২৫ সেপ্টেম্বর ২০২০

অনলাইন পশুর হাট

-

কয়েক দিন পর কোরবানির ঈদ। মহামারী করোনাভাইরাসের মধ্যেই অনুষ্ঠিত হবে এবারের কোরবানির ঈদ। কোরবানির ঈদের মূল চিন্তাভাবনা ও প্রস্তুতি থাকে কোরবানির পশু কেনাকে কেন্দ্র করেই। তবে করোনায় কোরবানির ঈদে পশুর কেনার ক্ষেত্রে স্বাস্থ্য সচেতনতার বিষয়টি নিশ্চিত করেই আয়োজন করেছে পশুর হাটের। সারা দেশে সীমিত পরিসরে সরাসরি হাট থেকে পশু সংগ্রহ করা গেলেও গুরুত্ব পেয়েছে অনলাইনের পশুর হাট। করোনাকালে নগরীর মানুষের জীবনকে সহজ করে দিতে অনলাইনে কোরবানির পশু কেনার বিষয়টি প্রাধান্য দেয়ায় অনেকেই এদিকে ঝুঁকছেন বলে জানা গেছে। বিগত কয়েক বছর ধরেই আমাদের দেশে অনলাইনে পশু বেচাবিক্রি শুরু হলেও করোনার কারণে এ বছর অনলাইনে বিক্রি বাড়বে বলে প্রত্যাশা করছে অনলাইন প্রতিষ্ঠানগুলো। পরিবারের সব সদস্য দেখেই কিনতে পারবেন কোরবানির পশুটি! যানজট, দালালদের খপ্পর, আর বাজার অস্থিরতার কোনো কিছুই আর আপনাকে সামলাতে হবে না। আগে থেকে দাম নির্ধারণ করা থাকবে। কোনো কোনো প্রতিষ্ঠানে দরদামেরও সুযোগ থাকছে। সব ধরনের পসরা নিয়ে জমে উঠেছে ভার্চুয়াল হাটগুলো। কেনাকাটার কাজ শেষ হলে ক্রেতার ঠিকানায় পশু পৌঁছে দেয়ার কাজটিও করে দিচ্ছে ইন্টারনেটভিত্তিক প্রতিষ্ঠানগুলো। এরই মধ্যে অনলাইনে পশু কেনাবেচাও বেশ জমে উঠেছে। কোরবানির পশু বিক্রির জন্য খোলা কয়েকটি ওয়েবসাইট হলোÑ
ডিজিটাল হাট : করোনা পরিস্থিতির কারণে ঢাকা উত্তর সিটি করপোরেশনের উদ্যোগে কোরবানির পশু বিক্রির জমজমাট অনলাইন প্লাটফর্ম ‘ডিএনসিসি ডিজিটাল হাট’ (িি.িফরমরঃধষযধধঃ.হবঃ)। ডিজিটাল হাট থেকে ন্যায্যমূল্যে কোরবানি পশু কেনা এবং ঢাকার পাঁচটি এলাকা থেকে গোশত প্রক্রিয়াকরণ করে নিজ নিজ ঠিকানায় ডেলিভারিও নেয়া যাবে। কোরবানির পশু কিনতে অথবা এ সংক্রান্ত যেকোনো তথ্যের জন্য ০৯৬১৪ ১০২০৩০ নম্বরে কল করা যাবে। ডিজিটাল হাট এই ওয়েবসাইটে ভিজিট করলেই জানা যাবে বিস্তারিত। পেজে অর্ডার করেই পেতে পারেন আপনার কাক্সিক্ষত কোরবানির পশুটি।
দেশী গরু : কোরবানি পশুর ভার্চুয়াল হাটের আয়োজন করেছে দেশী গরু বিডি ডটকম (ফবংযরমড়ৎঁনফ.পড়স) প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী টিটো রহমান বলেন, দেশের বিভিন্ন এলাকা থেকে সম্পূর্ণ অর্গানিক গরু আমরা সংগ্রহ করছি। যারা বুকিং দিচ্ছেন, ঈদের দু’দিন আগে তাদের বাসায় গরু পৌঁছে দেয়া হবে। গ্রাহকদের সুবিধার্থে দেশী গরু বিডি ডটকমে গরুর দামের ৫০ ভাগ অগ্রিম দিয়ে বুকিং দিলে গরু ডেলিভারি দেয়ার সময় অবশিষ্ট টাকা দিয়ে গরু বুঝে নিতে পারবেন। ওয়েবসাইটে প্রবেশ করে বিস্তারিত জানা যাবে এবং হটলাইন নম্বর দেয়া আছে পেজে।
সাদেক অ্যাগ্রো : কোরবানির জন্য সব ধরনের পশুর সরবরাহ নিশ্চিত করেছে সাদেক অ্যাগ্রো ডটকম। গত কয়েক বছর ধরেই অনলাইনে কোরবানির পশু বিক্রি করছে প্রতিষ্ঠানটি। রাজধানীর মোহাম্মদপুরে সাদেক অ্যাগ্রোর রয়েছে নিজস্ব খামার। প্রতিষ্ঠানটির (ঝধফববয়-অমৎড়.পড়স) ওয়েবসাইটে পশুর ছবি ও মূল্য দেয়া আছে।
আমার দেশ ই-শপ : (ধসধৎফবংযবংযড়ঢ়.পড়স) প্রতিষ্ঠানটি ঈদুল আজহা উপলক্ষে কোরবানির পশু বেচাকেনা করছে। তাদের ওয়েবসাইটে বিভিন্ন আকারের গরুর ছবিসহ দাম উল্লেখ করা রয়েছে। যে কেউ চাইলে এখান থেকে গরু কিনতে পারেন। তারা মূলত দেশের বিভিন্ন এলাকার কৃষকদের গরু বিক্রিতে উৎসাহিত করছে। মূলত এসব কৃষকই তাদের কাক্সিক্ষত দাম হাঁকেন, আর সেই দাম ওয়েবসাইটে উল্লেখ করা হয়। তবে কেউ যদি দরকষাকষি করতে চান, তাহলে যোগাযোগ করিয়ে দেয় প্রতিষ্ঠানটি। এক-তৃতীয়াংশ দাম নগদ কিংবা ক্রেডিট কার্ডে পরিশোধ করলে গরু বাসায় পৌঁছে দেয়া হয়।
এখানেই ডটকম : (বশযধহবর.পড়স ) এখানেই ডটকম নামের আরেকটি জনপ্রিয় অনলাইনভিত্তিক প্রতিষ্ঠানও তাদের ওয়েবসাইটে কোরবানির পশু বা গরু বিক্রির বিজ্ঞাপন দিচ্ছে। তবে এই বিজ্ঞাপন বিক্রেতা নিজেই দিয়ে থাকেন। তবে তাদের ওয়েবসাইটে কোরবানির উপযোগী গরুর পাশাপাশি স্থান মিলেছে ছাগলের বেশ কিছু বিজ্ঞাপন। প্রতিষ্ঠানটি কোরবানির পশুর ছবি ও তথ্য অ্যাপ করার পর তা যাচাই করে দেখে। এ ছাড়া এখানে মিলবে বিক্রেতার পরিচয় বা ফোন নম্বর। তাই কোনো পশু পছন্দ হলে তাকে ফোন করে বাকি বিষয় ঠিক করতে পারা যায়।
দারাজ : কোরবানির পশু ক্রয় করার জন্য একটি জনপ্রিয় ওয়েবসাইট (ফধৎধু.হবঃ.নফ)। অন্যান্য পণ্যের পাাশাপাশি দারাজের ওয়েবসাইটে রয়েছে দেশী-বিদেশী জাতের হরেকরকম গরুর সংগ্রহ। তাদের ওয়েবসাইটে পশু ক্রয়ের যাবতীয় তথ্য দেয়া আছে। দারাজের হটলাইল নম্বর ০১৭০৩ ০৩০৩০৩।
বেঙ্গল মিট : বেঙ্গল মিট প্রতিষ্ঠানটি ইতোমধ্যেই জনপ্রিয়তা অর্জন করেছে। (নবহমধষসবধঃ.পড়স) হালাল ও নিরাপদ কোরবানির প্রতিশ্রুতি দিচ্ছে প্রতিষ্ঠানটি। এর ফলে একদিকে যেমন হাটে গিয়ে গরু কিনতে হবে না, তেমনি কসাইয়ের কাছেও যেতে হবে না ক্রেতার। শুধু অনলাইনে বুকিং দিয়ে অগ্রিম অর্থ পরিশোধ করলেই তার নামে পশু কোরবানি করে নির্দিষ্ট সময়ে কোরবানির গোশত পৌঁছে যাবে বাড়িতে।
এই করোনায় অনেক মানুষেরই ভরসা অনলাইন পশুর হাট।


আরো সংবাদ

সৌদি রাজতন্ত্রকে চ্যালেঞ্জ করে সৌদি আরবে বিরোধী দল গঠন (১৫৪৭২)ধর্ষণ মামলা : ফেসবুকে যা বললেন হাসান আল মামুন (১২০৩৬)কেন বন্ধু প্রতিবেশীরা ভারতকে ছেড়ে যাচ্ছে? (৯০৩৬)শিক্ষার্থীদের অটো প্রমোশন হবে না : শিক্ষা বোর্ড (৮৯৬২)মালয় রাজনীতিতে নতুন ঝড় : প্রধানমন্ত্রী হচ্ছেন আনোয়ার? (৮০৭৫)সীমান্তে মাইন, মুংডুতে ৩৪ ট্যাংক (৭৬৩৬)শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পূর্বপ্রস্তুতি নিতে পরিপত্র জারি (৭৫৮৮)এরদোগান কেন বারবার নানা মঞ্চে কাশ্মির প্রশ্ন তুলছেন? (৭৪৪৬)ঢাকা-দিল্লি সম্পর্কের অবনতি, মোদিকে দুষলেন রাহুল (৭২৭৩)দেশের জন্য আমি জীবন উৎসর্গ করলেও আমার বাবার আরো দুটি ছেলে থাকবে : ভিপি নূর (৬৭২৫)