১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

দৃষ্টিনন্দন মসজিদ জান্নাতুল ফেরদৌস

দৃষ্টিনন্দন মসজিদ জান্নাতুল ফেরদৌস -

সবুজ বনানী, পাহাড় আর চা-বাগানের অপরূপ দৃশ্য মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গলকে পর্যটকদের কাছে অন্যতম আকর্ষণীয় স্থান হিসেবে পরিচয় করিয়ে দিয়েছে। বছরজুড়ে দেশ-বিদেশের পর্যটকদের আনাগোনা থাকে এখানে। চায়ের রাজধানীখ্যাত শ্রীমঙ্গলের যতগুলো দর্শনীয় স্থান রয়েছে তন্মধ্যে পাহাড়ের চূড়ায় নির্মিত দৃষ্টিনন্দন জান্নাতুল ফেরদৌস মসজিদখ্যাত ‘মসজিদুল আউলিয়া খাজা শাহ মোজাম্মেল হক রহ. অন্যতম একটি।
শ্রীমঙ্গল শহর থেকে প্রায় ছয়-সাত কিলোমিটার দূরবর্তী বালিশিরা পাহাড়ের মোহাজিরাবাদ এলাকায় জান্নাতুল ফেরদৌস নামে পরিচিত এ মসজিদটির অবস্থান। মসজিদটি নিয়ে মানুষের আকর্ষণের অন্যতম কারণ হচ্ছে এর স্থাপত্যশৈলী আর অবস্থান। তুর্কি নকশায় নির্মিত মসজিদটি দেখতে এবং নামাজ আদায় করতে প্রতিদিনই ভিড় করছেন অসংখ্য পর্যটক। প্রায় ১৯ বিঘা জমির ওপর নির্মিত জান্নাতুল ফেরদৌস মসজিদ।
সমতল ভূমি থেকে ৭০-৮০ ফুট উপরে পাহাড়ের চূড়ায় স্থাপিত মসজিদটিতে যেতে হয় ১৩৯টি সিঁড়ির ধাপ পেরিয়ে। প্রায় ১৯ বিঘা জমির ওপর নির্মিত মসজিদের চারদিকেই রয়েছে সবুজ পাহাড়। আর এসব পাহাড়ে রয়েছে চোখ জুড়ানো সবুজের আবরণ। পাহাড়ের ভাঁজে ভাঁজে রয়েছে সবুজ চা-বাগানও। আরো রয়েছে লেবু ও আনারসের বাগান। মসজিদের উপরে উঠার সিঁড়িগুলোর দুই পাশে সাদা আর মধ্যখানে রয়েছে লাল রঙ। জানা যায়, সবুজ প্রকৃতির সাথে মিলিয়ে সাদা আর লাল রঙের মিশ্রণে রাঙানো হয়েছে এসব সিঁড়ি।
দৃষ্টিনন্দন এ মসজিদে একসাথে প্রায় ৮০০ জন লোকের নামাজ পড়ার ব্যবস্থা রয়েছে। তাছাড়া মসজিদের পাশেই রাখা হয়েছে কবরস্থানের জায়গা। রয়েছে ফাউন্ডেশনের চেয়ারম্যানের পরিবারের সদস্যদের বিশ্রামের জন্য গেস্ট হাউজও। ভিআইপিদের আসার জন্য ব্যবস্থা করা হয়েছে হেলিপ্যাডের। গরিব ও অসহায় মানুষের বিনামূল্যে স্বাস্থ্যসেবা দেয়ার জন্য রয়েছে একটি চিকিৎসাকেন্দ্র। দর্শনীয় এ মসজিদটি নির্মাণ করেন খাজা টিপু সুলতান। টিপু সুলতান ছিলেন খাজা শাহ মোজাম্মেল হক (রহ.)-এর সাহেবজাদা। এ খাজা শাহ মোজাম্মেল হক (রহ.) আবার ছিলেন উপমহাদেশের প্রখ্যাত আধ্যাত্মিক সুফিসাধক খাজা ইউনুছ আলী এনায়েতপুরী (রহ.)-এর উত্তরসূরি।
যেভাবে যাবেন : বাস, ট্রেনে কিংবা অন্য যেকোনো যানবাহন দিয়ে দেশের যেকোনো স্থান থেকেই আসুন না কেন, প্রথমে আপনাকে মৌলভীবাজারের শ্রীমঙ্গল শহরে আসতে হবে। অতঃপর শহর থেকে গ্র্যান্ড সুলতান রিসোর্টের সামনে আসতে হবে এবং তার বিপরীত রাস্তা দিয়ে যেতে পারেন। শহর থেকে যাওয়া-আসা ভাড়া প্রায় তিন থেকে চারশ’ টাকা। গ্র্যান্ড সুলতানের সামনে থেকে গেলে ভাড়া কিছু কম পড়বে। অটোরিকশা দিয়েও যেতে পারেন। শেষতক, চারপাশের মনোরম পরিবেশ ও প্রাকৃতিক সৌন্দর্য দেখতে দেখতে পৌঁছতে পারবেন আপনার কাক্সিক্ষত সেই জান্নাতুল ফেরদৌসে।


আরো সংবাদ



premium cement
মোস্তাফিজের বিকল্প ভাবছে চেন্নাই, দলে ভিড়িয়েছে এক ইংলিশ পেসার বিদেশ যাওয়া হলো না আশরাফুলের, বাসচাপায় মামাসহ নিহত ‘সন্ত্রাসীদের ঘরে ঢুকে মারা’ বিষয়ে নরেন্দ্র মোদির মন্তব্য নিয়ে যুক্তরাষ্ট্রের প্রতিক্রিয়া মাতৃভূমি রক্ষা করা আমাদের প্রধান কর্তব্য : সেনাপ্রধান ব্রিটিশ হাই কমিশনারের সাথে বিএনপি নেতাদের বৈঠক ১ হাজার টাকার জন্য পেশাদার ছিনতাইকারীরা খুন করে ভ্যানচালক হারুনকে দেশের মানুষ পরিবর্তন চায় : মতিউর রহমান আকন্দ টানা ১১ জয়ে ডিপিএলের প্রথম পর্ব শেষ করলো আবাহনী দেশে করোনায় আরো একজনের মৃত্যু উপজেলা নির্বাচনে মন্ত্রী-এমপিদের স্বজনের অংশ নিতে মানা সবল-দুর্বল ব্যাংক একীভূত করার কাজ শেষ হতে কত দিন লাগবে?

সকল