২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

বিদায় বেলা

-

তনমনাদের সি অফ করতে এয়ারপোর্টে এসেছি। দিনের বেলা হলে একাই আসতে পারতাম। এই রাত ২টায় কাউকে আর না পেয়ে নানুভাইকে বগলদাবা করে নিয়ে এসেছি। ধরেই রেখেছিলাম, দেরি যেহেতু করে ফেলেছি, ওদের না পাওয়ার সম্ভাবনা ৭০ পারসেন্ট! কিন্তু আজকে আমার ভাগ্য বড়ই সুপ্রসন্ন! ওদের পেয়ে গেলাম।
মেয়েটার শ্বশুরবাড়ি-বাপেরবাড়ি মিলিয়ে ডজনখানেক লোক এসে কিচিরমিচির করে এয়ারপোর্টে সাড়া জাগিয়ে ফেলেছে। একটু পরপর পুলিশ পু-পু করে বাঁশি বাজিয়ে তাদেরকে দ্রুত বাড়ি ফিরে যেতে অনুরোধ করছে। এ অবস্থা আর ১৫-২০ মিনিট চলতে থাকলে কঠিন একটা ঝাড়ি গিলে সবার বাড়ি ফিরতে হবে! এত লোকের মাঝে আমি আর নানুভাই চুপচাপ এক কোণায় দাঁড়িয়ে আছি। যদিও গত দিন কেঁদেকেটে, ‘সপ্তাহে একদিন খবর নেবো’ ‘কখনোই ভুলে যাবো না’ জাতীয় অনেক রকম বলে কয়ে বিদায় নিয়ে এসেছি, তবুও মন মানছিল না। চোখের পর্দায় বারবার পুরনো স্মৃতিগুলো ভেসে উঠছিল! কলেজ জীবনে তনমনার সাথে সই পাতিয়ে ছিলাম। একসাথে বসে ম্যাথ প্র্যাকটিক্যাল করার উছিলায় প্রথম ওর বাসায় এক রাত থাকা হয়েছিল। সেখান থেকে শুরু। বন্ধুত্বটা এতই গাঢ় হয়ে গিয়েছিল যে, একটা পর্যায় এসে দু’জনই দুই পরিবারের সদস্য বনে গিয়েছিলাম!
রাতে ফোনে কথা বলে শুয়ে পড়েছিÑ ঘুম আসছিল না। বারবার মনে হচ্ছিল আর যদি দেখা না হয়! তাই হুট করে রেডি হয়ে, নানুভাইয়ের ঘুম ভাঙিয়ে, ভুলিয়ে ভালিয়ে এখানে এসে পড়েছি।
এ দিকে নিলয় ভাই একটু পরপর ব্যাগ গুনছেন। মাত্র দু’জনের সাথে এতগুলো পেট মোটা নানা সাইজের ব্যাগ দেখে বিদেশে যাওয়ার যা সামান্য আগ্রহটুকু অবশিষ্ট ছিল, তাও আকাশে উড়ে গেল! তনমনা একটি মহৎ কাজে ব্যস্ত। উপস্থিত সব মুরুব্বির কান্নাকাটি সে শক্ত হাতে দমন করছে। অবস্থা দেখে মনে হচ্ছে, আমি আজকে বেইল পাবো না! নিলয় ভাই বিদায় পর্ব শেষ করার জন্য তাড়া দিচ্ছেন। তনমনা অবশ্য আমাকে দেখেছে। ও সবার সাথে কথা শেষ করে দিচ্ছে। শেষমেশ দেখলাম ওর শ্বশুরের পা ধরে সালাম করছে। ভদ্রলোকের চোখে পানি। বাম হাতে চোখ মুছছেন আর ডান হাতটা তনমনার মাথায় রেখে খুব দোয়া করে দিচ্ছেন। উনি একেবারেই চাননি নিলয় ভাই জার্মানির চাকরিটায় জয়েন্ট করুক। সব ছেলে বিদেশ বিভুঁঁই চলে গেলে উনারা বুড়োবুড়ি একা একা থাকবেন কী করে! নানান উপায়ে নিলয় ভাইকে ইমোশনাল ব্ল্যাকমেইল করা হয়েছিল। কিন্তু উনি সিদ্ধান্ত থেকে সরতে নারাজ। পাঁচ-ছয় বছরের জন্য হলেও উনি ইউরোপ থাকতে চান। ট্রাফিক জ্যামÑ ধুলো আর ফরমালিনওয়ালা মাছমুক্ত জীবনযাপন করতে চান। বোঝাই যাচ্ছে মুখে পাঁচ-ছয় বছর বললেও এ সারা জীবনের মামলা!
যাক, আমি মনে হচ্ছে এবার একটু সুযোগ পেয়ে যাবো। তনমনা হুলস্থূল করে আমাদের দিকে এগিয়ে আসছে।
‘আসসালামু আলাইকুম, নানুভাই’।
ও নানুভাইয়ের সাথে কথা বলে আমার হাত দুটো ধরল। আমরা দু’জন দু’জনের দিকে অপলক তাকিয়ে আছি। অনেকটা সময় আমরা ঝিম ধরে দাঁড়িয়ে থাকলাম। তনমনাই প্রথম কথা বলল,
‘আমার জার্মানির বাসায় তোর দাওয়াত। তোর তো স্পাউস হয়ে বিদেশ যাওয়ার ইচ্ছা নেই। তুই পড়তে আসবি। আমরা একসাথে ঢাকা চষে বেরিয়েছি। তখন ইউরোপ দাপিয়ে বেড়াব! মানচিত্র ধরে ছক কেটে সব ঘুরে বেড়াব!’
‘আমরা কচুর মাথা করব!’
আমি ওকে জাপটে ধরলাম। কত দিন দেখা হবে না ওর সাথে। সীমান্ত স্কয়ারে জুস আর সুইট কর্ন খাওয়া হবে না। নতুন কোনো গল্পের বই পড়ে রিভিউ দেয়া হবে না। আম্মুর সাথে ভয়াবহ যুদ্ধ করে ওর বাসায় আর রাতে থাকা হবে না। জীবন নিয়ে আমাদের যে হরেক রকমের আকাশ-পাতাল চিন্তা, তা আর একজন আরেকজনের কাছে উগড়ে দেবো না! খুব কষ্টের কোনো সময়ে ওকে একটা ফোন দিয়ে হু হু করে আর কাঁদতে পারব না!
আমরা ওয়াদা করেছিলাম, কোনোভাবেই চোখের পানি ফেলব না। কিন্তু দেখা গেল সে ওয়াদা ভেঙে পাউডার হয়ে গেছে। নানুভাই আমার পিঠে হাত রেখেছেন আর নিলয় ভাই তনমনার পিছে দাঁড়িয়ে। তনমনা আমার চোঁখের পানি মুছে দিলো। আমরা একটু মুচকি হাসলাম, মুখে কোনো কথাই বললাম না। ওরা ঘুরে আস্তে আস্তে হেঁটে গেল।
বেঁচে থাকলে অবশ্যই আমাদের আবারো দেখা হবে। তখন হয়তো আমরা আরো সুন্দর স্মৃতি জমাতে পারব। আসলে, তনমনার সাথে আমার যাবতীয় ঘটনাই সুন্দর। জীবনের সুন্দর ঘটনাগুলো পরিমাণমতো ঘটে। এ কারণেই বোধহয় বিধাতা ওকে আমার কাছ থেকে সাময়িকভাবে নিয়ে যাচ্ছেন! আবার যখন সময় হবে, তিনি আমাদের সব ফেরত দিয়ে দেবেন! হ


আরো সংবাদ



premium cement
‘পেশাগত স্বার্থে সাংবাদিকদের ঐক্যবব্ধ হতে হবে’ গাজাবাসীর প্রধান কথা- ‘আমাদের খাবার চাই’ অধিকার প্রতিষ্ঠায় দেশপ্রেমিক জনতার ঐক্যের বিকল্প নেই : ডা: শফিকুর রহমান সোনাগাজীতে জামাতে নামাজ পড়ে বাইসাইকেল পুরস্কার পেল ২২ কিশোর গফরগাঁওয়ে পানিতে ডুবে শিশুর মৃত্যু দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষ দিশেহারা : আমিনুল লিবিয়ায় নিয়ে সালথার যুবককে নির্যাতনের ঘটনায় মামলা, গ্রেফতার ১ মনুষ্য চামড়ায় তৈরি বইয়ের মলাট সরানো হলো হার্ভাড বিশ্ববিদ্যালয় থেকে আওয়ামী লীগকে বর্জন করতে হবে : ডা: ইরান আমরা একটা পরাধীন জাতিতে পরিণত হয়েছি : মেজর হাফিজ তরুণীর লাশ উদ্ধারের পর প্রেমিকসহ ৪ জনের বিরুদ্ধে মামলা

সকল