ্নগুলোকে কখনো চুরি হতে দেয়া যাবে না। হারিয়ে যেতে দেয়া যাবে না। স্বপ্ন চুরি হলে বা হারিয়ে গেলে আমরা নিরুৎসাহিত হবো। তখন সে কাজ করতে ভালো লাগবে না। আর স্বপ্ন কিন্তু কাছের মানুষরাই বেশি চুরি করে! আর হারিয়ে দেয়। তাই সাবধান! আর স্বপ্নকে স্বযতেœ হৃদয়ে লালন করতে হবে। আমাদের স্বপ্নের গাছগুলোকে জীবিতও রাখতে হবে। আর স্বপ্নের গাছগুলোকে জীবিত রাখতে তাতে প্রতিদিন পরিমিত পানি ঢালতে হবে। তাহলেই একটা সময় আমাদের স্বপ্নের গাছগুলোতে সুন্দর পাতাসহ রঙিন ফুলে ভরে যাবে, তখন তাতে রঙিন প্রজাপতিও আসবে। স্বপ্নের গাছগুলোতে ফলও ধরবে আর সে ফলগুলোও হবে অনেক সুমিষ্ট, ঠিক যেমনটি সারা জীবন বুকে লালন করে এসেছি। হ



আরো সংবাদ