১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

প্রহর যখন অপেক্ষার

-

লিকু অফুরান সময় পেল। সে ছাত্রজীবনেই প্রকাণ্ড আকারের কিছু উপন্যাস পড়ে ফেলেছে। আরো পড়বে সময় করে। আর এখন চাকরি পড়ার পাশাপাশি পুরনো দিনের ক্ল্যাসিক সিনেমা দেখবে মাঝে মাঝে। লিকুর টিউশন বন্ধ। সে বাড়ি যাওয়ার সিদ্ধান্ত নিয়েও শেষ পর্যন্ত যায়নি। আশপাশের দোকান সব বন্ধ। মেসে প্রায় সবাই চলে গেছে; যারা যায়নি তারাও যাওয়ার জন্য প্রস্তুত। লিকু অবশ্যি এই দলের নয়। সে নিজের রান্না নিজেই করে, ইউনিভার্সিটিতে রেঁধে খেয়েছে। গত বছর ঈদের আগে ছাত্রের বাবা বোনাস দিয়েছিল, সেই টাকা দিয়ে ছোট ভাইকে জুতা কিনে দিয়েছে। এ বছর বেতন পায় কি না সন্দেহ! তা ছাড়া করোনা তো বাস বন্দ করে দিয়েছে। খালি হাতে এত কষ্ট করে বাড়ি যায় কিভাবে? লিকুর মোবাইল চলছে ‘সীমানা পেরিয়ে’।
লিকু ভালো চাকরি প্রত্যাশী। ভালো মানে যা দিয়ে তার চাহিদা পূরণ হয়। সে জেদি কিন্তু সরল। তার বাবা নিরেট কৃষক। বছরজুড়েই কৃষকের অভাব যায় না; এখন আবার করোনাকাল!
লিকু সম্প্রতি একটা ভাইভা দিয়েছে। ভাইভা ভালো হয়েছে। হুম সেখানে লিকুর পরিচিত মজু ভাই রয়েছেন। একবার ফোন করে সে খোঁজ নিতে চায়।
লিকুর অ্যাকাডেমিক রেজাল্ট মোটামুটি বলার মতোই। সে বিসিএস বা শিক্ষকতার চাকরি পছন্দ করে। বিসিএস সময়সাপেক্ষ! আর শিক্ষকতায় যে লেজুড়বৃত্তি! মানিয়ে নিয়ে মনকে ভোলানো! ‘সীমানা পেরিয়ে’ শেষ; এখন ‘সখি তুমি কার’।
লিকুর মোবাইল বেজে উঠল। মজু ভাই ফোন করেছে; ও কাল তো সে নিজেই মজু ভাইকে কল দিয়েছিল। হয়তো কাল বিজি ছিলেন।
: ভাই কেমন আছেন? কী খবর?
: কী আবার খবর তোরই তো খবর নেই।
: ওই ব্যাপার কী হলো ভাই?
: কোন ব্যাপার রে?
: কেন আপনাদের কলেজের নিয়োগের ভাইভা দিলাম পরে কিছু জানা গেল না।
: ওটার রেজাল্ট হয়েছে।
: রেজাল্ট হয়েছে?
: দেখ ভাই তোকে তো আগেই বলেছিলাম; সভাপতি সাহেবের ভাগ্নি রয়েছে। কলেজে পড়ছে, তুই তো কিছু বললি না!
: আসলে তা হয় না ভাই।
: বেশি ভালো অনেক সময় ভালো হয় না! তুই তো ফার্স্ট ক্লাস ফার্স্ট! তোকে এই চাকরি দিলে তুই তো থাকবি না। এই বিবেচনায় তোকে না দিয়ে অন্য ছেলে; সভাপতির ভাগ্নি জামাইকে নিয়োগ দেয়া হয়েছে। সে জয়েনও করেছে। মানছি তোর এখন চাকরিটা খুবই দরকার ছিল। আমি অনেক চেষ্টা করেছি ভাই কিন্তু নিরুপায়!
লিকু সিগ্রেট ফুঁকতে ফুঁকতে ভাবছে ভালো রেজাল্টই তার কাল! জানালা খুলে দিলো বাইরের হিমেল ভাবটা ঘরের ভেতর ঢুকছে।
লিকু বেকার। অশিক্ষিত বাবা-মাকে এই বেকারত্বের বিষয়টি সে কিভাবে বোঝাবে! হ

 


আরো সংবাদ



premium cement
সাংবাদিকতার পথিকৃৎ কাঙ্গাল হরিনাথ মজুমদারের ১২৮তম প্রয়াণ দিবসে স্মরণ সভা শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষকদের শূন্য পদ দ্রুত পূরণের নির্দেশ ট্রেনের ইঞ্জিনের সামনে ঝুলন্ত নারীর লাশ উদ্ধার মধুর প্রতিশোধে সিটিকে বিদায় করে সেমিফাইনালে রিয়াল মাদ্রিদ রাজশাহীতে ভুয়া তিন সেনা সদস্য গ্রেফতার ডেঙ্গুতে আরো একজনের মৃত্যু, আক্রান্ত ২৩ চেয়ারম্যান প্রার্থীকে অপহরণ, প্রতিদ্বন্দ্বী আ'লীগ নেতাকে ইসির শোকজ বেসিস নির্বাচনে ওয়ান টিমের প্যানেল ঘোষণা চরফ্যাশনে স্কুল শিক্ষিকাকে কোপানো মামলার আসামি গ্রেফতার ফরিদপুরে মাইক্রোবাস-মাহেন্দ্র মুখোমুখি সংঘর্ষে নিহত ১, আহত ৫ ভেটো ছাড়াই ফিলিস্তিনের জাতিসঙ্ঘ সদস্যপদ ঠেকানোর চেষ্টায় যুক্তরাষ্ট্র

সকল