১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`
অ ব কা শ ভা ব না

সোনালি অবসর

-

ছাত্রাবস্থায় আবৃত্তিতে আমি বুঁদ হয়ে আছি। কবিতা আবৃত্তি করতে ভালোবাসি। আমি মূলত আবৃত্তি শিল্পী। তাই প্রতিনিয়ত নতুন কবিতার সন্ধান করি। কবিতাগুলো আবৃত্তিরূপ দেয়ার জন্য চর্চা করি। নিয়মিত কবিতার সাথে থাকার চেষ্টা করি। আবৃত্তির সাথেই যেন দিনাতিপাত। পড়াশোনার পাশাপাশি পরিকল্পনামাফিক কাজ করে যাচ্ছি। আমার ইচ্ছে বাংলা কবিতার একটি নির্দিষ্ট আর্কাইভ হবে আমার কাজের মাধ্যমে। সেই প্রত্যয়ে পড়াশোনা ঠিক রেখে আবৃত্তির কাজ করতে হয়। আসলে একটা কাজের ভেতর থেকে আরেকটা কাজের সময় বের করা খুব কঠিন ব্যাপার। আর্কাইভ করার জন্য আসলে বড় বেশি সময়ের প্রয়োজন। সেরকম সময়ও হয়ে ওঠে না। কাজের ভেতর একটু হাঁপিয়ে উঠলে ভাবি, বন্ধুদের নিয়ে দূরে কোথাও বেড়িয়ে আসি। দিনভর গান কবিতার মিতালী হোক। কিন্তু ব্যস্ত শহরে বন্ধুরাও ব্যতিব্যস্ত থাকে। কে কোথায় কিভাবে আছে তার হদিসও মেলে না।
মাঝে মধে শহুরে জীবন ছেড়ে গ্রামের বাড়িতে গিয়ে বিভিন্ন রকম ফল-ফুলের গাছ রোপণ এবং পরিচর্যা করি। ঢাকায় বাড়িওয়ালার বাসার ছাদেও অনেক রকমের ফুলের গাছ রয়েছে সেগুলোতে বিকেলে আমি পানি দিয়ে সজীব রাখার চেষ্টা করি। ছবি তুলি। ছবি তোলা আমার আলাদা ভালো লাগার একটি জায়গা। সময় পেলেই প্রকৃতির ছবি তুলতে চলে যাই শহরের আশপাশে। ক্যামেরার ফ্রেমে তুলে আনার চেষ্টা থাকে শহুরে ও তার বাইরে জীবনের নানান চিত্র। এসব তোলা ছবি দিয়ে ইতোমধ্যে তিনটি এক্সিভিশনেও অংশ নিয়েছি। হঠাৎ সব কিছু থমকে গেল। পৃথিবীতে চলে এলো মহামারী করোনা। চারিদিকে লকডাউন। ঘরবন্দী মানুষ। যদিও এটা বোরিং কিন্তু ভেবে দেখলাম মানুষের জীবনে দীর্ঘ অবসর বড় দুরূহ ব্যাপার। জীবিকা আর ঘুমেই এক জীবন শেষ! ঘর থেকে বের হতে না পারার কষ্ট চেপে আছে বুকে কিন্তু করোনাকালীন এই ঘরবন্দী সময় মানুষের জীবনে এক বিরাট অবসর। অযথা বোরিং ফিল না করে সময়টাকে কাজে ব্যয় করি। তাছাড়া ছোট্ট এই জীবনে এত বড় অবসর আর পাব কি না কোনো মানুষ জানে না। জানি না আমিও। লকডাউনের এই অবসরে আমার স্বপ্ন ‘কবিতার আর্কাইভ’ নিয়ে খুব কাজ করেছি। এখন পর্যন্ত বাংলাদেশের এক হাজার কবির কবিতা বাছাই করেছি আবৃত্তির জন্য। আবৃত্তি নিয়ে এত বড় কাজ ইতোমধ্যে আমাদের দেশে আর হয়েছে বলে আমার মনে হয় না। এটি ভাবতে বেশ ভালো লাগছে। এখন নিজেইে নিজের কাজ থেকে অনুপ্রেরণা পাই। এখন লকডাউন নেই। কাজের মধ্যে ডুবে আছি। কবিতাগুলো এখন রেকর্ড চলছে। আমার আবৃত্তিগ্রুপ ‘বিহঙ্গের সুর’-এ আবৃত্তিগুলো আপলোড দেয়া হচ্ছে এক এক করে। ভাবছি এবার বইমেলায় এই কবিতাগুলো দিয়ে আবৃত্তির একটা বই করব যদি সে অবকাশ মেলে।


আরো সংবাদ



premium cement
সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক রাজশাহীতে ট্রাকচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে হতাহত ২২ বিল দখলের চেষ্টা, জেলা ছাত্রলীগ নেতাকে গণপিটুনি ‘শাহাদাতের তামান্নায় উজ্জীবিত হয়ে কাজ করলে বিজয় অনিবার্য’ কারাগারে নারী হাজতিকে হাত-পা বেঁধে নির্যাতন, প্রধান কারারক্ষীসহ ৩ জনের বদলি প্যারিসে ইরানি কনস্যুলেটে ঢুকে আত্মঘাতী হামলার হুমকিদাতা গ্রেফতার

সকল