২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

কোন পথে আগামী প্রজন্ম

-

আমাদের সন্তানরা স্কুলে যাওয়ার নামে, খেলাধুলার নামে, স্মার্ট ফোন হাতে নিয়ে, বাজার থেকে সদাই আনার নামে কোথায় যায়। কার সাথে মেশে। কি করে। অধিকাংশ অভিভাকরা সে সময়ের খবর রাখে না। কিন্তু যখন সন্তান একটি অঘটন ঘটিয়ে পেলে তখন আমাদের হুঁশ হয়। বিবেক জেগে ওঠে। আহাজারি করে বুক ভাসিয়ে দেয়। তখন অবশ্য কিছু করার থাকেনা। সন্তানের কাছ থেকে সময়ের কৈফিয়্যত যদি সময়ে না নেয়া হয় তবে সে বিপথে যাবে। সন্তান যদি বিপথে যায় তবে সেক্ষেত্রে মা-বাবার পুরোটাই দোষ থাকে। একেবারে সব দোষ সন্তানের কাঁধে ঝেড়ে দেয়ার অবকাশ নেই। এসব দিকে খেয়াল রাখার পরও বাবা-মা’র আরো দায়িত্ব থাকে। সন্তান লালন পালনের সাথে সাথে ইসলামি শিক্ষা দেয়ার ব্যবস্থা করা। ঈমাণের ব্যাপারে ধারণা দেয়া। নামাজের প্রতি গুরুত্ব দেয়া সৎ কাজের নির্দেশ দেয়া। পরকালের জীবন সম্পর্কে ধারনা দেয়া।
সন্তানের বায়না রাখতে গিয়ে কেউ কেউ দামী বাইক বা দামি মোবাইল কিনে দিচ্ছেন। লাখ টাকা দামের আইফোন কিনে দিচ্ছেন। যার প্রভাবে তার সাথে বন্ধুত্ব করা মধ্যবিত্ত বা নিন্ম মধ্যবিত্ত ছেলে-মেয়েদের ওপর এর প্রভাব পড়ছে। বন্ধুর দামি কিছু জিনিস দেখে নিজেও নেয়ার জন্য ঘরে চাপ দিচ্ছে তাকেও এসব কিনে দেয়ার জন্য। আসলে এসব এরা না বুঝেই করে। অভিভাকের যেকোনো জিনিস সন্তানের হাতে সীমিত সময়ের জন্য দেয়া।
অনেক বাবা-মা আবার নিজেদের অর্থ-বিত্ত দেখানোর জন্যও সন্তানের হাতে দামি জিনিস তুলে দেন। সন্তানকে দামি দাম জিনিস কিনে দিয়ে প্রতিবেশীকে নিজের বিত্ত-বৈভবের কথা জানান দেন। এসব মূলত অহংকার। সন্তানের আবদার রক্ষা করা যাবে না এমন নয়। পাছে আপনার অহংকার এবং সন্তানকে ধ্বংসের দিকে ঠেলে দিচ্ছেন কিনা এ ব্যাপারে সতর্ক দৃষ্টি থাকা দরকার। সন্তানের আবদার রক্ষা করতে হবে সময় হলে এবং হিসেব করে। তার ভবিষ্যতের কথা চিন্তা না করে কিনে দেয়ার বিরূপ প্রভাব এই মা-বাবাকেই বহন করতে হয়। অতিরিক্ত সাধ-আহ্লাদ সন্তানকে বিপথে নিয়ে যাওয়ার সম্ভাবনাই বেশি।
সন্তান আল্লাহ্র এক অনেক বড় নেয়ামত। এদের স্নেহ করি, প্রয়োজনে শাসন করি। বেশি বেশি আদর যেমন ক্ষতিকর তেমনি অতিশাসনেও হিতে বিপরীত হতে পারে। তাই উভয় দিকে ভারসাম্য রেখে আদর শাসন করা উচিত। সন্তানকে সঠিক পথে রাখতে ধর্মীয় শিক্ষার বিকল্প কিছু নেই। আমাদেও সন্তানদের ধর্মীয় চেতনায় উজ্জীবিত করার চেষ্টা করি। তবেই আল্লাহ্র রহমতে আমাদের সন্তান সু-সন্তান হিসেবে গড়ে উঠবে।


আরো সংবাদ



premium cement
রোববারই খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান, শনিবার ক্লাসসহ ৪ নির্দেশনা ময়মনসিংহ ওয়েলফেয়ার ফাউন্ডেশনের ঈদ পুনর্মিলনী বাস্তবায়নের আহ্বান ৩ গণকবরে ৩৯২ লাশ, ২০ ফিলিস্তিনিকে জীবন্ত কবর দিয়েছে ইসরাইল! মৌলভীবাজারে বিএনপি ও যুবদল নেতাসহ ১৪ জন কারাগারে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট কারীদের চিহ্নিতকরণ ও দৃষ্টান্তমূলক শাস্তি দাবি ১২ দলীয় জোটের কলিং ভিসায় প্রতারণার শিকার হয়ে দেশে ফেরার সময় মারা গেল মালয়েশিয়া প্রবাসী নারায়ণগঞ্জ যুবদলের সদস্য সচিবকে আটকের অভিযোগ হাতিয়া-সন্দ্বীপ চ্যানেলে কার্গো জাহাজডুবি : একজন নিখোঁজ, ১১ জন উদ্ধার হঠাৎ অবসরের ঘোষণা পাকিস্তানের সাবেক অধিনায়কের বগুড়ায় গ্যাসের চুলার আগুনে বৃদ্ধা নিহত বগুড়ায় ধানের জমিতে পানি সেচ দেয়া নিয়ে খুন

সকল