০৯ এপ্রিল ২০২০

মেলায় নতুন বই

-

বাংলা একাডেমির আয়োজনে মাসব্যাপী চলছে অমর একুশে গ্রন্থমেলা। অমর একুশে গ্রন্থমেলায় প্রতিদিনই আসছে নতুন নতুন সব বই। আর প্রিয় লেখকদের বই কিনতে বইপ্রেমীরা ছুটে আসছেন বইমেলায়। আগ্রহ নিয়ে কিনছেন প্রিয় লেখকের বইও। মেলায় আসা অসংখ্য বই থেকে নতুন কিছু বইয়ের খবর জানাচ্ছেনÑ শওকত আলী রতন

 

আহমেদ শাহাবুদ্দীন : এবারের বইমেলায় জনপ্রিয় লেখক আহমেদ শাহাবুদ্দীনের লেখা উপন্যাস ‘চন্দ্রবতী’ প্রকাশিত হয়েছে। ফেসবুকে একটা ফ্রেন্ড রিকোয়েস্ট পায় সজল। ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠিয়েছে চন্দ্রবতী নামে একজন। এটাকে ঘিরে তৈরি হয় রহস্য। সজল যখন রহস্য উদঘাটন করে তখন হতবাক হয়ে যায়! এভাবেই সামনের দিকে এগোতে থাকে চন্দ্রবতীর কাহিনী।
চন্দ্রবতী উপন্যাসটি পাওয়া যাবে বইমেলায় জাগৃতি প্রকাশনীর স্টলে। স্টল নম্বর ৩৭৩, ৩৭৪ ও ৩৭৫। বইয়ের প্রচ্ছদ করেছেন রাজীব চৌধুরী।
ইকবাল খন্দকার : অমর একুশে বইমেলায় কথাসাহিত্যিক ইকবাল খন্দকারের ১১টি বই প্রকাশিত হয়েছে। নানা বিষয় ও বিভিন্ন বয়সের পাঠকের জন্য লেখা তার বই। এক প্রতিবন্ধী শিশু আর ভিন্ন রকম বাবাকে নিয়ে লেখা উপন্যাস ‘বাজান’ বইটি প্রকাশ করেছে বর্ষাদুপুর, স্টল নম্বর ২৩৬, মেধা পাবলিকেশন থেকে প্রকাশিত একটি উপন্যাস ও এক গল্পের বই ‘ইচ্ছে হলে ভালোবাসো’ এবং অন্যটি গল্প ‘তরুণীর খুলি’। কথা প্রকাশ থেকে রহস্য উপন্যাস ‘রহস্যময় মৃত্যুসড়ক’ ও ভৌতিক উপন্যাস ‘ছমছমে পিশাচবাড়ি’। লেখকের অন্যান্য বই ভাঙা বাড়ির রহস্যÑ পাঞ্জেরী প্রকাশনা, টার্গেট ফার্স্টবয়-তাম্রলিপি, বিরতিহীন হাসি- অনিন্দ্য প্রকাশ, মুখোশ পরা খুনি- শব্দশিল্প, রক্তবন অভিযান-আলোঘর প্রকাশনা, অভিশপ্ত দরজা- প্রিয় বাংলা প্রকাশন, ভাড়া বাড়ির রহস্য- পাঞ্জেরী পাবলিকেশন্স।
আহমেদ রিয়াজ : এবারের গ্রন্থমেলায় শিশুসাহিত্যিক আহমেদ রিয়াজের ১৬টি বই প্রকাশিত হয়েছে।
একাত্তরের তোতা কাহিনী : মুক্তিযুদ্ধে পাকি সৈন্যদের বিরুদ্ধে বাঙালিদের সব লড়াই সশস্ত্র ছিল না, কিছু ছিল বুদ্ধির। কৌশলের। শিশু-কিশোররাও অসাধারণ কিছু কৌশল আর উপস্থিত বুদ্ধির জোরে পাক সৈন্যদের বিভ্রান্ত করেছিলেন। তেমনি কিছু কৌশল ও বুদ্ধি নিয়ে লেখা মুক্তিযুদ্ধের গল্প তোতা কাহিনী। বইটি প্রকাশ করেছে উত্তরণ। স্টল নম্বর ২৮৩-২৮৪। বঙ্গবন্ধুকে নিয়ে প্রথম অ্যাডভেঞ্চার উপন্যাস লাহোর টু গোপালগঞ্জ।
শেখ মুজিব তখন ঘুমিয়ে ছিলেন। শরীরে ভীষণ ব্যথা। পুলিশি হামলায় আহত। পায়ে প্রচুর রক্তক্ষরণ হয়েছে। ডাক্তার ঘুমের ইনজেকশন দিয়েছেন। হঠাৎ খটাখট, খটাখট। বুটের শব্দ। পুলিশ আসছে গ্রেফতার করতে। এমনই এক অ্যাডভেঞ্চার, যা কল্পনাকেও হার মানায়। বইটি প্রকাশ করেছে ইত্যাদি গ্রন্থ প্রকাশ। লেখকের অন্যান্য বই সত্যবীজ- কিশোর বাংলা প্রকাশন।
সিংহ এলো সেলুনে- চন্দ্রাবতী একাডেমি, গোয়েন্দা টিকটিকি ও হারানো ডিম ইত্যাদি গ্রন্থ প্রকাশ, ছোটবিড়াল, বড়বিড়াল ইত্যাদি গ্রন্থ প্রকাশ, খারাপ স্পর্শ না-আ-অ-ইত্যাদি গ্রন্থ প্রকাশ,আষাঢ়ে ভূতের খপ্পরে-পাঞ্জেরী পাবলিকেশন্স, আকবর ও তার নয় রতœ- বাংলা প্রকাশ, বনমুরগির ছানাটি- পার্ল পাবলিকেশন্স, সই লো সই-চিরন্তর।
নিশাত সুলতানা : শিশুসাহিত্যিক নিশাত সুলতানার এ বছর বইমেলায় তিনটি বই প্রকাশিত হয়েছে। পাড়ল ঘোড়া ডিম; এক যে ছিল ঘোড়া। হঠাৎ সে একদিন পাড়ল এক ডিম। ইয়া বড় ডিম। ঘোড়া তো ডিমে তা দিতে জানে না! তাই বলে কী আর ডিম ফুটে ছানা বেরোবে না? একটা উপায় তো বের করতেই হবে! ঘোড়ার পাশে আছে বনের সবাই। বইটি প্রকাশিত হয়েছে ‘পঙ্খিরাজ’ প্রকাশন থেকে। ‘গল্প চাই গল্প’ বইটি শিশু সাহিত্যিক নিশাত সুলতানার নতুন ও পুরনো সাতটি গল্পের সঙ্কলন। এই বইয়ের গল্পগুলোতে শিশুরা খুঁজে পাবে নির্মল আনন্দ। বনের পশুপাখি আর প্রকৃতির মাঝে নিজেকে হারিয়ে ফেলে শিশুরা শিখবে বন্ধুত্বের গৌরবগাথা আর শান্তিপূর্ণ সহাবস্থানের কথা। বইটি প্রকাশিত হয়েছে ‘সময় প্রকাশন’ থেকে।
ডিজিটাল দৈত্য ও রিমির আশ্চর্য পেনসিল বক্স, বইটি প্রকাশক প্রথমা প্যাভিলিয়ন নম্বর-১৫।
সাইফুল ইসলাম জুয়েল : তরুণ ও মেধাবী লেখক সাইফুল ইসলাম জুয়েলের তিনটি বই প্রকাশিত হয়েছে। মায়াবৃত্ত রোমান্টিক-থ্রিলারধর্মী উপন্যাস প্রচ্ছদ শিল্পী : সোহেল আশরাফ প্রকাশনী : অনিন্দ্য প্রকাশ, ৩১ নম্বর প্যাভিলিয়ন। একাত্তরের ফার্স্টবয় মুক্তিযুদ্ধভিত্তিক কিশোর উপন্যাস প্রকাশনী : পরিবার পাবলিকেশন্স,স্টল নম্বর-২৭০, এফ এফ সায়েন্স ফিকশন গল্প সঙ্কলন। প্রকাশনী : বইপুস্তক প্রকাশন, স্টল ৭২৪।
সত্যজিৎ বিশ্বাস : ‘খুশি হতে হয় সবাইকে নিয়ে’ সত্যজিৎ বিশ্বাসের শিশুতোষ গল্পের বই, বইটি প্রকাশ করেছে বিদ্যানন্দ প্রকাশনী। ‘বউভাগ্য’ সত্যজিৎ বিশ্বাসের রম্য গল্প সঙ্কলন, এটিও প্রকাশ করেছে বিদ্যানন্দ প্রকাশনী।
নায়লা শাহরীন চৌধুরী : সাহিত্যদেশ প্রকাশনা থেকে ঔপন্যাসিক নায়লা শাহরীন চৌধুরীর উপন্যাস নীল প্রজাপতি এবং অন্যান্য। স্টল নম্বর ২৩৪-২৩৫।
এ ছাড়াও রকমারি ডমকমে অর্ডার দিয়ে ঘরে বসে পেতে পারেন বই। রকমারির হটলাইন : ১৬২৯৭।


আরো সংবাদ

সেই প্রিয়া সাহা করোনায় আক্রান্ত! (৫০৮৩৩)নিজ এলাকায় ত্রাণ দিয়ে ঢাকায় ফিরে করোনায় মৃত্যু, আতঙ্কে স্থানীয়রা (৪৪৬১১)বেওয়ারিশের মতো সারা রাত সঙ্গীতশিল্পীর লাশ পড়েছিল রাস্তায় (২৬৭২১)দীর্ঘদিন জেলখাটা আসামিদের মুক্তির নির্দেশ প্রধানমন্ত্রীর (২০২৫৬)করোনা ছড়ানোয় চীনকে যে ভয়ঙ্কর শাস্তি দেয়ার দাবি উঠল জাতিসংঘে (১৬৩৮৯)কাশ্মিরে রক্তক্ষয়ী যুদ্ধে নিহত ভারতীয় দুর্ধর্ষ কমান্ডো দলের সব সদস্য (১৫৫২৩)রোজার ঈদের ছুটি পর্যন্ত বন্ধ হচ্ছে সব শিক্ষাপ্রতিষ্ঠান (১৩০৭৯)করোনার লক্ষণ নিয়ে নিজের বাড়িতে মরে পড়ে আছে ব্যবসায়ী, এগিয়ে আসছে না কেউ (১২৮০৫)ঢাকায় নতুন করে ৯টি এলাকা লকডাউন (১০৬৪৩)সবচেয়ে ভয়াবহ দিন আজ : মৃত্যু ৫, আক্রান্ত ৪১ (১০০৬১)