০৪ ডিসেম্বর ২০২০
অ ব কা শ ভা ব না

সোনালি প্রহরের অপেক্ষায়!

-

অবসর। আমার জন্য এক সোনালি প্রহর। যে প্রহরে আমি আনন্দময় কিছু ভাবতে পারি বা করতে পারি। তবে জীবনযুদ্ধে আগের মতো অবসর পাওয়ার সেই সৌভাগ্য এখন আর হয়ে ওঠে না! এখনকার সময়গুলো অস্তিত্ব রক্ষা আর প্রতিকূল অবস্থার সাথে এঁটে উঠতে প্রায় সারা রাত-দিন যুদ্ধ করতে করতে অতিবাহিত হচ্ছে। আগে কাজের ফাঁকে ফাঁকে অনেক অবসর পেতাম। এখন বুঝতে পারছি সে সময়গুলো আমার জন্য ছিল এক একটা সোনালি প্রহর। মধুর আনন্দময় মুহূর্ত ছিল! সব মানুষই অবসর পেতে চায়। নিজের অবসরটুকু একান্ত নিজের করে উপভোগ করতে চায়। আবার অনেকেই অবসরে প্রিয়জনের সান্নিধ্য পেতে চায়। কেউ কেউ অবসরে বেড়াতে পছন্দ করে। কেউ নিজের শখের কাজ করে।
তবে আমি অবসরে বাগান করতে ভালোবাসতাম। আমার বাগানে নানা রকমের ফুলগাছের সমাহার ছিল। ফুলের সেই সমাহার আমার অবসরগুলোকে টেনে নিয়ে যেত। আমি নিমগ্ন হয়ে যেতাম আমার ফুলবাগানে। অবসরের সময়গুলো বাগানে পরিচর্যায় ব্যয় করতাম। তবে বর্তমানে অবসরে আর বাগান করা হয়ে ওঠে না। এখন যা একটু অবসর সময় পাই সেই সময়েও জীবনযুদ্ধ নিয়ে ভাবতে হয়। পাশাপাশি এই সময়ে টুকিটাকি লেখালেখি করার চেষ্টা করি। সেই সাথে বই পড়ি। আমি সৈয়দ মুজতবা আলীর রম্য এবং ভ্রমণ কাহিনী পড়তে ভালোবাসি। শরৎ চন্দ্রের লেখাও আমার খুব ভালো লাগে। এখনকার অবসর সময় আপাতত বই নিয়ে আছি। তবে নতুন করে বাগান করার সাধ প্রতিনিয়ত উঁকি দিয়ে যাচ্ছে মনে।
করোনাকালে অনেক কিছু থমকে গেছে। তাই অনেক সময় অলস পড়ে থাকলেও সেই সময়গুলো দুশ্চিন্তার মধ্য দিয়ে অতিবাহিত করতে হয়। কবে আসবে আবার সুন্দর সকাল, বিকেল আর দুশ্চিন্তামুক্ত রাত সেই অপেক্ষায় এখন অবসরে প্রহর গুনে যাই। আবার কবে নতুন নতুন ফুলগাছ সংগ্রহ করতে পারব সেই আশায় আছি। এখনকার অবসরগুলো আগের মতো আর আনন্দময় অবসরের মতো মনে হয় না। আগেই বলেছি, আমার মতেÑ অবসর মানে সোনালি সময়ের মতো যে সময়ে মানুষ সুখকর কোনো কাজ করতে পারে বা ভাবতে পারে। যেহেতু আমি এখন বাগান করতে পারছি না, সেহেতু আমার অবসর এখন পানসে! করোনাকাল চলে গেলে ইনশা আল্লøাহ আবার অবসরের সময়গুলোতে নতুন করে ফুলবাগান করা শুরু করে দেবো। নানা রঙের ফুলের মাঝে আমার অবসর বিলিয়ে দিতে চাই।
প্রত্যেক মানুষের কর্মব্যস্ত জীবনের ফাঁকে ফিরে আসুক এমন আনন্দময় অবসর। আর সেই অবসরের সোনালি প্রহরগুলো সুখকর হয়ে উঠুক এই কামনা করি। হ


আরো সংবাদ

সৌদি আরবে ইমাম হোসাইন মসজিদটি ভেঙে ফেলার নির্দেশ (১০৭২৭)অপশক্তি মোকাবেলা করে ইসলামের বিজয় নিশ্চিত করতে হবে : মামুনুল হক (৯১৪৮)রাজধানীতে সমাবেশের অনুমতি পায়নি সম্মিলিত ইসলামী দলগুলো (৮৩৫৮)ভাস্কর্যের নামে মূর্তি স্থাপন কোনোক্রমে মেনে নেয়া যায় না : সম্মিলিত ইসলামী দলসমূহ (৫৯৯৭)স্টেডিয়ামগুলোকে জেলে রূপান্তরের অনুমতি না দেয়ায় কেজরিওয়ালের ওপর ক্ষুব্ধ মোদি (৫৬৯৯)দেশের প্রয়োজনে সর্বোচ্চ ত্যাগ স্বীকারের নির্দেশ সেনাপ্রধানের (৫৪১৬)আওয়ামী লীগের আপত্তি, মামুনুল হকের মাহফিল বাতিল (৫২৩৭)কোনো মুসলিম হিন্দু নারীকে বিয়ে করতে পারে কিনা (৪৯৫৯)বাবার ডাকে বাড়ি ফিরে বড় ভাইয়ের হাতে খুন (৪৬০৮)পাঠ্যসূচিতে থাকলেও গুরুত্ব হারাচ্ছে ইসলাম শিক্ষা (৪০৩৯)