১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

ব্যাংকের কায়কারবার

ব্যাংকের কায়কারবার -

নাগরিক জীবনে আমাদের প্রায় সবাইকে প্রতিদিনই নানা আর্থিক কাজসহ অন্যান্য কর্মকাণ্ডের জন্য ব্যাংকে যেতে হয়। এখন ব্যাংক হিসাব বা অ্যাকাউন্ট খুলতে হয় বাস্তব প্রয়োজনে। নিজের সঞ্চিত অর্থ নিরাপদে সুরক্ষিত রাখতেই হোক অথবা চুরি-ডাকাতির হাত থেকে বাঁচতে ব্যাংকের অ্যাকাউন্ট না খুলে উপায় থাকছে না। আধুনিক সময়ের নাগরিক জীবনে ব্যাংক অতি প্রয়োজনীয় গুরুত্বপূর্ণ ব্যাপার হয়ে উঠেছে। এখন ব্যাংক ছাড়া সভ্য সমাজে জীবনযাপনের কথা ভাবা যায় না। ব্যাংক হয়ে উঠেছে আমাদের জীবনযাপনের অঙ্গ। অর্থনৈতিক কর্মকাণ্ডের জন্য সবাইকে কোনো না কোনোভাবে ব্যাংকের দ্বারস্থ হতে হয়। ব্যাংক ও বিভিন্ন ধরনের আর্থিক সেবা দেয়ার জন্য মানুষের খুব কাছাকাছি চলে এসেছে। ব্যাংকের শাখা সব পাড়া-মহল্লায় না থাকলেও এটিএম বুথের মাধ্যমে বড় বড় শহরগুলোতে পাড়া-মহল্লায় নগদ টাকা তোলার সুযোগ করে দিয়েছে ব্যাংকগুলো। আজকের দিনে শুধু নিজের জমানো টাকা ব্যাংক হিসাব থেকে তুলতে কিংবা নিজের হিসাবে টাকা জমা করতেই ব্যাংকে যায় না কেউ। বিভিন্ন ধরনের ইউটিলিটি বিল পরিশোধ, পেনশনের টাকা তোলা, বিভিন্ন জায়গায় টাকা পাঠানো, হজের টাকা জমা, বিসিএস ফরম তোলা, ইন্স্যুরেন্সের প্রিমিয়ামের টাকা জমা প্রভৃতি আর্থিক কর্মকাণ্ডের জন্য ব্যাংকে যেতে হয় সবাইকে। ব্যাংকে নিজের প্রয়োজনীয় কাজটি সারতে গিয়ে অনেকেই নানা ধরনের সমস্যার মুখোমুখি হন। প্রতিবারই একই ধরনের ভুল করে হয়রানির মধ্যে পড়েছেন- এমন মানুষের সংখ্যাও কম নয়। মূলত কিছু বিষয়ে সঠিক তথ্য না জানা, না বোঝায় এসব ভুল করে থাকেন তারা। এ ক্ষেত্রে ব্যাংকে লেনদেনের জন্য যাওয়ার সময়ে কিছু বিষয়ে সতর্কতা প্রয়োজন। সুন্দরভাবে ঝামেলামুক্ত ব্যাংকিং কাজ সারতে কিছু টিপস এখানে তুলে ধরা হলো-
* ব্যাংকে লেনদেনের নির্দিষ্ট সময়সীমা রয়েছে। আপনার লেনদেন কাজ সারতে ওই নির্দিষ্ট সময়সীমার মধ্যে ব্যাংকে যাওয়া উচিত। সময়সীমার আগে কিংবা পরে লেনদেনের জন্য গেলে নানা ধরনের বিব্রতকর অবস্থার মধ্যে পড়তে হতে পারে আপনাকে।
ক্স ব্যাংকে টাকা তোলার জন্য গেলে আপনার হিসাবের চেকবই কিংবা চেকের পাতাটি নিয়ে যাবেন। চেকটি ব্যাংকের কাউন্টারে দেয়ার আগে ভালোভাবে পরীক্ষা করে নিন। চেকটিতে তারিখ, ব্যাংকের নাম, শাখা, টাকার পরিমাণ অঙ্কে ও কথায় সঠিকভাবে লেখা হয়েছে কি না, যাচাই করে নিন। চেকে নির্দিষ্ট স্থানে স্বাক্ষর করা হয়েছে কি না দেখে নিন। চেকের কোথাও কাটাকাটি, ঘষামাজা করবেন না। লিখতে গিলে ভুল হলে এক দাগে কেটে তার পাশে কিংবা উপরে সঠিকভাবে লিখে সেখানে ছোট করে স্বাক্ষর করুন। একইভাবে টাকা জমা দেয়ার ক্ষেত্রেও জমা স্লিপে হিসাব নম্বর, হিসাবধারীর নাম, টাকার পরিমাণ অঙ্কে ও কথায় সঠিকভাবে জমা দিন। জমা স্লিপে জমাকারীর স্বাক্ষর থাকাও জরুরি। মনে রাখবেন, জমা স্লিপে হিসাব নম্বর ও হিসাবধারীর নামে গরমিল হলে নির্দিষ্ট হিসাবে জমা না হয়ে ব্যাংকের অন্য একটি হিসাবে জমা করা হবে। পরবর্তীতে জমাকারীর আবেদনের পরিপ্রেক্ষিতে হিসাবধারীর সঠিক নাম ও নম্বর দেয়ার পর সংশ্লিষ্ট হিসাবে টাকা জমা হবে। এ জন্য টাকা জমা দেয়ার সময় খেয়াল করুন, জমা স্লিপে সঠিক হিসাব নম্বর ও হিসাবধারীর নাম, শাখার নাম যথাযথভাবে লেখা হয়েছে কি না।
ক্স ব্যাংকের শাখায় ঢোকার পর যে কাজে গেছেন সে সম্পর্কে আগে অভিজ্ঞতা না থাকলে হেল্প ডেস্কে গিয়ে সহযোগিতা নিন। সঠিক তথ্য জেনে সে অনুযায়ী সংশ্লিষ্ট কাউন্টারে ব্যাংকিং সেবা গ্রহণের জন্য লাইনে দাঁড়ান। ব্যাংকের শাখায় গিয়ে লক্ষ্যহীনভাবে ঘোরাঘুরি করা উচিত নয়। যে কাজে গেছেন তা যথাযথভাবে সম্পন্ন হওয়ার পর সংশ্লিষ্ট কর্মকর্তা অথবা শাখার ম্যানেজারকে ধন্যবাদ জানিয়ে শাখা থেকে বেরিয়ে আসুন।
ক্স আজকাল ব্যাংকের অনেক শাখায় প্রতারক, ছিনতাইকারী, টাউট, বাটপার অসৎ উদ্দেশ্যে ঘোরাঘুরি করে। তারা গ্রাহক সেজে প্রতারণা করে, ছিনতাই, চুরির কাজে লিপ্ত হয়। তারা সুযোগের অপেক্ষায় থাকে। এদের কাছ থেকে নিজেকে রক্ষা করতে আপনাকে সবসময় সতর্ক থাকতে হবে। এ জন্য আপনাকে যথাসম্ভব সাবধানতা অবলম্বন করতে হবে। ব্যাংকের ভেতরে অচেনা, অপরিচিত, সন্দেহজনক কেউ সহযোগিতা করতে চাইলে তার সহযোগিতা নেয়ার আগে তার পরিচিতি সম্পর্কে নিশ্চিত হতে হবে আপনাকে। ব্যাংকের কাউন্টারের বাইরে অন্য কারো সাথে আর্থিক লেনদেন এড়িয়ে চলুন। এ ক্ষেত্রে প্রতারণার শিকার হলে তার দায়-দায়িত্ব ব্যাংক কর্তৃপক্ষ গ্রহণ করবে না। নিজ দায়িত্বেই আপনাকে লেনদেন করতে হবে।
ক্স ব্যাংকের ভেতরে আপনার ব্যাগ, টাকা-পয়সা, মূল্যবান সামগ্রী নিজ দায়িত্বে সামলে রাখুন। ব্যাংক থেকে চেক দিয়ে নগদ টাকা তোলার সময় ভালোভাবে গুনে নিন। কোনো ধরনের অসঙ্গতি থাকলে সাথে সাথে টাকা প্রদানকারী কর্মকর্তাকে জানান। পরবর্তী সময়ে এ সম্পর্কে কোনো অসঙ্গতির অভিযোগ জানালে তা ব্যাংক কর্তৃপক্ষের কাছে গ্রহণযোগ্য হবে না।


আরো সংবাদ



premium cement