১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`
অ ব কা শ ভা ব না

অবকাশ মানুষের জীবনে গুরুত্বপূর্ণ

-

জীবনে কাজই বড়। কাজের ফাঁকের সময়টুকু অবসর বা অবকাশ। এ অবসর বা অবকাশ মানুষের জীবনে গুরুত্বপূর্ণ। কেননা অবকাশেই সৃষ্টিশীল ভাবনা জন্ম নেয়। এবং জন্ম নেয়া ভাবনাগুলো রীতিমতো পাখা মেলে। উড়তে চায়। ঘুরতে চায়। ছুটতে চায় দিগন্তব্যাপী। তবে আমার জীবনে অবিরাম অবসর বলতে তেমন কিছু নেই। কাজের ফাঁকে যেটুকু সময় পাই পুরোটা সময় সাহিত্যচর্চাতে মনোনিবেশ করি। আমার অবসর জীবনের বড় অংশ ধরেই চলে লেখালেখি। তন্মধ্যে কবিতাই আমার বড় বীজতলা। কবিতার জন্য পিপাসা বেশি আমার। সাধনাও বেশি যা শত ব্যস্ততায়ও থামে না। চলতে থাকে কবিতার চাষাবাদ। অন্য কবি লেখকের বই পাঠ ও অবসরের একটি অংশ দখল করে আছে। পত্রিকায় পদাবলি পড়ি আর কবিতা লেখি এতেই আমি পুরোপুরি তুষ্ট। এতেই আমার তৃপ্তি।
প্রবাসে সেবাখাতে কাজ করি বলে করোনাকালে ব্যস্ততা আরো বেড়ে গেছে। হাতে সময় একদম পাই না বললেই চলে। কর্মশেষে পরিবারের সাথে চলে অল্প কথোপকথন। দুনিয়াব্যাপী চলছে দুর্যোগ ও অঘোষিত কারফিউ। সাথে প্রতিদিন মৃত্যুর মিছিল হচ্ছে দীর্ঘ। স্বদেশে কিংবা বিদেশে সর্বত্র করোনার থাবা। নিজ দেশে রেখে আসা স্বজনদের জন্য মনটা আকুলি বিকুলি করে। আসলে অস্থির এক সময় পার করছি আমরা। দুঃসংবাদ বাতাসে ভাসছে কখন কার প্রাণ কেড়ে নেয় মহামারী! এই ভয়ে তটস্থ । আমি একটি উন্নত দেশে আছি। শারীরিকভাবে ভালো আছি। কিন্তু মনের দিক থেকে দুর্বল। মা,মাতৃভূমি আমার দুটো সন্তান আর কাদামাটির কথা কিছুতেই মন থেকে আড়াল করতে পারি না। চাইলেও ভুলে থাকতে পারি না । এ এক অদ্ভুত কথা। টান নাড়ির সাথে হৃদয়ের চিলেকোঠায় লালন করা রক্তের অবিচ্ছেদ্য রাখিবন্ধন। মনে পড়ে স্বাভাবিক দিনের কথা। হেসেখেলে বেড়ানো সময়গুলোর কথা। চারদিক থেকে ধেয়ে আসা অস্থিরতা যে সঙ্কেত দিচ্ছে ঘরবন্দী জীবনের সহসাই অবসান হবে বলেও বলা যাচ্ছে না ? স্বাভাবিক জীবনে আবার মানুষ কবে ফিরবে তাও ঘোরতর অনিশ্চিত। স্বাভাবিক দিনের আশায় প্রহরগুনে যাচ্ছি, ধরণী তার স্বরূপে ফিরে আসুক দুর্দিন উড়ে যাক। সুদিনের সুনসান হাওয়া বয়ে যাক জগৎময়। মানুষের জন্য ফিরে আসুক সুস্থ সময়। মানুষ আবার দাঁড়াক মানুষের পাশে। আবার মানুষের সেবায় রত হোক মানুষ। জীবন ফিরে পাক জীবনের স্বাভাবিক গতি। নিত্য প্রার্থনায় কায়মনোবাক্যে প্রভুর দরবারে জায়নামাজে তাই বলি।


আরো সংবাদ



premium cement
ফরিদপুরের গণপিটুনিতে নিহত ২ নির্মাণশ্রমিক জাতিসঙ্ঘে ফিলিস্তিনি সদস্যপদ লাভের প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান

সকল