২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

মৃত্যু উৎকণ্ঠা

-

যমদূত দাঁড়িয়ে ছিল শয্যাপাশে মশারি ঝোলানোর লাঠিটি ধরে। বৃদ্ধের বড় উৎকণ্ঠা, মধ্যরাতে হ্যারিকেনের অল্প আলোয় গলা শুকিয়ে কাঠ। একটা কিশোর গেছো ব্যাঙের মতো তিন লাফে উঠল নারকেল গাছের চূড়ায় এবং নেমে এলো মুঠিবন্দী কচি ডাব সমেত। গিয়েছেন একজন মাজু ডাক্তারের বাড়ি। গ্রাম্য হাতুড়ে ডাক্তার বাঁ-হাতে চামড়ার থলে ঝুলিয়ে আসবে শিগগিরই, শোনা যাবে মধ্যরাতেও সাইকেলের ক্রিং ক্রিং ধ্বনি। বৃদ্ধের বুকের ভেতর হুলস্থুল, শুইছেন, বসছেন দিচ্ছেন দেয়ালে হেলান- ‘রতনটা এলো না এখনো বউ মা, ও বউ মা, রুনু কি ঘুমিয়ে গেছে? এমন লাগছে কেন! আল্লাহ ও আল্লাহ।’ রতন তার একমাত্র ছেলে, অন্ধের যষ্টি। রুনু, ছেলের ঘরের আদুরে নাতি। (ছেলেটি মোকদ্দমার কাজে সুদূর শহরে, আজ তার ফেরা হবে না; নাতিটি নরম বালিশে মাথা গুঁজে ঘুমিয়ে)।
চৌকির পাশেই টেবিল, তার উপর লাল মলাটের বই বর্ণ চেনার। ‘নাতিটি পড়বে’ সে যে আজই দেয়াল ধরে দাঁড়াতে শিখেছে এবং দিয়েছে তিনটি কদম কাঁপা কাঁপা পায়ে, তাই এই উপহার। বৃদ্ধের বড় আফসোস, রুনুটা ঘুমিয়ে গেছে, নতুন ছড়ার বই আর হালখাতা থেকে আনা পলিথিনে মোড়া একপ্যাঁচ জিলেপি, কুড়মুড়ে নিমকি, দুটো সন্দেশ হাতে পেয়ে তার দাদুভাই কী যে খুশি হতো!
চুলপাকা পতœীর হাতে হ্যারিকেন, সলতেটা বাতাসে কাঁপছে নিভু নিভু, দেয়ালে নড়ছে ছায়া। পুত্রবধূর হাতপাখা ঘুরছে সজোরে, তবু বৃদ্ধের কপালে ঘাম টপটপ, গায়ের জামাটি ভিজে জুলজুল। প্রলাপের ঘোরে বলছেন, ‘রতন বাপধন রে, ফিরে আয়, রুনু, দাদুভাই কেঁদো না, ঘুমাও। ছমিরন, ছমিরন, এতদিন পরে এলে!’ (ছমিরন বৃদ্ধের প্রথমা স্ত্রী, মরে গেছে তিরিশ বছর হলো, সন্তান প্রসবকালে)।
ডাক্তার যখন এলেন আঙিনায় বাবলা গাছের তলে ততক্ষণে যমদূত ফিরে গেছে জান কবচের শেষে। আগামী সকালে বাড়িটা ভরে যাবে অজস্র সাদা পাঞ্জাবি দাড়ি টুপিওয়ালা জনমানুষে আর পুঁটলি বাঁধা বাসি জিলেপি, নিমকি, দুটো গোলাপি সন্দেশ নিশ্চিত লাল পিঁপড়ের আহার্য। হ

 


আরো সংবাদ



premium cement
যুক্তরাষ্ট্রের মানবাধিকার প্রতিবেদনে‘ভিত্তিহীন' তথ্য ব্যবহারের অভিযোগ বাংলাদেশ সরকারের মোদির মুসলিমবিরোধী মন্তব্যের প্রতিবাদ করায় সংখ্যালঘু নেতাকে বহিষ্কার ফ্লোরিডায় বাংলাদেশ কনস্যুলেটের নতুন কনসাল জেনারেল সেহেলী সাবরীন চান্দিনায় পানিতে ডুবে একই পরিবারের দুই শিশু মৃত্যু কেএনএফ সম্পৃক্ততা : গ্রেফতার ছাত্রলীগ নেতা সম্পর্কে যা জানা গেছে দেশে টিআইএনধারীর সংখ্যা ১ কোটি ২ লাখ শ্রমজীবি মানুষের মাঝে ক্যাপ, পানি ও স্যালাইন বিতরণ করেছে ছাত্রশিবির ঢাকা মহানগর পশ্চিম নোয়াখালীতে হিট স্ট্রোকে শিক্ষার্থীর মৃত্যু বাবার বাড়িতে বেড়াতে যাওয়ায় স্ত্রীর ২৭ স্থানে স্বামীর ধারালো অস্ত্রের আঘাত তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নের দাবিতে ১২ উপজেলায় মানববন্ধন রোববারই খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান, শনিবার ক্লাসসহ ৪ নির্দেশনা

সকল